শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বৃষ্টিতে কুমিল্লাবাসীর স্বস্তি

আজকের কুমিল্লা ডট কম :
মে ৪, ২০১৯
news-image

 

সেলিম সজীব.
কুমিল্লাতে টানা ২০ দিনের তাপদাহের পর স্বস্তির বৃষ্টি। ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডবের আশঙ্কার মধ্যেও এ বৃষ্টিতে কুমিল্লাবাসীর মনে স্বস্তির ভাব ফুটে উঠেছে। গতকাল সকালে দুই দফা ও বিকেলের বৃষ্টি কুমিল্লাবাসীকে অনেকটাই স্বস্তি এনে দেয়।

২০ দিন আগে শেষবারের মতো বৃষ্টি ঝরেছিল কুমিল্লায়। উত্তর বঙ্গোপসাগরে গত ২৭ এপ্রিল ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পাঁচ দিন পর বাংলাদেশ সময় সকাল নয়টার দিকে ভারতের ওডিশায় আঘাত হানে ফণী। প্রায় ৭০০ কিলোমিটার দূরে প্রবল এই ঘূর্ণিঝড় আঘাত হানলেও কুমিল্লায় প্রভাব পড়তে সময় লাগে মাত্র ১০ মিনিট।

গতকাল সকাল সোয়া নয়টার দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি ঝরতে শুরু করে কুমিল্লায়। ১০ মিনিট বৃষ্টির পর আধা ঘণ্টার বিরতি। এ সময় আবার রোদ ওঠে। আধা ঘণ্টা পর আবার ধূসর মেঘে ছেয়ে যায় কুমিল্লার আকাশ।

এবার বেশ ভারী বৃষ্টি পড়ে কুমিল্লার বিভিন্ন এলাকায় পানি জমে যায়। গতকালের বৃষ্টি হওয়ার পর কুমিল্লার তাপমাত্রা কমতে শুরু করে। দুপুর ১টার দিকে সবোর্চ্চ ৩৬ ডিগ্রি তাপমাত্রা ছিল। বেলা ২ টা ৪০ মিনিটে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪ দশমিক ২ এবং সর্বনিম্ম ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

ফণীর প্রভাবে সকাল থেকে দেশের বিভিন্ন স্থানের মত কুমিল্লায় বৃষ্টি শুরু হয়। তবে সে বৃষ্টির পরিমাণ বেশি ছিল না। দমকা হাওয়ার সঙ্গে মিনিট দশেকেই প্রকৃতিতে বইয়ে দেয় হিমেল পরশ। দিনের শুরুর দিকে দুই দফা ও বিকেলে এক দফায় বৃষ্টিতে ছুটির দিনে মানুষকে কিছুটা বিপাকে ফেললেও কুমিল্লা বাসিন্দারা বেশ স্বস্তির সঙ্গে এই বৃষ্টিকে স্বাগত জানিয়েছে।

এ সময় কুমিল্লার ওপর দিয়ে কালবৈশাখী বয়ে না যাওয়ার কারণে, বৃষ্টি ও ঝড় না হওয়ায় দেশের অন্যান্য এলাকার মতো কুমিল্লা শহরের তাপমাত্রা বাড়তে থাকে। তীব্র গরমে হাঁসফাঁস করতে থাকে নগরবাসী। তাদের অপেক্ষা কেবল এক পশলা বৃষ্টির। প্রবল ঘূর্ণিঝড়ের আশঙ্কা হলেও ফণীর প্রভাবে বৃষ্টিতে গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে কুমিল্লাবাসীর মনে স্বস্তি এনে দিয়েছে।

আর পড়তে পারেন