শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেলজিয়াম গোলকিপার কর্তোয়ার মেয়েকে কোলে নিয়ে আবেগঘন বিদায়…

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১১, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ফাইনালে উঠার লড়াইয়ে সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি হয় ফ্রান্স-বেলজিয়াম। দুদলই আক্রমণাত্মক শুরু করে। কিন্তু ম্যাচে বল পজিশন ম্যাচের ফলাফলে তেমন কোনো প্রভাব ফেলে না। এবারের বিশ্বকাপে বারবারই প্রমাণ হয়েছে। আজও আরেকবার প্রমাণ হলো এটা । কার্যকর আক্রমণই আসল কথা। বল পজিশনে বেলজিয়াম যেখানে ৬৪ শতাংশ, ফ্রান্স সেখানে মাত্র ৩৬। কিন্তু হলে কি হবে, ম্যাচ শেষে হেসেছে ফ্রান্সই। বল পজিশনে অনেক পিছিয়ে থেকেও বেলজিয়ামকে ০-১ গোলে হারিয়ে ফাইনাল ওঠে গেছে দিদিয়ের দেশমের দল।

একটি মাত্র কর্নারই ব্যবধান গড়ে দিয়েছে, ম্যাচের ভাগ্য পাল্টে দিয়েছে। ৫১তম মিনিটে কর্নার থেকে ফ্রান্সকে লিড এনে দেন উমতিতি। এই ব্যবধান ধরে রেখেই খেলা শেষ করে ফ্রান্স। শেষ দিকে বারবার আক্রমণ করেছে বেলজিয়াম। কিন্তু ভাগ্য সহায় ছিল না তাদের। আক্রমণভাগে রোমেলো লুকাকুর নিস্ক্রিয়তাও মূল্য দিতে হয় বেলজিয়ামকে। ফ্রান্সের গোলমুখে পুরো ৯০ মিনিটে একটি শটও নিতে পারেননি লুকাকু। তবে দুর্দান্ত খেলেছেন এডেন হ্যাজার্ড। তাকে মনে রাখবে ফুটবলপ্রেমীরা।

বেলজিয়াম গোলকিপার কর্তোয়া সবচেয়ে বেশি হৃদয় জয় করেছেন । ২০১৮ বিশ্বকাপে বেলজিয়াম গোলপোস্টের নিচে অতন্দ্র প্রহরী ছিলেন তিনি। এত দূর আসতে তার ছিল অসামান্য ভূমিকা। আজও দুটি নিশ্চিত গোল বাঁচিয়েছেন তিনি। আজ ম্যাচের পর ক্যামেরায় আলাদাভাবে ধরা পড়েন কর্তোয়া। তিনি মেয়েকে কোলে নিয়ে বিদায় নেন । অনন্য নৈপুণ্যের কারণে স্বাভাবিকভাবেই তাকে স্মরণে রাখবে ফুটবল রোমান্টিকরা।

 

আর পড়তে পারেন