শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিলুপ্তির পথে লাকসামের ঐতিহ্যবাহী তেলের কল

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৭, ২০১৯
news-image

সাকিব আল হেলাল।।
বাণিজ্যের শহর হিসেবে খ্যাত কুমিল্লার লাকসাম উপজেলার ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ ‘দৌলতগঞ্জ বাজার’। দৌলত এবং গঞ্জ শব্দ দু’টির সমন্বয়ে গঠিত ‘দৌলতগঞ্জ’। প্রচলিত অর্থে ধন-দৌলতে ভরপুর থাকায় এ বাজারের নামকরণ করা হয় ‘দৌলতগঞ্জ’। লাকসাম দৌলতগঞ্জ বাজারের ঐতিহ্যের অন্যতম বাহক ‘তেলের মিল’। যা বর্তমানে বিলুপ্তপ্রায়।

জানা যায়, বিংশ শতাব্দীতে লাকসামের এক শ্রেণির মানুষের জীবিকা নির্বাহের অন্যতম মাধ্যম ছিল ‘তেলের মিল’। তেল, খৈল উৎপাদন ও বিক্রির মাধ্যমে মিলের মালিকরা যেমনি ভাবে লাভবান হতেন, তেমনিভাবে অর্থ উপার্জনের মাধ্যমে জীবিকা নির্বাহ করতেন কর্মরত শ্রমিকরাও। ঘানিশিল্পের বিলুপ্তির পর যন্ত্রে চালিত তেল-কলকেই উপার্জনের হাতিয়ার ভাবতেন তারা। একাত্তর পরবর্তীতে খাতুন অয়েল মিল, বাংলাদেশ অয়েল মিল, সুসেন অয়েল মিল, বলাকা অয়েল মিল, বেগম অয়েল মিল, ডিজি অয়েল মিলসহ প্রায় অর্ধশত তেলের মিল সচল ছিলো দৌলতগঞ্জ বাজারে।

লাকসাম দৌলতগঞ্জ বাজারের অভ্যন্তরে মেসার্স বাবুল অয়েল মিল, দি নিউ ইউনাইটেড অয়েল মিল, কোহিনুর অয়েল মিল, ন্যাশনাল অয়েল মিল, পুতুল অয়েল মিল, জুবলী অয়েল মিল সহ হাতেগোণা কয়েকটি তেলের মিলের দেখা মেলে। মিল মালিকরা জানান, স্বল্পমূল্যের পাম-সয়াবিন তেলে বাজার সয়লাব হওয়ায় এ অঞ্চলের ভোক্তাদের ভোজ্যতেলের তালিকা থেকে বাদ পড়েছে সরিষার তেল। এক সময়ের নিত্যব্যবহার্য সরিষার তেল এখন ভর্তা, সালাদ, টাটনি, মোরব্বাসহ মুখরোচক কয়েকটি খাবার তৈরিতে বিশেষ উপকরণ হিসেবে ব্যবহার হয়। আবার কেউ কেউ কেবল ত্বকের যতেœ নামেমাত্র সরিষার তেল ব্যবহার করে থাকেন। সরিষার তেলের প্রতি ভোক্তাদের অনাসক্তিকেই মিল বিলুপ্তির মূল কারণ হিসেবে উল্লেখ করেন মেসার্স বাবুল অয়েল মিলের স্বত্তাধিকারী ছায়ীদুর রহমান বাবুল। এক্ষেত্রে অভিজ্ঞ-শ্রমিক সংকটকেও দায়ী করেন তিনি।
‘কেমন চলছে মিল?

এমন প্রশ্নের জবাবে দি নিউ ইউনাইটেড অয়েল মিলের স্বত্তাধিকারী অমরেন্দ্র বিজয় রায়ের সরল উত্তর ‘ছাইড়া দে মা কাইন্দা বাঁচি’। দৌলতগঞ্জ বাজারের একাধিক মিল মালিকের মতে, বর্তমানের সচল মিলগুলো কেবলই তাদের পূর্বপুরুষদের পেশাগত এতিহ্যের নীরব বাহক। সারা বছর লোকসানের হিসাব গুনে বছর শেষে মোটা অংকের করের বোঝা বহন করতে হয় তাদের। নিজেকে মিলের মালিক দাবী করতে অনীহা প্রকাশ করেন কোহিনুর অয়েল মিলের কমলেন্দু সাহা। তার বক্তব্য, প্রতিদিন সকাল থেকে রাত অবধি তিনি পূর্বপুরুষের রেখে যাওয়া ঐতিহ্যের পাহারা দিচ্ছেন। বংশানুক্রমে এ পেশার সাথে আগামী প্রজন্মের সংশ্লিষ্টতার বিষয়ে তিনি সন্দীহান।

ঘানি শিল্প ও তেলকল বিলুপ্তির কারণ প্রসঙ্গে জানতে চাইলে দৌলতগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও খাতুন অয়েল মিলের স্বত্তাধিকারী তাবারক উল্লাহ কায়েস বলেন, ‘ভোক্তাদের ভোজ্যতেলের তালিকায় এখন আর সরিষার তেল নেই। এক সময়ের ‘ভালো তেল’ খ্যাত সরিষার তেল এখন কেবলই ত্বকের যতেœ নামমাত্র ব্যবহার হচ্ছে। যখন থেকে সরিষার তেলের প্রতি এ অঞ্চলের মানুষদের আসক্তি কমতে শুরু করেছে, তখন থেকেই এক এক করে তেল কলগুলো বন্ধ হতে শুরু করে। বর্তমানে যে কটি কল চালু আছে, তাও বন্ধের পথে।’

আর পড়তে পারেন