শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বুড়িচংয়ে কালিকাপুর-গাজীপুর-খাড়াতাইয়া সড়কের বেহাল দশা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৫, ২০২০
news-image

 

সাকিব আল হেলাল:
কুমিল্লার বুড়িচংয়ে কালিকাপুর-গাজীপুর খাড়াতাইয়া সড়কটির বেহাল দশা; যেন দেখার কেউ নেই।

সরেজমিন ভুক্তভোগী আবুল কাশেম রনির সাথে কথা বললে তিনি জানান, প্রতিদিন হাজার হাজার লোক পার্শ্ববর্তী গ্রাম হরিপুর, খোদাইধুলী, যদুপুর, পিতাম্বর, ফকিরবাজার ও বাকশীমূল ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে যাতায়াত করে থাকে। উপজেলা সদরের বেশিরভাগ স্কুল- কলেজের ছাত্রছাত্রীরাও এ সড়ক দিয়ে যাতায়াত করে। বিশেষ করে বুড়িচং সদর হতে বুড়িচং থানায় যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ সড়ক হিসেবেও এটি বিবেচিত।

সংস্কারের অভাব, নিম্নমানের সামগ্রী দিয়ে সংস্কার ও নির্মাণ করায় সড়কের বিভিন্ন স্থানে অসংখ্য ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। দীর্ঘ সময় ধরে ভাঙা ও খানাখন্দকে ভরা সড়ক দিয়ে রিকশা-ভ্যান, অটো ও সিএনজি, বাস ও ট্রাকচালকরা ঝুঁকি নিয়ে চলাচল করছে। প্রতিদিনই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। সড়কের বেহাল দশার কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন স্থানীয়রা।

ভুক্তভোগী জনসাধারণের অভিযোগ, রাস্তাটি যখন ভালো ছিল তখন সিএনজিচালিত অটোরিকশা করে বুড়িচং উপজেলা সদর থেকে কালিকাপুর যাতায়াত করতে সময় লাগত ২০ মিনিট, এখন সময় লাগে এক ঘণ্টা। রাস্তার বেহাল দশার কারণে সিএনজি চালিত অটোরিকশা এখন চলাচল করতেও চায় না। রাস্তার দুই পাশে বেশির ভাগ পুকুর ও জলাশয় এবং ট্রাক চলাচলের কারণে গ্রামীণ সড়কগুলো বেশির ভাগ নষ্ট হচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয় ভুক্তভোগীরা।

বুড়িচং খাড়াতাইয়া-গাজীপুরের কিছু অংশে ছোট-বড় গর্ত ও খানাখন্দকে ভরা। পাকা সড়কের কোথাও কোথাও পিচ, সুরকি, ইট উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলে স্থানীয়দের দুর্ভোগের মাত্রা বেড়ে যায়। সড়কের ওপর জমে থাকা পানিতে বোঝাই যায় না কোন গর্ত কত বড়, আর কোন গর্তে কাদা আছে। এ সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে নানা সমস্যায় পড়ছেন পথচারীরা।

যানবাহনের পাশ দিয়ে চলতে গিয়ে সড়কের গর্তের পানি ছিটকে গিয়ে কাপড় নষ্ট হচ্ছে। অন্যদিকে রাস্তা খারাপ হওয়ায় অতিরিক্ত ভাড়া দিলেও অনেক সময় যানবাহন যেতে চায় না। ছোটখাটো যানবাহনগুলো প্রায়শই উল্টে যাওয়ার ঘটনা ঘটছে।

স্থানীয়দের অভিযোগ, স্থানীয় সরকার প্রকৌশল কর্তৃপক্ষের দায়সারা দায়িত্ব পালন ও ঠিকাদারি প্রতিষ্ঠানের অনিয়মের কারণে সড়কগুলো মেরামতের জন্য বারবার বরাদ্দ দেয়ায় সরকারের কোটি কোটি টাকা অপচয় হয়েছে, তবে কাজের কাজ কিছুই হয়নি। বর্তমানে সড়কগুলোতে হেঁটে চলাও অসম্ভব হয়ে পড়েছে। এ অবস্থায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডি ও ঠিকাদার প্রতিষ্ঠান উদাসীন বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে জানতে চাইলে বুড়িচং উপজেলা চেয়ারম্যান আখলাক হায়দার বলেন, রাস্তাটি খারাপ হওয়ার কারণ- প্রায় ৭ কিলোমিটার অংশে দুই পাশে অসংখ্য পুকুর রয়েছে; বৃষ্টি হলেই রাস্তাটি ভেঙে যায়।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াসমিন জানান, আমি উপজেলায় নতুন যোগদান করেছি; বিষয়টি আমি জানার চেষ্টা করছি।

বুড়িচং উপজেলা সহকারী কমিশনার ভূমি তাহমিদা আক্তার বলেন, এ রাস্তাটি আসলে অনেক খারাপ। এটি সদরের একটি রাস্তা। এটি নতুন করে রাস্তাটি করা দরকার বলে মনে করি।

বুড়িচং উপজেলা প্রকৌশলী অনুপ বড়ুয়া জানান, রাস্তাটি টেন্ডার হয়েছে; আশা করছি খুব তাড়াতাড়ি নতুন করে রাস্তাটি মেরামত করা হবে।

আর পড়তে পারেন