বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে ভিক্টোরিয়া কলেজে সরস্বতী পূজা উদযাপিত

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৩, ২০১৮
news-image

 

কলেজ প্রতিনিধি:

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে গতকাল সোমবার হিন্দু ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বাণী অর্চনা,বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। বিদ্যাদেবীর কৃপালাভের আশায় গতকাল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ উচ্চ মাধ্যমিক শাখায় কলেজ প্রশাসনের উদ্দ্যেগে এই পূজা উদযাপিত হয়। ভিক্টোরিয়া কলেজ আয়োজিত এই পূজার অনুষ্ঠানমালায় ছিল বাণী বন্দনা, পুষ্পাঞ্জলি প্রদান, পদাবলী কীর্ত্তন, মধ্যা‎হ্ন ভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠান,সন্ধ্যা আরতি ও আলোক সজ্জা । এ অনুষ্ঠানে কলেজের সনাতন ধর্মলম্বী শিক্ষক শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য শিক্ষকরাও উপস্থিত ছিলেন ।

এই বিষয়ে কলেজ উপাধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, হিন্দু ধর্মালম্বীদের অন্যতম এই প্রধান উৎসবকে ঘিরে আমাদের এই ক্যাম্পাসে ছিল উৎসবের আমেজ। আমরা বিশ্বাস করি দেবী সরস্বতী ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী হিসেবে কাজ করে। তাই প্রতিবছরের ধারাবাহিকতায় এই বছরও ভিক্টোরিয়া কলেজে পূজা মন্ডব সাজানো হয়েছে। এই বিষয়ে কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ আবু তাহের বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ।

এদেশে আমরা সকল বর্ণ, ধর্ম, গোত্র নির্বিশেষে একসাথে মিলেমিশে বসবাস করি। প্রতিবছর সনাতন ধর্মালম্বীদের সরস্বতী পূজা আয়োজন করে আসছে ভিক্টোরিয়া কলেজ। এবছরও তার ব্যতিক্রম ঘটেনি। এ পূজাকে উদযাপন করার জন্য পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর বিজয় কৃষ্ণ রায়কে আহ্বায়ক করে, ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মৃণাল কান্তি গোস্বামী, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তপন ভট্টার্চায, রসায়নবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মিহির রঞ্জন ভৌমিক, সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক জীতেন্দ্রনাথ তরফদার, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক সুব্রত পালকে সদস্য করে কমিটি করে দেয়া হয়। তাদের সার্বিক তত্ত্বাবদানে অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয়।

আর পড়তে পারেন