শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মতলব উত্তরে আনন্দ শোভাযাত্রা, শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৬, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বিশ্ব ঐতিহ্য হিসাবে ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ায় ২৫ নভেম্বর মতলব উত্তর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের আয়োজনে আনন্দ উৎসব উদযাপন, আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা, মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে উপজেলা পরিষদ কমপ্লেক্স প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জানানো হয়। পরে আনন্দ শোভাযাত্রা শেষে বটছায়ায় আলোচনা সভা অনুষ্টিত হয়।


উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড. রুহুল আমিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, মতরব উত্তর থানার অফিসার ইনচার্জ আনোয়ারুল হক কামাল, সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস, যুগ্ম সাধারন সম্পাদক আইয়ুব আলী গাজী, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এইচএম জাহাঙ্গীর আলম মাস্টার, মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান কল্যাণ সমিতির সভাপতি ও মোহনপুর ইউপির স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যান সামছুল হক চৌধুরী বাবুল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাজী শরীফ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য সচিব এ্যাড. আক্তারুজ্জামান, ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক তামজিদ সরকার রিয়াদ। সঞ্চালনা করেন- ওটারচর উচ্চ বিদ্যালয়ের সহকারী গ্রন্থাগারিক কামরুজ্জামান হারুণ।

বক্তারা বলেন, আমরা মনে করি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ‘বিশ্ব ঐতিহ্য’ হিসাবে স্বীকৃতি পাওয়া জাতির জন্য তথা এর ইতিহাস ও ঐতিহ্যের জন্য একটি বিরাট অর্জন। বিশ্বের প্রামাণ্য ঐতিহ্য হিসেবে এর অন্তর্ভুক্তির মানে হচ্ছে চিরস্থায়ী বিশ্ব ঐতিহ্যের সঙ্গে এর সম্পৃক্ততা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্ব সম্পর্কে জনগণকে, বিশেষত শিক্ষার্থীদের এবং ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে।

তিনি জানান, এই উদযাপন শুধুমাত্র উৎসবেই সীমাবদ্ধ থাকবে না বরং এটা হবে সচেতনতা সৃষ্টির কর্মসূচি। যাতে শিক্ষার্থীরা এবং ভবিষ্যৎ প্রজন্ম জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে সঠিকভাবে জানতে পারে।

এই স্বীকৃতিকে বাঙ্গালী জাতি ও বাংলা ভাষার জন্য বিশাল গৌরব হিসাবে উল্লেখ করে তিনি বলেন, সবাইকে, বিশেষত শিক্ষার্থীদের, জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্ব সম্পর্কে জানা উচিত।

অনুষ্ঠানে উপজেলা পরিষদের বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, রাজনৈতিক, সাংবাদিক, সামাজিক ব্যাক্তিবর্গ, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী ও স্কাউটস সদস্যবৃন্দসহ উপস্থিত ছিলেন- জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিয়া জাহাঙ্গীর আলম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, বৃহত্তর মতলব মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা রতন, ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নান্নু মিয়া, দেলোয়ার হোসেন দানেশ, একেএম শরীফ উল্লাহ সরকার, আজমল হোসেন চৌধুরী, দেওয়ান আবুল খায়ের, সাজেদুল হাসান বাবু বাতেন, সোবহান সরকার সুভা, মঞ্জুর মোর্শেদ স্বপন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান ও গাজী ইলিয়াছুর রহমান, ছেংগারচর পৌর আ’লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) হাজী মনির হোসেন, সাধারণ সম্পাদক আতাউর রহমান ঢালী, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আলহাজ্ব রুহুল আমিন মোল্লা, উপজেলা যুবলীগের সভাপতি দেওয়ান মো. জহিরুল ইসলাম, যুবলীগের সাংগঠনিক সম্পাদক সলিম উল্লাহ বারী চৌধুরী সোহেল, নেতা কাজী মিজানুর রহমান, স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক সিরাজুল ইসলাম ডাবলু, মহিলা আ’লীগের সভাপতি পারভীন শরীফ, যুব মহিলালীগের সভাপতি সাবিনা ইয়াছমিন স্বপ্না প্রমুখ ।

আর পড়তে পারেন