শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভরাসার হাইস্কুল ।। আমার স্কুল, আমার ভালোবাসা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৬, ২০১৮
news-image

 

ফারুক মেহেদীঃ

পাশের গ্রাম পয়াত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি। স্কুলে যাওয়ার ভালো কোনো রাস্তা ছিল না। ধানক্ষেতের মাঝখান দিয়ে হেঁটে যেতে হতো। বর্ষায় কাদামাটি মাড়িয়ে আর শীতে কুয়াশায় ভিজে ভিজেই যেতে হতো স্কুলে। স্কুলে বসার বেঞ্চ ছিল না। এখনকার মত দালান ছিল না। বেড়ার স্কুল ঘর। ছোট ছোট কক্ষ। মনে আছে ছোট ক্লাস মানে যখন শিশু শ্রেণিতে পড়তাম তখন কোনো বেঞ্চ পাইনি। ভাঙ্গাচোড়া ইটের মধ্যে বসেই ক্লাস। এক পর্যায়ে আশেপাশের গ্রামে আমরা ছাত্র-শিক্ষকরা বস্তা নিয়ে যেতাম, ধান তুলতাম। ওই ধান বিক্রি করে কিছু বেঞ্চ বানানো হলো, স্কুলে বেড়া ঠিকঠাক করা হলো। তবে আমাদের শিক্ষকরা খুব মনোযোগ দিয়ে পড়াতেন। পড়া শিখে যেতে হতো। মূল্যবোধ শেখাতেন। স্কুল ফাঁকি দিলে শাস্তি দিতেন। এই ছিলো প্রাথমিক বিদ্যালয়।

এরপর ৫ম শ্রেণি পাশের পর আব্বা ভরাসার হাই স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি করে দিলেন। প্রথমে ভর্তি হলাম বলে রোল নাম্বার হয়ে গেল এক। মানে ফার্স্টবয়! আসলে আমি ফার্স্টবয় নই। খুব বিপদে পড়লাম। আমিতো ফার্স্টবয়ের যোগ্য নই; তারপরও ফার্স্টবয় হওয়ায় বেশ বিব্রত হলাম। প্রথমে শুনলাম একটা পরীক্ষা হবে এরপর যারা ভালো করবে তাদের আবার নতুন রোল নাম্বার হবে। না, অনেক দিন হয়ে গেল রোল নাম্বার আর পরিবর্তন করা হলো না। বিপদেই পড়লাম। যেহেতু ফার্স্টবয়ের উপযুক্ত নই, তো ফার্স্টবয় হিসেবে টিকে থাকা, ক্লাস ক্যাপটেনের ভূমিকা পালন, নিয়মিত পড়া শিখে যাওয়া, নিয়মিত ক্লাসে থাকা এটা বেশ চ্যালেঞ্জর হয়ে পড়লো! তো যা হওয়ার তাই হতে লাগলো। আমিও চাপে পড়ে ফাঁকি দেয়ার রাস্তা খুঁজতে থাকলাম। পড়ার চাপে স্কুল ফাঁকি দিচ্ছি প্রায়ই। অনেক দিনই পড়া পারি না। দাঁড়িয়ে থাকতে হয় অনেক সময়। মারও খেতে হয় মাঝে মাঝে। কী যে বিপদে পড়লাম! পড়াশোনা যে কী কঠিন…এই চিন্তায় পালানোর পথ খুঁজতে থাকলাম। পালাতে চাইলেই তো পালানো যায় না।

আমার মামারা ছিলেন আমার আম্মার মূল অস্ত্র। আমার স্কুল ফাঁকির বিষয়ে প্রায়ই মামাদের তলব করতেন আম্মা। বিচার হতো বাড়িতে। এরপর কয়েকদিন নিয়মিত যাচ্ছি, কদিন পর আবার আগের  মত অবস্থা। এভাবে ৬ষ্ঠ থেকে ৭তম শ্রেণিতে উঠলাম। রোল নম্বর এক থেকে পিছিয়ে হলো ৩৪। মান-ইজ্জত যায় যায় অবস্থা। ক্লাসেও সবাই বলাবলি করছে-কীরে এক থেকে ৩৪? কী আর করা শরমে শরমে দিন যাচ্ছে। না, এভাবে আর না। ঘুরে দাঁড়াতে হবে। ওই সময়েই আমার এক মামা আবু হানিফ, আমার মামাতো ভাই ড. দিদারুল জামিল-তাদের দ্বারা প্রভাবিত হই। তাদের উৎসাহ-উদ্দীপনায় নতুন করে ভাবতে থাকি। মনে হতে থাকলো পড়াশোনাই আসলে জীবন। স্থির করলাম ভালো করতেই হবে। এরপর নতুন করে শুরু হলো আমার শিক্ষাজীবন। পড়াশোনায় মনোযোগ বাড়লো। অষ্টম, নবম দশম। এবার সেরা ছাত্র! ১০ম শ্রেণিতে রোল আবারও এক। যাক এবার খারাপ ছাত্র হয়ে নয়; ভালো ছাত্র হয়েই শীর্ষস্থানে। শিল্প, সাহিত্য, সংস্কৃতি, পড়াশোনা সবকিছুতে সেরা হলাম। ছাত্র-শিক্ষক সবার পছন্দের ছাত্র। আহা কী শান্তি! মনে পড়লো আব্বা যে ৬ষ্ঠ শ্রেণিতে এক নাম্বারে ভর্তি করে দিয়ে ছিলেন তার মর্যাদা শেষ পর্যন্ত রাখা গেল!

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি, দেশের নাম করা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, পরে বিশ্বে সুনাম কুড়ানো দেশের নামকরা বিশ্ববিদ্যালয় শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি নিলাম। বিত্ত আর চাকচিক্যের পেছনে না ছুটে মানুষের জন্য কিছু করার লক্ষ্যে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করলাম। এখন এ পেশায় মানুষের ভালোবাসা, সম্মান ও মর্যাদা নিয়ে বেশ ভালো আছি।

আমার স্কুল ভরাসার হাই স্কুল নিয়ে কিছু বলবো বলেই এত কথার অবতারনা করলাম। পেশাগত কাজের কারনে দেশ-বিদেশে বহুস্থানে, বহু বড় বড় প্রতিষ্ঠান দেখার সুযোগ হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক-ওয়াশিংটনের শিক্ষা ব্যবস্থা যেমন দেখেছি, তেমনি দেখার সুযোগ হয়েছে লন্ডনের পড়াশোনার পদ্ধতিও। আর আশপাশের অনেক দেশের শিক্ষাব্যবস্থাতো দেখেছিই। একটি নতুন ধারার শিক্ষাব্যবস্থার সংস্কার হচ্ছে বিশ্বব্যাপী। আমরা যে কঠিন বাস্তবতায়, যে পরিবেশে পড়াশোনা করে নানান চ্যালেঞ্জের মধ্য দিয়ে পড়াশোনা করেছি, সেদিন আর নেই। আমুল বদলে যাচ্ছে সব কিছু। আধুনিকতা, প্রযুক্তি ও গ্লোবালাইজেশন আছড়ে পড়ছে আমাদের শিক্ষাব্যবস্থায়ও। আমাদের এখন প্রতিযোগিতা করতে হচ্ছে বিশ্বপরিমন্ডলে। কেউ আর একটি দেশের গন্ডিতে বন্ধি নই। আজকে যে ছেলেটি পড়াশোনা শেষ করে বের হচ্ছে তাকে প্রতিযোগিতা করতে হচ্ছে বিশ্বের সবার সাথে।

তো, আমরা কী উপযুক্ত? এ প্রশ্ন এখন সামনে চলে এসেছে। সরকার বিশ্বমানের শিক্ষাব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছে। সুন্দর সুন্দর অবকাঠামো করে দিচ্ছে। সুযোগ সুবিধা বাড়াচ্ছে। তাতেই কী যথেষ্ট? না। আমি বলবো, এসবই যথেষ্ট নয়। সরকার শুধু নীতিকৌশল দেবে। অবকাঠামো দেবে, সুযোগ সুবিধা দেবে। তবে বাকিটা করতে হবে আমাদেরকে। আমাদের সমাজের যারা আলোকিত মানুষ। আমাদের শিক্ষকরা, সমাজের প্রগতিশীল, স্নিগ্ধ মনের মানুষরা। সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর, মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানই একটি সুন্দর প্রজন্ম তৈরি করতে পারে। হয়ত শত শত শিক্ষার্থীর সবাইকে সমান ভাবে প্রতিষ্ঠিত করা যাবে না। তবে তাদের একজনও যদিও সঠিক ভাবে প্রতিষ্ঠিত হয়, তাদের একজনও যদি মানুষের মত মানুষ হয়, সেই বদলে দিতে পারবে গোটা সমাজ। এমনকি একটি দেশও বদলে দিতে পারে। আমরা সোশ্যাল মিডিয়া ইউটিউবের কথা বলতে পারি। এর সহনির্মাতা বাংলাদেশি বংশোদ্ভূত জাভেদ করিম। আজকে ইউটিউব ছাড়া মানুষের নিত্যদিনের অনেক কিছুই অচল। আমরা খান একডেমির কথা জানি যা আমেরিকাতে একটি অভিনব, গ্রহণযোগ্য জনপ্রিয় শিক্ষাপদ্ধতি; যার প্রতিষ্ঠাতাও বাংলাদেশি। এরকম অসংখ্য বাংলাদেশি ছেলে-মেয়ে আছে যারা বিশ্ববদলে দেয়ার কাজ করছে। আমার বন্ধু ড. জে এ সিদ্দকী অস্ট্রেলিয়ার একজন নামকরা বিজ্ঞানী যে ক্যান্সার শনাক্তের অভিনব যন্ত্র আবিস্কার করে বিশ্বব্যাপী আলোচিত। অথচ সে সুনামগঞ্জের হাওরে গরিবঘরে জন্ম নিয়েছে। অর্থের অভাবে মানুষের বাড়িতে লজিং থেকে পড়েছে। এমন হতে পারে আমার স্কুল থেকেও এমন কেউ উঠে আসতে পারে। দরকার একটি সুন্দর পরিবেশ। একটি আধুনিক, পরিকল্পিত শিক্ষাব্যবস্থা।

আমার স্কুল, আমার প্রাণ। যেখানেই যাই, যে পরিবেশেই যাই না কেন, আমেরিকা, লন্ডন, জাপান, সিঙ্গাপুর, মালেয়শিয়া, দিল্লী-সবখানেই মনে পড়ে আমার স্কুলের কথা। আমরা কী এরকম একটি স্কুলের স্বপ্ন দেখতে পারি না যেখানের শিক্ষার্থীরা হবে এ অঞ্চলের সেরা ছাত্র, সেরা মানুষ? আমি মনে করি সেরা ছাত্র হওয়ার আগে সেরা মানুষ হওয়া বেশি জরুরি। অর্থাৎ সবার আগে সৎ, ন্যায়নিষ্ঠ, পরোপকারী ও নৈতিক মূল্যবোধের অধিকারী মানুষ হওয়া চাই আগে।

দেড়িতে হলেও একটি সম্ভাবনার দেশ হিসেবে বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে এগিয়ে যাচ্ছে দেশটি। আমাদের জিডিপি প্রবৃদ্ধি সারা বিশ্বেই ঈর্ষনীয়। এখানে নতুন ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে। কয়েক কোটি লোকের কর্মসংস্থান হবে এসব অর্থনৈতিক অঞ্চলে। এখানের তরুনরা সারা বিশ্বে আইসিটি খাতে আউটসোর্স করে বিপুল অংকের বৈদেশিক মুদ্রা আয় করছে ঘরে বসে। আমাদের ২য় ফাইবার অপটিক ক্যাবলের সংযুক্তির ফলে তথ্যপ্রযুক্তিতে অপার সম্ভাবনার দ্বার খুলে যাচ্ছে। পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র করে বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছে বাংলাদেশ। সহসাই আমরা মধ্য আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছি। আমাদের মাথাপিছু আয় ছাড়িয়ে গেছে গড়ে এক হাজার ছয়শ ডলার। বেসরকারি খাতে ব্যাপক হারে বিনিয়োগ হচ্ছে। আমাদের এক কোটি লোক যে বিদেশে কাজ করতে গেছে; অদূর ভবিষ্যতে হয়তো বা আমাদের দেশে কাজ করতে আসবে বিদেশিরা। এমন সম্ভাবনায় এগিয়ে যাচ্ছে দেশ। সমুদ্র বিজয়ের ফলে এক সমৃদ্ধ, উন্নত এক নতুন বাংলাদেশের ছবি দেখছি আমি।

এমন প্রেক্ষাপটে আমাদের প্রস্তুতি কেমন? কতটা উপযুক্ত হচ্ছে আমাদের ছেলেরা? এখনই সময় আমাদের ছেলে-মেয়েদের বিশ্বমানের করে গড়ে তোলা। আমাদের গতানুগতিক শিক্ষা ঢেলে সাজাতে হবে। শিক্ষার্থীদের বোঝাতে হবে, তাদের প্রশিক্ষণ দিতে হবে যে পৃথিবী এখন উন্মুক্ত। খোলা জানালায় প্রাণ খুলে তাকাতে দিতে হবে তাদের। মেয়েদের প্রতি আরও বেশি মনোযোগ দিতে হবে। তাদের ঘরে বন্ধি রাখা যাবে না। একটু পড়িয়েই বিয়ে দেয়া যাবে না। মেয়ে আর ছেলে বলে কথা নেই। সবাইকে মানুষ হিসেবে সমান সুযোগ দিতে হবে। আমরা বলতে পারি না যে, এখানের একটি মেয়ে সেরা মানুষ হবে না। একটি মেয়েও হতে পারে সেরা প্রযুক্তিবিদ, সেরা নেত্রী, সেরা প্রশাসক, সেরা খেলোয়াড়সহ কত কিছু হওয়ার সুযোগ আছে। এটি উন্নত , সমৃদ্ধ এগিয়ে যাওয়ার দেশের প্রয়োজনে উপযুক্ত মানুষ হওয়া ছাড়া কোনো গতি নেই।

তাই সময় এসেছে, প্রায় শতবছরের দোরগোরায় থাকা ভরাসার হাইস্কুলকেও সত্যিকার অর্থে একটি সেরা স্কুল হওয়ার মিছিলে শামিল হতে হবে। শুধু সুন্দর সুন্দর অবকাঠামো হলে চলবে না; এখানের ভবনগুলোর যথাযথ ব্যবস্থাপনা, শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ জাগিয়ে তোলা, পারিপার্শ্বিক অনিয়ম, সন্ত্রাস, মাদকের ছোবল থেকে তাদের রক্ষা করা। সর্বোপরি, সময়ের সাথে উপযুক্ত প্রযুক্তিজ্ঞানে সমৃদ্ধ করতে হবে। এখানে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়মিত স্কুলে উপস্থিতি নিশ্চিত করতে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে বায়োমেট্রিক প্রেজেন্সে সংযুক্ত করা, গরিব অথচ মেধাবীদের শিক্ষায় অবিরত রাখতে মেধা বৃত্তি চালু করা, ডিজিটাল লাইব্রেরির ব্যবস্থা করা, একস্ট্রা কারিকুলারে দক্ষ করতে বিতর্ক, সাধারণ জ্ঞাণ, খেলাধুলাসহ যাবতীয় ইতিবাচক কর্মকান্ডে যুক্ত রাখতে হবে। এখানের স্থানীয় এমপি দেশ সেরা আইনজীবী, সাবেক আইনমন্ত্রী, বর্তমানে প্রধানমন্ত্রীর অত্যন্ত আস্থাভাজন, বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য এডভোকেট আবদুল মতিন খসরু বেশ কয়েক বার এই স্কুলের সভাপতি ছিলেন। এই স্কুলের ব্যপারে তিনি খুবই আন্তরিক। যেকোন সুযোগ-সুবিধার প্রয়োজনে তাঁর হাত অবারিত থাকে।ভবিষ্যতেও তিনি এ স্কুলের গুণগত মান বাড়াতে সম্ভব সব করবেন বলে আমরা বিশ্বাস করি। সবচেয়ে বড় কথা হলো সবার সম্মিলিত প্রচেষ্টায়, সঠিক নেতৃত্বে এই প্রাচীন স্কুলটিকে জেলার অন্যতম একটি সেরা স্কুলে রুপান্তর করতে হবে। অতীতে কি হয়েছে এসব নিয়ে সমালোচনা না করে সামনের দিকে তাকাতে হবে। পেছনে ফেরার আর সময় নেই। একটি উন্নত, মানসম্পন্ন স্কুল যদি তৈরি করা যায়, তবে আমরা আশা করতে পারি যে, এখানের একজন ছাত্রই হয়তো বদলে দেবে বাংলাদেশ।

–ফারুক মেহেদী:

বাংলাদেশের সিনিয়র সাংবাদিক

বিজনেস এডিটর, চ্যানেল টোয়েন্টিফোর।

আর পড়তে পারেন