শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের খেলোয়াড়দের সুবিধামত বিশ্বকাপ সূচি !

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৪, ২০১৯
news-image

0 ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে ভারত।
0 ভারতের প্রথম ম্যাচ হলেও এটি টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার তৃতীয় ম্যাচ।
0 এর মধ্যে সব দলই প্রায় খেলে ফেলবে ২টি করে ম্যাচ।
0 বিসিসিআইয়ের অনুরোধেই এমন বিলম্ব।

স্পোর্টস ডেক্সঃ

নিজেদের সুবিধামত বিশ্বকাপ সূচি বানিয়েছে ভারত! অন্য সব দলগুলো যেখানে মাঠের লড়াইয়ে ব্যস্ত, ভারতীয় দল দিব্যি স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াচ্ছে। ইংল্যান্ডে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ শুরু হয়েছে গত ৩০ মে। আর বিশ্বকাপের অন্যতম বড় দল ভারত কিনা তাদের প্রথম ম্যাচ খেলছে টুর্নামেন্ট শুরুর ১ সপ্তাহ পর! রাউন্ড রবিন লীগের প্রতিযোগিতার ফলে এমনিতেই টুর্নামেন্টের দৈর্ঘ্য অনেক বড়। প্রতি দল খেলবে ৯টি করে ম্যাচ। আজকের মধ্যে ২টি করে ম্যাচ খেলে ফেলবে প্রায় সব দল। বাংলাদেশ ও নিউজিল্যান্ডও তাদের দ্বিতীয় ম্যাচ খেলছে আগামীকাল। অন্যদিকে ভারতের বিশ্বকাপ এদিন কেবল শুরু হতে যাচ্ছে! তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকাও এর মধ্যে ২টি ম্যাচ খেলে ফেলছে। টুর্নামেন্টের শুরু থেকেই তাই প্রশ্ন, ভারতের সূচি এত পরে কেন?

উত্তর আর কিছুই নয়। আইসিসির যেকোনো সিদ্ধান্তে ভারতই যে সর্বেসর্বাঁ, তা প্রমাণিত হয়েছে আবারও। বিশ্বকাপের জন্য সব দল অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করলেও আইপিএলে ব্যস্ত ছিলেন ভারতীয় ক্রিকেটাররা। ক্রিকেটের বিশ্ব আসর শুরুর মাত্র ১৮ দিন আগে শেষ হয়েছে আইপিএল।

আইপিএলের পর ভারতের হাতে বিশ্বকাপের মতো বড় আসরের জন্য দলগত প্রস্তুতি নেয়ার সময় ছিল খুবই অল্প। তার ওপর কেদার যাদব ও বিজয় শংকরের মতো যারা ইনজুরিতে পড়ে গিয়েছিলেন আইপিএল খেলে, তাদের রিকভারির জন্যও সময় দরকার ছিল। এ কারণেই পূর্ব পরিকল্পনামাফিক ভারত সুবিধামত নিজেদের প্রথম ম্যাচ ১ সপ্তাহ পরে নিয়ে নিয়েছিল।

২০১৩ সালে আইপিএলের ম্যাচ পাতানোর তদন্তকারী ‘লোধা কমিটি’র সুপারিশে বলা আছে, আইপিএলের পর যেকোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট বা দ্বিপক্ষীয় সিরিজের আগে ক্রিকেটারদের অন্তত ১৫ দিন বিশ্রাম দিতে হবে। অন্যদিকে ভারতীয় ক্রিকেটারদের সাথে অনেক ব্র্যান্ডের বিজ্ঞাপনী চুক্তি তো রয়েছেই। সেসব বিজ্ঞাপনের শ্যুটিংও করতে হয়েছে এর মধ্যে। এজন্যই বিসিসিআইয়ের অনুরোধ্যে ভারতের প্রথম বিশ্বকাপ ম্যাচ এত দেরিতে রেখছে আইসিসি।

আর পড়তে পারেন