শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেতন – খাবার পাইনি, নির্যাতন সইতে না পেরে পুলিশে ধরা দিয়ে জেল খেটে বাংলাদেশে এসেছি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব সিকদার :

বেতন পাইনি, তিন বেলা খেতে দেয় নি, শারিরীক নির্যাতন সইতে না পেরে পালিয়ে পুলিশের হাতে ধরা দেই। ২ মাস কারাবরণ করে বাংলাদেশে এসেছি । এমনই লোমহর্ষক বাস্তবতার বর্ননা দিলেন সৌদি ফেরত এক গৃহকর্মী রোকেয়া। ছোট বেলায় বাবা মারা গেছে, মায়ের হাত ধরে বাঁচার তাগিদে ঢাকার ডেমড়ার দেল্লা এলাকায় আসে রোকেয়া । তিন বোন এক ভাইয়ের মধ্যে মেঝো রোকেয়া । অভাবের সংসারের বোঝা সইতে না পেরে ১৩ বছর বয়সে ৪০ বছরের এক রিক্সা চালকের সাথে রোকেয়ার বিয়ে দেয়া হয় । সেখানে ১৫ বছর সংসার জীবনে এক ছেলে, এক মেয়ের জননী হন রোকেয়া ।

রোকেয়া জানান, জন্মের পর থেকে অভাব নামক দানবের যন্ত্রনায় কাতড়াতে কাতড়াতে স্বামীর ঘরে এসেও সুখ পাখীর সন্ধান পাইনি। দেল্লার মেম্বারের (নাম বলতে পারেনা) ভাইয়ের স্ত্রী মাসুমার মা আমাকে একদিন বলে, এভাবে অভাবে পরে থেকে লাভ কি, আমি তরে সৌদি পাঠিয়ে দেই । ভালো রোজগার করতে পারবি, বাচ্চা পোলাপান নিয়ে আরামে থাকতে পারবি। তার কথামত সিদ্ধান্ত নিলাম সৌদি যাবো । সে আমাকে বললো, আমাকে ২৫ হাজার টাকা দিবি পাসপোর্ট আর খরচ বাবদ, আমি পাঠিয়ে দিবো। কষ্ট করে স্বামীকে না জানিয়ে অভাবের সংসারকে টিকানোর  জন্য তাকে ২৫ হাজার টাকা দেই, এক সময় পাসপোর্ট  বানিয়ে আমার ভিসা কাগজ পত্র দেয়।আমি কাউকে চিনি না দুই বার অফিসে যাই।

২০১৭ সালের জুন মাসে সৌদিতে যাই গৃহকর্মী হিসেবে টাকা রোজগারের আশায় । সৌদিতে রিয়াদ খান নামক এক  মালিকের বাসায় সারা দিন বাসার কাজ শেষ করে আবার আমাকে মাঠে যেতে হতো ভেড়া চড়াতে । তার পর আবার নির্যাতন তো করতো যা বলার মত নয়।তাদের নির্যাতনে অসহনীয় যন্ত্রনায় চোখের পানি ফেলা ছাড়া আর কোন রাস্তা ছিল না । ঠিক মত খাবার দিত না , ভয়ে কিছু বলতাম না। কিছু বললে মালিক বলতো তোকে টাকা দিয়ে এনেছি। অনেক টাকা। হায়রে সুখ কপালে নেই,  সুখে থাকবো বলে স্বামীর অবাধ্য হয়ে বিদেশ আইলাম, কপালে কি এই লেখা ছিলো? মাস শেষে বেতন চাইলে বলতো পাঠিয়ে দিয়েছি একাউন্টে । আসলে মিথ্যা কথা। তাদের সব কথা শুনতে হতো। পরে সিদ্ধান্ত নিলাম পালিয়ে যাবো। পালানোর সময় পুলিশে ধরলো , দাম্মাম সফর সেন্টার থানায় ছিলাম ১০ দিন। পরে সেখান থেকে হাফার বাতান জেল খানায় নিলো ৫ তলায় থাকতাম। আমার সাথে আরো ৪৬ জন ছিলো , এর মধ্যে ৬ জন এক সাথে এলাম। বাকিরা আছে জেল খানায়, তাদের কাছে  শুনেছি আরো লোমহর্ষক কাহীনী । নির্যাতন কারে কয়, তাদের অনেককেই  ইনজেকশন দিয়ে আধা পাগল বানিয়ে রাখছে, শরীরে অনেক ক্ষত চিহ্ন। এমন কোন নির্যাতন নেই যা ওরা করেনি। জেল খানার ৫ তলা থেকে নিচে তাকালে দেখতাম, বিভিন্ন দেশ থেকে আশা মহিলাদের লাশ আর লাশ। এ সব দেখে শুধু বলতাম আল্লাহ আমারে দেশে পাঠানোর ব্যবস্থা করে দাও। আল্লাহ কবুল করেছে আজ বাংলাদেশে আসছি। এখন শুরু হল নতুন চিন্তা স্বামীর অবাধ্য হয়ে যাওয়ার কারনে সে আবার বিয়ে করেছে।

রোকেয়ার দেশের বাড়ি নোয়াখালীর বসুর হাট নরংস পুর।  তার বাবার নাম ওমর আলী,মাতা- কুলশুম।স্বামীর নাম রাশেদ। ২৮ নভেম্বর রাত ৯ টায় ডেমরার পশ্চিম সানার পার নিলাঞ্জনা বিউটি পার্লারে কথা হয়।পার্লারের মালিক আমাকে বলছে ভাই আমি তো একটা ঝামেলায় পড়েছি, মহিলা মানুষ, কি করে কি করবো বুঝে উঠতে পারছিনা । আপনি একটু দেখেন, তার কথা শুনে পাশের দোকানদার  পলাশ এবং তুহিন ভাই কে নিয়ে গেলাম।এখানে কি ভাবে এসেছেন জানতে চাইলে এ সব কাহিনী বলেন। এ এলাকায় স্বপ্না বিঊটি পার্লার আছে।  সেটা নাকি রোকেয়ার পরিচিত আপাতত আশ্রয়ের জন্য এখানে এসেছিল কিন্তু স্বপনা নামের কোন পার্লারের সন্ধান না পাওয়ায় নিলাঞ্জনা পার্লারে আসে এবং সকালে তার গ্রামের বাড়িতে  যাবে।রোকেয়া বলেন আমি সব হারালাম স্বামীর সংসার । ছেলে মেয়ে, দেল্লায় যাওয়ার মত পরিস্থিতি আমার নেই।আমি এখন দিশেহারা।

আর পড়তে পারেন