বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভূমি অধিগ্রহণে তিন গুণ ক্ষতিপূরণ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৬

ভূমি অধিগ্রহণ করলে তিন গুণ ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার সকালে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। বর্তমানে ভূমি অধিগ্রহণ করলে জমির দামের দেড় গুণ অর্থ ক্ষতিপূরণ দেওয়া হয়, এটাকে বাড়িয়ে তিন গুণ করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে বেলা ১১টায় মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাবের ওপর আলোচনা হয়। আলোচনা শেষে আরো পরীক্ষা-নিরীক্ষার জন্য আইনমন্ত্রীকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এ ছাড়া মন্ত্রিসভার বৈঠকে ‘স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন, ২০১৬’-এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, জমির মূল্যের তিন গুণ করার প্রস্তাব করা হয়েছে। আইনটি অধিকতর যাচাই-বাছাই করা প্রয়োজন বলে সভায় আলোচনা হয়েছে। বিশেষ করে ‘পাবলিক পারপাস ও পাবলিক ইন্টারেস্ট’ ও দুটি বিষয় ব্যাখ্যা করার জন্য বলা হয়েছে। একই সঙ্গে আইনটিতে আরো স্বচ্ছতা আনার জন্য বলা হয়েছে।

সচিব জানান, অধিগ্রহণ করা জমির মূল্য নির্ধারণ করা হবে ওই এলাকায় বা মৌজায় গত ১২ মাসে জমি বেচাকেনার দলিলের ওপর নির্ভর করে।

নতুন আইনের প্রয়োজনীয়তার বিষয়ে সচিব বলেন, অধিগ্রহণ করা জমির দাম কম থাকায় অনেক সময় বিভিন্ন সরকারি প্রয়োজনে জমি অধিগ্রহণে সমস্যা হয়। এ জন্যই জমির দাম বাড়িয়ে এ আইন করা হচ্ছে।

সচিব আরো বলেন, আইনটি যাচাই-বাছাই করার জন্য আইনমন্ত্রীর নেতৃত্বে ভূমি সচিব ও প্রতিরক্ষা সচিবকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আইনটি চূড়ান্ত করে আবার মন্ত্রিসভায় উপস্থাপন করবেন।

ভূমি অধিগ্রহণ বিষয়ে আলোচনা ছাড়াও মন্ত্রিপরিষদ বৈঠকে ‘পল্লী সঞ্চয় ব্যাংক অধ্যাদেশ, ২০১৬’ আইন আকারে করার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি মন্ত্রিসভা অনুমোদন করেছে।

আর পড়তে পারেন