বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেদনার স্মৃতিতে প্রেসিডেন্ট জিয়াউর রহমান…………… কাতার বিএনপির সভাপতি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩১, ২০১৯
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন,কাতার থেকেঃ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি কাতার কেন্দ্রীয় কমিটির সভাপতি এম এম নুরু প্রেসিডেন্ট জিয়াউর রহমানের  স্মৃতিচারণে বলেন,  বাংলাদেশের অন্যতম মহান ঐতিহাসিক ব্যক্তিত্ব মরহুম জিয়াউর রহমান-দ্বিতীয় রাষ্ট্রনায়কের নৃশংস হত্যা জাতির পক্ষে চিরকাল বেদনার স্মৃতি হয়ে থাকবে। তার স্মৃতি আরো বেদনাদায়ক যখন বর্তমান পরিপ্রেক্ষিতে স্মরণ করি তার সামরিক শাসন থেকে শান্তিপূর্ণভাবে গণতন্ত্রে উত্তরণের কথা। মহাপুরুষের মহত্ব তার কর্ম জীবনে, যা কর্মজীবনের প্রভাব উত্তরকালে সম্প্রসারিত হয়। মরহুম জিয়াউর রহমানের বহুস্মরণীয় কর্মকান্ডের মধ্যে দুইটির উল্লেখ করতে চাই সামরিক শাসন থেকে গণতন্ত্রে উত্তরণ ও বিচার বিভাগের স্বাধীনতা সংরক্ষণ।

মরহুম জিয়াউর রহমান উপ-প্রধান সামরিক আইন প্রশাসক থেকে ধাপে ধাপে প্রধান সামরিক আইন প্রশাসক ও নির্বাচিত প্রেসিডেন্ট হন। নির্বাচিত প্রেসিডেন্ট হবার পূর্বে তিনি রাষ্ট্রের নিরঙ্কুশ ক্ষমতা পরিচালনা করেন। জিয়াউর রহমান ক্ষমতার বিভিন্ন স্তরে থেকে তার হানিকর দিক স্পষ্ট উপলব্ধি করতে পারেন। তিনি তাই গণতন্ত্রের পথ বেছে নিলেন।

সেই সঙ্গে বক্তিগত নিঃস্বার্থতা ও সাহসের পরিচয় দেন। তিনি রেখে গেছেন ক্ষমতার হস্তান্তরে অপূর্ব নিদর্শন। তিনি করেন ক্ষমতার হস্তান্তর অর্থাৎ ব্যক্তির হাত হতে একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠানের হাতে ক্ষমতার উত্তরণ, সামরিক শাসক হতে জনগণের দ্বারা নির্বাচিত প্রেডিডেন্টের হাতে ক্ষমতার হস্তান্তর। তার এই পদক্ষেপ থেকে প্রতিপন্ন হয় যে, জনগণের কল্যাণে রাষ্ট্রক্ষমতা জননির্বাচিত প্রতিনিধির দ্বারা পরিচালিত হতে হবে এবং পদ্ধতি হিসাবে গণতন্ত্রের কোনো বিকল্প নেই।
মরহুম জিয়াউর রহমান গণতান্ত্রিক অধিকার লংঘন সম্বন্ধে সচেতন ছিলেন। তিনি আরো উপলব্ধি করেন যে, কোনো দেশের জনসাধারণ একবার যদি গণতান্ত্রিক মানবাধিকার ভোগ করে তারা কোনো কারণে সে অধিকার হতে বঞ্চিত হয়, অবশ্যম্ভাবী কারণে অসন্তোষ দেখা দেবে। এই অসন্তোষ যতদিন যাবে ক্রমে আন্দোলন ও পরিণামে গণবিক্ষোভের আকার নেবে। উদাহরণস্বরূপ বলা যায়, যে ব্যক্তি এককালে ধন-সম্পদ উপভোগ করেছে, সে যদি হঠাৎ সম্পদ হারিয়ে দরিদ্র হয়ে পড়ে, তার দুর্দশার যে মর্মপীড়া যে কোনোদিন ধনী ছিল না তার দারিদ্র্যের সঙ্গে সমতুল্য নয়। জিয়াউর রহমান দেখেন কেন্দ্রীভূত ক্ষমতার বলে ইচ্ছামত স্বৈরাচারী আইন প্রণয়ন সেই আইনের প্রয়োগ ও তার ব্যাখ্যা যেমন ক্ষমতাকে ঘনীভূত করে তেমনি ক্ষমতাভোগীতে তার অপপ্রয়োগ করতে প্রলুব্ধ করে। সেই ক্ষমতাবান ব্যক্তি যদি সচেতন না হয় তবে সে আপন ক্ষমতার মধ্যে আপনি বন্দী হয়ে পড়বে এবং জনসাধারণের মধ্যে এর যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করে, তা অনুধাবন করতে বঞ্চিত থাকবে এর প্রতিফলন অশুভ ছাড়া শুভ হতে পারে না। এই আপ্ত-বাণীর সত্যতা উপলব্ধি করে স্বেচ্ছায় তিনি ক্ষমতা হস্তান্তরের পদক্ষেপ গ্রহণ করেন এবং গণতন্ত্রায়ণের উত্তরণে তিনি সার্বজনীন স্বীকৃত গণতান্ত্রিক পন্থা অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের পথ অবলম্বন করেন। সামরিক শাসকের হাত থেকে জনগণের নির্বাচিত বেসামরিক প্রশাসকের হাতে ক্ষমতা হস্তান্তর করেন যদিও ব্যক্তি হিসাবে একজন কিন্তু প্রাতিষ্ঠানিক দিক থেকে দুই হচ্ছে সম্পূর্ণ পৃথক। বিচার বিভাগের অধিকার তিনি সামরিক শাসনের সময় কিছুটা খর্ব করলেও তার স্বাধীনতা কখনও ক্ষুন্ন করেননি, কিংবা বিচারকদের নিরাপত্তার কোনো গুরুতর বিঘ্ন সৃষ্টি করেননি। তাই যখন সামরিক শাসন হতে গণতন্ত্রে উত্তরণ হয় বিচার বিভাগ খুব সামান্য পার্থক্য অনুভব করে। তিনি আরও জানতেন রাজনৈতিক অধিকার ব্যতিরেকে অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন, অর্থনৈতিক মুক্তি অবাস্তব। তাই তার ১৯ দফার কর্মসূচিকে তিনি গণতান্ত্রিক কাঠামোর মধ্যে রেখে গণতান্ত্রিক পদ্ধতি বাস্তবায়িত করতে চেয়েছিলেন যাতে করে জনগণ গণতান্ত্রিক স্বাধীনতা ও অর্থনৈতিক উন্নয়নের সুবিধা একসাথে ভোগ করতে পারে।

আর একটা গুরুত্বপূর্ণ কথা হচ্ছে যে সামরিক শাসন হতে গণতন্ত্রে উত্তরণ তিনি স্বেচ্ছায় করেন। তার জন্য জনগণকে আজকের মত কোনো আন্দোলন করতে হয়নি। সেরূপ কোনো আন্দোলন হতো না বলা যায় না, তবে তা হবার পূর্বেই তিনি পূর্ণ গণতন্ত্রায়নের পদক্ষেপ নিয়ে তার রাজনৈতিক অভিজ্ঞতা বা গণতান্ত্রিক প্রজ্ঞার পরিচয় দিয়েছেন, দেশের ভবিষ্যতে বংশধরদের কাছে তিনি চিরকাল এজন্য শ্রদ্ধাভাজন হয়ে থাকবেন

-এম,এম নুরু

সভাপতি -বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি কাতার কেন্দ্রীয় কমিটি।

আর পড়তে পারেন