মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজত তাণ্ডবের দুই আসামি নিহত

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৬, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

২৬ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের চালানো তাণ্ডবের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে আব্দুল্লাহ রাতিন (১৬) ও কামাল মিয়া (৩১) নামের নিহত দুইজনকে মামলার আসামি করা হয়েছে। মৃত্যুর দুদিন পর তাদের আসামি করে মামলা দায়ের করা হয়। এনিয়ে স্থানীয়দের মাঝে ব্যাপক সমালোচনা চলছে।

নিহত আব্দুল্লাহ রাতিন সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের শফিকুল ইসলামের ছেলে ও কামাল মিয়া মজলিশপুর ইউনিয়নের বড় বাকাইল গ্রামের জালাল উদ্দিনের ছেলে। রাতিন জেলা শহরের বিরাসার এলাকায় ব্রাহ্মণবাড়িয়া সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে এ বছর এসএসসি পরীক্ষার্থী ছিল আর কালাম ছিলেন পেশায় একজন ইজিবাইক চালক।

নিহতদের পরিবার সূত্রে জানা যায়, কামাল মিয়া গুলিবিদ্ধ হয়ে গত ২৭ মার্চ সন্ধ্যা থেকে ২৮ মার্চ বেলা ১০টার মধ্যে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আর একদিন পর গত ২৯ মার্চ রাত ১২টা ৫৫ মিনিটে রাতিন গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এর দুইদিন পর ৩১ মার্চ রাতে সদর থানায় উপ-পরিদর্শক (এসআই) সোহরাব হোসেন বাদী হয়ে ২১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৪৫০ থেকে ৫০০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন। পুলিশের করা ওই মামলার এজাহারে ১০ নম্বর আসামি হিসেবে নিহত কামাল মিয়ার নাম রয়েছে। একই মামলায় ১৫ নম্বর আসামি হিসেবে নিহত রাতিনের নাম রয়েছে। তবে তার বয়স লেখা হয়েছে ২৫ বছর।

মামলার এজাহারে বলা হয়েছে, গত ২৭ মার্চ বিকেল সাড়ে তিনটা থেকে সোয়া পাঁচটা পর্যন্ত কুমিল্লা-সিলেট মহাসড়কের সদর উপজেলার নন্দনপুর বাজার স্ট্যান্ড ও আশপাশ এলাকায় হেফাজতের কর্মী-সমর্থক ও স্থানীয় জনতা রাস্তায় টায়ার, কাঠের গুঁড়ি ও ময়লা-আবর্জনা ফেলে অগ্নিসংযোগ করে যান চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করেন। তারা সরকার ও পুলিশকে অশ্লীল ভাষায় গালিগালাজ করে স্লোগান দেন।

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) রইছ উদ্দিন ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোজাম্মেল হোসেন পুলিশ নিয়ে নন্দনপুর বাসস্ট্যান্ডে পৌঁছেন। এ সময় বিক্ষোভাকারীরা (আসামিরা) দেশীয় অস্ত্র রামদা, বল্লম নিয়ে পুলিশকে চতুর্দিক থেকে ঘেরাও করে ফেলেন। তারা পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেন। পুলিশ ও এপিবিএনের সদস্য সেখানে শর্টগানের ফাঁকা গুলি, সিসার গুলি ও রাবার বুলেট নিক্ষেপ করলে আসামিদের পিছু হটতে বাধ্য করেন। তখন রাস্তায় অজ্ঞাতনামা তিনজনকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখে পুলিশ। পরে তাদের চিকিৎসার ব্যবস্থা করেন।

নিহত কামালের মা হোসনা বেগম বলেন, মাগরিবের নামাজের পর আমরা খবর পাই কামাল গুলিবিদ্ধ হয়েছেন। পরে ব্রাহ্মণবাড়িয়া মেডেকেল কলেজ হাসপাতালে গেলে আরেকজন জানান কামালকে কুমিল্লা নিয়ে গেছে। পরদিন ২৮ মার্চ কামালের মৃত্যুর খবর আসে। ২৯ মার্চ সন্ধ্যার দিকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে লাশ আনার পর রাতের দিকে গ্রামের কবরস্থানে লাশ দাফন করা হয়।

এদিকে রাতিনের বাবা শফিকুল ইসলাম বলেন, বিকেল চারটার দিকে মায়ের ডায়াবেটিসের ওষুধ আনতে বাইরে গিয়েছিল রাতিন। এরপর আর বাড়ি ফিরে আসেনি। খোঁজাখুঁজির পরে জানা যায় সুহিলপুর তিন নম্বর গ্যাসক্ষেত্র এলাকায় সে গুলিবিদ্ধ হয়েছে। পুলিশ তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। পরে কুমিল্লা থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ২৯ মার্চ রাত ১২টা ৫৫ মিনিটে রাতিন মারা যায়।

জানতে চাইলে ওই মামলার বাদী সদর থানার উপপরিদর্শক (এসআই) সোহরাব হোসেন বলেন, তাদের চিনেছি বলে এজাহারে তাদের নাম উল্লেখ করেছি। মামলায় আমি ঘটনা ২৭ মার্চের দেখিয়েছি। তখন তারা ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। পরে হয়ত তারা মারা গিয়েছেন। মারা গিয়ে থাকলে তদন্তকারী কর্মকর্তা ব্যবস্থা নেবেন।

মামলাটির তদন্তকারী কর্মকর্তা সদর মডেল থানার উপপরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম বলেন, মাললাটি তদন্ত করতে গেলে এলাকাবাসী জানিয়েছে, মামলার আসামি রাতিন মারা গেছেন। অন্যদের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে। বাদী মামলায় আসামিদের নাম দিয়েছেন। তদন্ত শেষে অভিযোগপত্র থেকে নিহতদের নাম বাদ দেওয়া হবে।

আর পড়তে পারেন