বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের ৮ম থিয়েটার অলিম্পিকে যাচ্ছেন কুমিল্লার নাট্যশিল্পীরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৪, ২০১৮
news-image

 

তানজিনা রুমকিঃ

কুমিল্লার বিশিষ্ট নাট্য সংগঠক, প্রতিবিম্ব থিয়েটারের সভাপতি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের কেন্দ্রীয় পরিষদ সদস্য(চট্টগ্রাম) শাহজাহান চৌধুরীর নেতৃত্বে ৮ম থিয়েটার অলিম্পিকে নাটক দেখার জন্য কুমিল্লার কয়েকটি নাট্য সংগঠনের নাট্যশিল্পীরা ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় যাচ্ছেন।

১৯৯৩ সালে জার্মানীর বিশিষ্ট নাট্য সংগঠক, নির্দেশক, হেনরী মূলার (১৯২৯-১৯৯৫) থিয়েটার কর্মীদের উৎকর্ষ সাধন ও পারস্পারিক সাংস্কৃতিক আদান প্রদান ও নিজেদের মধ্যে ভাব বিনিময়ের লক্ষ্যে গ্রীসের ডেলপিতে বিশ্বের সেরা নাট্য সংগঠকদের একত্রিত করে থিয়েটার অলিম্পিকের সূচনা করেন। ১৯৯৫ সালে গ্রীসের ডেলপিতে ১ম থিয়েটার অলিম্পিক শুরু হয়। তারপর ১৯৯৯ সালে জাপান, ২০০১ সালে রাশিয়া, ২০০৬ সালে ইস্তাম্বুলে, ২০০৭ সালে দক্ষিণ কোরিয়া, ২০১৪ সালে চীন, ২০১৬ সালে পোল্যান্ডে এবং এবার ৮ম অলিম্পিক হচ্ছে ভারত বর্ষে। আয়োজনে রয়েছে ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ভারতের চেন্নাই, বেঙ্গালুর, ভূবেনেশ্বর, কোলকাতা, পাটনা ও আগরতলায় অংশগ্রহণকারী দেশ সমূহের নাটক প্রদর্শিত।

বিশ্বের প্রায় ৩০ টি দেশের প্রায় ২৫ হাজার নাট্য শিল্পী, সংগঠক, নির্দেশক ও নাট্যকর্মীগণ অলিম্পিকে যোগ দিচ্ছেন কুমিল্লা থেকে অংশগ্রহণকারী নাট্যশিল্পীরা হচ্ছেন- ফারহানা আহমেদ(সংলাপ, সাবেক সাধারন সম্পাদক ভিসিটি), মোঃ দেলোয়ার হোসেন( সভাপতি ভিসিটি), আশিকুর রহমান শিশির(প্রতিবিম্ব থিয়েটার), আশিক পায়েল( কুমিল্লা কলেজ থিয়েটার), সম্পা রাণী সিংহ ও মোঃ রিয়াদুল ইসলাম ( ভিক্টোরিয়া কলেজ থিয়েটার)। উল্লেখ্য যে আগরতলায় ৭-১৬মার্চ পর্যন্ত মোট দশটি নাটক প্রদর্শিত হচ্ছে এবং ভারতের ৩০ টি ও বাংলাদেশের ৯ টি দল অংশগ্রহণ করছে। ফেব্রুয়ারী থেকে এপ্রিল ২০১৮ পর্যন্ত ভারতের বিভিন্ন জায়গায় এই উৎসব চলবে।

 

আর পড়তে পারেন