বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার অধিকাংশ সড়কের বেহাল দশা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৫, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্ট:

দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার অধিকাংশ রাস্তারই বর্তমানে বেহাল দশা। এসব কঙ্কালসার রাস্তা দিয়েই প্রতিদিন মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করে। সামান্য একটু বৃষ্টি হলেই এসব খানাখন্দে ভরপুর রাস্তা তলিয়ে যায়। তখন মানুষের দুর্ভোগের সীমা থাকে না।

জানা যায়, ১৮৬৮ সালে ব্রাহ্মণবাড়িয়া মিউনিসিপ্যালটি প্রতিষ্ঠিত হয়। এর চার বছর পরেই এর নামকরণ হয় ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা। ব্রাহ্মণবাড়িয়া পৌরসভাটি ১৬০ বছরের পুরানো পৌরসভা। প্রায় সাড়ে ১৮ বর্গকিলোমিটারের এই পৌরসভায় বর্তমানে প্রায় তিন লাখ মানুষের বসবাস। বর্তমানে পৌর নাগরিকদের ট্যাক্স বাড়লেও বাড়েনি নাগরিক সুবিধা। সামান্য বৃষ্টি হলেই পৌরসভার রাস্তায় পানি জমে। নিয়মিত ড্রেনগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন না করায় এই অবস্থার সৃষ্টি হয় বলে অভিযোগ পৌরবাসীর।

অভিযোগকারীরা জানান, পৌরসভার মধ্যে দিয়ে প্রবাহিত সবচেয়ে বড় খাল (শহর খাল)সহ পাড়া-মহল্লার বিভিন্ন খাল প্রভাবশালীরা দখল করে বহুতলবিশিষ্ট ইমারত নির্মাণ করে ফেলায় সামান্য বৃষ্টি হলেই পৌরসভার রাস্তাগুলো পানিতে তলিয়ে যায়। ব্যাপক জলবদ্ধতার সৃষ্টি হয়। জানা যায়, প্রতিদিন পৌরসভার রাস্তা দিয়ে প্রায় ৪ হাজার রিকশা ও সহস্রাধিক ব্যাটারিচালিত ইজিবাইক চলাচল করে। কিন্তু পৌরসভার অধিকাংশ রাস্তা ভাঙাচুরার কারণে এসব রাস্তা দিয়ে বিভিন্ন যানবাহন চলাচল করতে মানুষের খুবই ভোগান্তিতে পড়তে হয়। প্রতি বছরই পৌরসভার পক্ষ থেকে কয়েকটি রাস্তা দায়সারা সংস্কার করা হয়। কিন্তু সংস্কারের কয়েক মাস যেতে না যেতেই রাস্তাগুলো পুরানো রূপ ফিরে পায়। প্রায় প্রতিদিনই খানাখন্দে পরিপূর্ণ রাস্তায় যানবাহন চলাচলে ছোটখাটো দুর্ঘটনা ঘটে। বিকল হয় যানবাহনের যন্ত্রাংশ।

সরেজমিনে দেখা গেছে, শহরের কুমারশীল মোড় থেকে সড়ক বাজারের মোড়, কুমারশীল মোড় থেকে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড, শহরের টি. এ. রোডের মঠের গোড়া থেকে মধ্যপাড়া বাসস্ট্যান্ড, শহরের জেল রোড থেকে পীরবাড়ি মোড়, মেড্ডা আলিয়া মাদরাসা রোড, রামকানাই হাই একাডেমির সামনে থেকে লোকনাথ উদ্যানের সামনে, মেড্ডা কাল ভৈরব মন্দিরের সামনে থেকে সিও অফিসের মোড়, নিউমার্কেট সড়ক, শহরের ঘোড়াপট্টি ব্রিজ থেকে টানবাজার সড়ক, শহরের মাদরাসা রোড থেকে কান্দিপাড়া সড়ক, কাজী মাহমুদ শাহ গেট থেকে কাজীপাড়া সড়ক, কাজীপাড়া ধোপা বাড়ি মোড় থেকে মৌলভীহাটি রোডসহ বিভিন্ন মহল্লার সড়কেরই কঙ্কালসার অবস্থা। সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধনও করেছে এলাকাবাসী।

পৌর এলাকার পূর্ব মেড্ডার বাসিন্দা ও জাতীয় শ্রমিক ফেডারেশন ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড নজরুল ইসলাম অভিযোগ করে বলেন, পৌরসভার অধিকাংশ রাস্তাঘাটের অবস্থা শোচনীয় ও যান চলাচলের অনুপযোগী। তিনি দ্রুত সড়কগুলো সংস্কার করে যান চলাচলের উপযোগী করার জন্য দাবি জানান।

এ ব্যাপারে জেলা নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক রতন কান্তি দত্ত বলেন, পৌর এলাকার গুরুত্বপূর্ণ সব রাস্তারই কঙ্কালসার অবস্থা। ১৬০ বছরের পুরানো একটি পৌরসভার রাস্তাঘাট এমন হবে তা মেনে নেওয়া যায় না। তিনি দ্রুত রাস্তাগুলো সংস্কার করার দাবি জানান।

এ ব্যাপারে পৌরসভার সচিব মো. শামসুদ্দিন জানান, ‘পৌর পরিষদের সর্বশেষ সভায় সড়কগুলোর সংস্কারের বিষয় নিয়ে সিদ্ধান্ত গৃহিত হয়েছে। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট প্রকৌশলীদেরকে নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র-ইত্তেফাক।

আর পড়তে পারেন