শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বকাপের আগে টাইগারদের পরীক্ষা শুরু আজ

আজকের কুমিল্লা ডট কম :
মে ৭, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ আজ মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের। আর এই ম্যাচ দিয়েই বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি শুরু করছে বাংলাদেশ দল। তিন সপ্তাহ পর শুরু হবে ইংল্যান্ড বিশ্বকাপ। ক্রিকেটের মেগা আসর শুরুর আগে প্রায় একই রকম কন্ডিশনে প্রস্তুতি এবং সঠিক টিম কম্বিনেশন সাজানোর সবচেয়ে বড় মঞ্চ হিসেবে আয়ারল্যান্ড সিরিজটাকে পাখির চোখ করেছিল বাংলাদেশ দল। প্রস্তুতির সেই চূড়ান্ত পর্ব শুরু হচ্ছে আজ থেকেই। ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি।

এর আগে রোববার আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ দল। তবে ৮৮ রানের বড় ব্যবধানে ম্যাচটা হেরে যায় টাইগাররা। ম্যাচে বোলারদের হতাশাজনক পারফরম্যান্সের পর হতাশ করেন ব্যাটসম্যানরাও। কিন্তু হতাশার মধ্যেও বাংলাদেশ দলের জন্য স্বস্তি হয়ে এসেছে সাকিব আল হাসানের প্রত্যাবর্তন। অনেক দিন পর দলে ফিরে দারুণ এক অর্ধশতক তুলে নেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তা ছাড়া গত বছর দেশে এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুটি ওয়ানডে সিরিজে ক্যারিবিয়ানদের হারানোর সুখস্মৃতি আছে টাইগারদের। তাই প্রস্তুতি ম্যাচে হারের হতাশা ভুলে আত্মবিশ্বাস নিয়েই ম্যাচটা শুরু করতে চাইবে বাংলাদেশ দল। টাইগার শিবিরের জন্য সুখবর হয়ে এসেছে পেসার মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিনের পুরো ফিট হওয়ার খবর। কিছুদিন ধরে ইনজুরিতে ভুগতে থাকা এই তিন ক্রিকেটারই আজকের ম্যাচ খেলার মতো সম্পূর্ণ সুস্থ আছেন।

অন্যদিকে, ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে রীতিমতো বিধ্বস্ত করেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান দুই ওপেনার শেই হোপ ও জন ক্যাম্পবেল উদ্বোধনী জুটিতে ৩৬৫ রান তুলে বিশ্বরেকর্ড গড়েন। দুজনের ব্যাটিং তাণ্ডবে নির্ধারিত ৫০ ওভারে তিন উইকেট হারিয়ে ৩৮১ রানের বিশাল স্কোর গড়ে জেসন হোল্ডারের দল। জবাবে পেসার শ্যানন গ্যাব্রিয়েলের তোপ ও স্পিনার অ্যাশলে নার্সের ঘূর্ণি জাদুতে মাত্র ১৮৫ রানে আইরিশদের অলআউট করে দিয়ে ১৯৬ রানের বিরাট জয় তুলে নেয় ক্যারিবিয়ান দলটি। তাই আজকের ম্যাচটা পুরো আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে তারা।

তবে দুই দলের জন্যই উৎকণ্ঠার কারণ হয়ে উঠতে পারে ডাবলিনের আবহাওয়া। স্থানীয় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী ডাবলিনে আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্লনটার্ফের পিচ সাধারণত পেসারদের জন্য সহায়ক হয়। সে ক্ষেত্রে মেহেদী হাসান মিরাজকে বাদ দিয়ে তিন পেসার এবং পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন অথবা ফরহাদ রেজার মধ্যে যেকোনো একজনকে নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ দল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন/ ফরহাদ রেজা, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ : জন ক্যাম্পবেল, শেই হোপ, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, জোনাথন কার্টার, জেসন হোল্ডার (অধিনায়ক), সুনীল আমব্রিস, অ্যাশলে নার্স, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল ও শেল্ডন কটরেল।

আর পড়তে পারেন