শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রিজের পাটাতন ভেঙ্গে মুরাদনগর-ইলিয়টগঞ্জ-ঢাকা সড়কের যোগাযোগ বন্ধ

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৬, ২০১৯
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ
কুমিল্লা মুরাদনগর উপজেলার বেইলী ব্রিজগুলোর বহুদিন ধরেই বেহাল অবস্থা। বর্তমানে অধিকাংশ বেইলী ব্রিজ যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় প্রতিটি বেইলী ব্রিজ যেন মরণফাঁেদ রুপ নিয়েছে। রবিবার সকাল সাড়ে ৯টায় মুরাদনগর-ইলিয়টগঞ্জ-ঢাকা সড়কের নেয়ামতকান্দি বেইলি ব্রিজের পাটাতন (স্লিপার) ভেঙ্গে বালি বোঝাই একটি ট্্রাক আটকে যায়। এতে ব্যস্ততম এই সড়কটির যানবাহন বন্ধ হয়ে যায়। এ রির্পোট লেখা পর্যন্ত সড়কটি বন্ধ রয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মুরাদনগর উপজেলায় সড়ক ও জনপদ বিভাগের অধিন প্রধান গুরুত্বপূর্ন ৫টি আঞ্চলিক সড়ক রয়েছে। এর মধ্যে ২৩টি বেইলী ব্রিজের অবস্থা একেবারেই নাজুক হয়ে পড়েছে। গুরুত্বপূর্ণ এসব সড়কগুলোর মধ্যে মুরাদনগর-ঢাকা সড়ক, মুরাদনগর-রামচন্দ্রপুর সড়ক, কোম্পানীগঞ্জ-নবীনগর সড়ক, রামচন্দ্রপুর-শ্রীকাইল ও নবীপুর-শ্রীকাইল সড়কের বেইলী ব্রিজ গুলো একেবারেই জরাজীর্ণ হয়ে মরণফাঁদে পরিণত হয়ে আছে। জরাজীর্ণ এসব সেতুর লোহার পাটাতন (স্লিপার) ভেঙ্গে যাত্রী ও পণ্যবাহী বাস-ট্রাক প্রতিনিয়ত আটকে গিয়ে ঘটছে দুর্ঘটনা।
সড়ক ও জনপদ বিভাগের গৌরীপুর সাব-ডিভিশনের সহকারি প্রকৌশলী রমিজ উদ্দিন মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়কের ৬টি ব্রীজের মধ্যে সবগুলো ব্রিজই নরেবড়ে অবস্থ্যা কথা স্বীকার করে বলেন, নেয়ামতকান্দি ব্রিজের পাটাতন খুলে গিয়ে গাড়ি আটকিয়ে যাওয়ার বিষয়টি আমার জানা নেই। বিষয়টি খুজনিয়ে তারাতারি মেরামতের ব্যাবস্থা নেওয়া হবে। নতুন করে ব্রিজ নির্মানের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন হলেই নির্মানের কাজ শুরু হবে।

সড়ক ও জনপধ বিভাগের (সওজ) কুমিল্লা নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ জানান, নতুন করে ব্রিজ র্নিমাণের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। এগুলো অনুমোদন হলেই নির্মানের কাজ শুরু হবে।

আর পড়তে পারেন