বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণপাড়ায় চাকুরি জাতীয়করনের দাবিতে সিএইচসিপি’দের অবস্থান কর্মসূচি

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২১, ২০১৮
news-image

মোঃ আনোয়ারুল ইসলাম :

কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচির প্রেক্ষাপটে সরাদেশের ন্যায় কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় চাকুরি জাতীয়করনের দাবিতে ২য় দিনের মত অবস্থান কর্মসূচি পালন করেছে কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিগণ। সিএইচসিপি’দের এ অবস্থান কর্মসূচি চলাকালে উপজেলার সকল কমিউনিটি ক্লিনিক বন্ধ ছিলো। এ কারনে প্রান্তিক জনপদের হাজার হাজার রোগী কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে এসে উল্টো দূর্ভোগের শিকার হয়েছেন।

জানাগেছে, বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন ব্রাহ্মণপাড়া উপজেলা শাখার আয়োজনে শনিবার সকাল ৯টা থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে ৩দিনের এ অবস্থান কর্মসূচি শুরু করা হয়। অবস্থান কর্মসূচি চলবে প্রতিদিন বিকেল ৩টা পর্যন্ত। অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন ব্রাহ্মণপাড়া উপজেলার সকল কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) গণ। “শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ” এ শ্লোগানে আয়োজিত অবস্থান কর্মসূচি চলাকালে সংক্ষিপ্ত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন ব্রাহ্মণপাড়া উপজেলা শাখার সভাপতি এমদাদুল হক, সাধারণ সম্পাদক হাফিজ আহাম্মদ সহ সিএইচসিপি নেতৃবৃন্দ।

সভায় সিএইচসিপি নেতৃবৃন্দ বলেন, এদেশে গ্রামীন স্বাস্থ্য সেবায় সিএইচসিপিদের অবদান সর্বত্র প্রশংসনীয়। ২০১৩ সালে চাকুরি রাজস্ব খাতে অন্তরভূক্ত করণের উদ্যোগ নেয়া হয়। কিন্তু এখনো সে উদ্যোগ আলোর মুখ দেখেনি। অবিলম্বে চাকরি জাতীয়করন না করা হলে কঠোর আন্দোলন করবেন সারাদেশের সিএইচসিপিগণ। বক্তারা আরো বলেন, ২০১১ সালে কমিউনিটি ক্লিনিকে দেশের ১৪ হাজার সিএইচসিপি নিয়োগ পায়। এরমধ্যে প্রায় ৪ হাজার ৫০০ জন সিএইচসিপি মুক্তিযোদ্ধাদের সন্তান। সিএইচসিপিগণ শুরু থেকে চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়ে আসছিলো। পরবর্তীতে দাবি পূরণ না হওয়ায় সিএইচসিপিরা হাইকোর্টের দ্বারস্থ হন। হাইকোর্ট চাকরি স্থায়ীকরণের জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য রায় প্রদান করলেও এখনো সরকার বাস্তবায়ন করছে না।

এ অবস্থায় সিএইচসিপিরা অবিলম্বে হাইকোর্টের রায় বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানান। দাবি বাস্তবায়ন করা না হলে আগামীতে বৃহত্তর কর্মসূচি পালন করা হবে ঘোষণা দেয়া হয়। বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন ব্রাহ্মণপাড়া উপজেলা শাখার সভাপতি এমদাদুল হক জানিয়েছেন, ব্রাহ্মণপাড়াতে তাদের অবস্থান কর্মসূচির কারণে ২দিন যাবত উপজেলার সকল কমিউনিটি ক্লিনিক বন্ধ ছিলো। সরকার তাদের ন্যায্য দাবি সহসা মেনে না নিলে এ কর্মসূচি আরো একদিন অব্যাহত থাকবে। এরপরও দাবি না মানলে কেন্দ্রিয় কর্মসূচির আলোকে পরবর্তীতে আরো ব্যাপক আন্দোলন অব্যাহত থাকবে। এই ব্যাপারে ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মোঃ কামরুল হাসান সোহেল, সিএইচসিপি’দের অবস্থান কর্মসূচি পালনের বিষয়টি স্বীকার করেছেন।

তিনি জানান, কর্মসূচি চললেও উপজেলার কমিউনিটি ক্লিনিকগুলোতে চিকিৎসা সেবা প্রদানে তেমন কোন সমস্যা হয়নি। তবে সিএইচসিপি’দের জাতীয়করনের দাবি মেনে না নিলে সামনের দিনগুলোতে হয়তবা কমিউনিটি ক্লিনিকে প্রান্তিক রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হতে পারে। অবস্থান কর্মসূচি চলাকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন ব্রাহ্মণপাড়া উপজেলা শাখার সহ সভাপতি মোঃ আরিফুল ইসলাম, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ নাজমুল হক, অর্থ বিষয়ক সম্পাদক সাদেকুল আমিন, সাহিদা আক্তার, নাছরিন আক্তার, শারমিন আক্তার, মেহেরুন নেসা, শিরিনা আক্তার, তাসলিমা আক্তার, নূরে নাহিদ, আমিনুল ইসলাম, খালেদা নাহিদা, ছালেহা আক্তার, জান্নাতুল ফেরদৌসী, রতনা রানী দে, হেনা আক্তার, রহিমা আক্তার, সেফালী আক্তার, সানজিদা আক্তারসহ উপজেলার সকল কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিগন।

আর পড়তে পারেন