বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বুয়েট শিক্ষার্থী ও জুমবাংলার সিইও গ্রেফতার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে বুয়েটের শিক্ষার্থী দাইয়ান আলম (২২) ও অনলাইন পোর্টাল জুমবাংলা’র সিইও ইউসুফ চৌধুরিকে (৪০) গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বুধবার (৮ আগস্ট) রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর পৃথক এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

এদের মধ্যে দাইয়ানকে রমনা থানার ৫ আগস্ট দায়ের করা মামলায় (মামলা নং ৮) এবং ইউসুফকে একই থানায় ১ আগস্ট দায়ের করা মামলায় ( মামলা নং ১) গ্রেফতার দেখানো হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেয়া পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম জাগো নিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভুয়া নিউজ প্রচারের দায়ে জুমবাংলার সিইও ইউসুফ চৌধুরি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে সহিংসতার আহ্বান জানানোর অভিযোগে বুয়েটের ছাত্র দাইয়ানকে গ্রেফতার করেছে সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ। এসময় তাদের কাছ থেকে কম্পিউটার, মোবাইল, ল্যাপটপসহ ফেসবুক আইডি ও গ্রুপসমূহ জব্দ করা হয়েছে।

এডিসি নাজমুল ইসলাম বলেন, দাইয়ান ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট পোস্ট ও শেয়ার করে চলমান স্বাভাবিক আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখে বলে তদন্তে জানা গেছে। অন্যদিকে জুমবাংলা অনেকদিন ধরে অনলাইনে হলুদ সাংবাদিকতা করে যাচ্ছে। কোনো তথ্য-প্রমাণ ছাড়াই ভুয়া নিউজ প্রচার করে সাংবাদিকতার বেসিক ইথিক্সের বাইরে গিয়ে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছে। সম্প্রতি চলমান আন্দোলনের সময় পোর্টালটি পুলিশের অযৌক্তিক ও অপ্রাসঙ্গিক ছবি প্রকাশ করে আন্দোলনকে উস্কে দেয়।

গ্রেফতার দুজনকে ৭ দিনের পুলিশ রিমান্ড চেয়ে মহানগর মুখ্য হাকিমের কাছে পাঠানো হয়েছে জানিয়ে তিনি বলেন, রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এদের আসল উদ্দেশ্য জানা যাবে।

অনলাইনে গুজুব রটনাকারীদের বিরুদ্ধে সাইবার অপরাধ বিভাগের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আর পড়তে পারেন