বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বুড়িচংয়ে বসত বাড়িতে পোল্ট্রি খামার,পরিবেশ দূষণসহ হচ্ছে নানা ক্ষতি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০১৯
news-image

 

মহিউদ্দিন ভূঁইয়াঃ

কুমিল্লার বুড়িচংয়ে পোল্ট্রি খামার ব্যাবসায়ীদের বিরুদ্ধে পরিবেশ দূষণের অভিযোগ উঠেছে।

অভিযোগ সূত্র থেকে জানা যায়,কুমিল্লার বুড়িচং উপজেলার বাক্সমূল গ্রামের আব্দুল হাকিমের ছেলে হারুন অর রশিদ বাদি হয়ে একই এলাকার মৃত- চরু মিয়ার ছেলে শাহআলম (৫৫), তার ছেলে সুজন,ভাই দেলোয়ার হোসেন বকুল ও মৃত- আজিজ মিয়ার ছেলে রেনুমিয়ার বিরুদ্ধে বুড়িচং থানায় পোল্ট্রি খামার অপসারণের জন্য সাধারণ ডায়েরি করেছেন।

হারুন অর রশিদ বলেন,খামার ব্যবসায়ী শাহআলম,তার ছেলে সুজন ,দেলোয়ার হোসেন বকুল ও রেনু মিয়া বসত বাড়িতে তিনটি পোল্টি খামার করেছেন। তাদের এই পোল্ট্রি খামারের দুর্গন্ধে প্রতিবেশি হারুন অর রশিদের পরিবারের লোকজনের ফুসফুসসহ নানা সমস্যার সৃষ্টি হচ্ছে।পরিবেশের সমস্যা হচ্ছে।এই সমস্যার কারণে আত্নীয় স্বজন বাড়িতে আসা বন্ধ করে দিয়েছে।

এ বিষয়ে হারুন অর রশিদ অভিযোগ করলে স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যান এলাকাবাসীদের নিয়ে বসে মিমাংসার লক্ষে বিবাদীদের খামার অপসারনের জন্য বলা হয়েছে। কিন্তু চেয়ারম্যানের রায়কে প্রথমে মেনে নিলেও এখনো পোল্ট্রি খামারগুলোকে সরানো হচ্ছে না।

এ বিষয়ে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামের বরাবর অভিযোগ করেছেন ভোক্তভোগী প্রতিবেশী হারুন অর রশিদ।

ভুক্তভোগী হারুন অর রশিদ জানান,আমি এবং পরিবারের লোকজন তাদের খামারে দুর্গন্ধে অনেক দিন যাবৎ অসুস্থ হয়ে আছি। পরিবারের ছোট বাচ্ছাগুলো বিভিন্ন রোগে ভোগতেছে।আত্নীয় স্বজন এই দুর্গন্ধের কারণে আমাদের বাড়িতে আসে না। এছাড়াও আমার বাড়ির ছেলে মেয়ারা ও স্কুলের কোমলমতি শিশুরা স্কুলে যাওয়ার সময় এ দুর্গন্ধের শিকার হচ্ছে।আমি দ্রুত এই পোল্টি খামারগুলোর অপসারণ চাই।

আর পড়তে পারেন