মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

“ব্যুত্থান ফেডারেশনের উদ্যোগে বিকেএসপিতে সেমিনার অনুষ্ঠিত”

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৭, ২০২০
news-image

 

তারিক চয়ন:
দৈহিক ও মানসিক কল্যাণমুখী এক অনুপ্রেরণামূলক ক্রীড়া’ শীর্ষক এক সেমিনার গত বৃহস্পতিবার ঢাকার অদূরে সাভারের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

দুই ঘন্টাব্যাপী চলমান সেমিনারটিতে সারাদেশ থেকে আগত বিকেএসপির কোচ এবং অনুষদের সদস্যরা অংশগ্রহণ করেন। সেমিনারের সহ-প্রতিযোগিতা সম্পর্কিত বিশেষ পর্বটি উপস্থাপন করেন ক্যাপ্টেন সাহানাজ জাহান (অব.), পরিচালক সত্যপন ব্যুত্থান আন্তর্জাতিক সেন্টার। এতে বিকেএসপির পরিচালক (প্রশিক্ষণ) কর্নেল একেএএম মাজহারুল হক স্বাগত বক্তব্য রাখেন। আর মূল বক্তা ছিলেন আচার্য ম্যাক ইউরী বজ্রমুনি।

সেমিনারে ব্যুত্থান মার্শাল আর্টকে অনবদ্য সাধনা ও আজীবন উৎসর্গপূর্বক বিশ্বের মাঝে তুলে ধরার জন্য বিকেএসপির মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল রাশিদুল হাসান তার বক্তব্যে আচার্য ইউরী বজ্রমুনিকে ধন্যবাদ জানান। তিনি ব্যুত্থান মার্শাল আর্টের অদ্বিতীয় পন্থাকে ক্রীড়ার ক্ষেত্রে দৃষ্টান্তমূলক পদ্ধতি হিসেবে উল্লেখ করেন।

উল্লেখ্য যে, সুপারহিউম্যান ম্যাক ইউরী, একজন আন্তর্জাতিকভাবে স্বীকৃত মার্শাল আর্ট গ্র্যান্ড মাস্টার ও ‘ব্যুত্থানের’ স্থপতি। ব্যুত্থানকে বলা হয় সংঘাত রহিতকরণ ও জীবন ক্ষমতায়নের পথ যা শারীরিক, মানসিক এবং আত্মিক ভারসাম্য তৈরি করে। ২০১৩ সালে বাংলাদেশ জাতীয় ক্রীড়া পরিষদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের একটি জাতীয় ক্রীড়া হিসেবে ব্যুত্থান অনুমোদন লাভ করে। আন্তর্জাতিক ব্যুত্থান ফেডারেশন (যুক্তরাষ্ট্র) এর নির্দেশনায় এই মার্শাল আর্ট পৃথিবীর বিভিন্ন দেশে একটি কমব্যাট স্পোর্টস হিসেবে অনুশীলিত হয়ে আসছে।

আর পড়তে পারেন