শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বে করোনা রোগীর সংখ্যা প্রায় ২ কোটি, মৃত্যুর সংখ্যা ৭ লাখ ছুঁই ছুঁই

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বিশ্বজুড়ে সোমবার পর্যন্ত কমপক্ষে এক কোটি ৮০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে এক কোটি ১০ লাখ সুস্থ হয়েছেন। মারা গেছেন প্রায় ৬ লাখ ৯০ হাজার। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এতে বলা হয়, এই সংক্রমণ যুক্তরাষ্ট্রে নতুন করে থাবা বসিয়েছে। শহরের পাশাপাশি যুক্তরাষ্ট্রের গ্রামীণ এলাকায় ব্যতিক্রমভাবে বিস্তার লাভ করছে করোনা ভাইরাস। এমন কথা বলেছেন হোয়াইট হাউজের করোনাভাইরাস বিশেষজ্ঞ।

শুধু যুক্তরাষ্ট্রেই করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৮০ হাজার মানুষ। মারা গেছেন কমপক্ষে এক লাখ ৫৫ হাজার। ওদিকে করোনা ভাইরাসের বিস্তার ঘটা নিয়ে আশঙ্কা থাকা সত্ত্বেও শ্রীলঙ্কায় আগামী বুধবার পার্লামেন্ট নির্বাচন হতে যাচ্ছে। এই নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে জাতীয় রাজনীতিতে তার অবস্থান আরো শক্তিশালী করার আশা করছেন। ওদিকে বৃটেনে আগামী মাসগুলোতে ৯০ মিনিটে লাখ লাখ মানুষের পরীক্ষা করার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে ঘোষণা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রী। সেখানে করোনা আক্রান্তের সংখ্য ৩ লাখ ৬ হাজার ছাড়িয়ে গেছে। মারা গেছেন কমপক্ষে ৪৬ হাজার মানুষ। রোববার ব্রাজিলে আরো ২৫ হাজার ৮০০ জনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। এদিন সেখানে মারা গেছেন ৫৪১ জন। সব মিলে সেখানে আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ৩০ হাজার। মারা গেছেন কমপক্ষে ৯৪ হাজার মানুষ।
কোনো পর্যটক সিঙ্গাপুরে গেলে তাদেরকে বাধ্যতামুলকভাবে কোয়ারেন্টিনে যেতে হবে। এ জন্য তাদেরকে বৈদ্যুতিক ট্যাগ পরতে হবে। এই বৈদ্যুতিক ট্যাগ পরিয়ে তাদের ওপর নজরদারি করা হবে যে, তারা অবাধে চলাচল করছেন কিনা এবং কোয়ারেন্টিনের নিয়মকানুন মেনে চলছেন কিনা। আগামী ১১ই আগস্ট থেকে সিঙ্গাপুরে যেকেউ গেলেই তাকে এই ভিডাইস পরিয়ে দেয়া হবে। সিঙ্গাপুরের নাগরিক বা সেখানে বসবাসকারী হলেও এই ডিভাইস পরতে হবে।

বার্তা সংস্থা রয়টার্স সোমবার রিপোর্টে বলছে, জার্মানিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫০৯ জন। সব মিলে সেখানে করোনায় আক্রান্তের সংখ্যা কমপক্ষে ২ লাখ ১০ হাজার ৪০২। সোমবারের হিসাবে নতুন করে মারা গেছেন সাত জন। ফলে জার্মানিতে করোনা ভাইরাসে মোট মৃতের সংখ্যা এখন ৯১৪৮।

আর পড়তে পারেন