বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিলীন হচ্ছে দেবিদ্বারের বিনোদন কেন্দ্রগুলো

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৫, ২০১৭
news-image

শাহীন আলম, দেবিদ্বারঃ
দেবিদ্বার পৌর পার্কগুলো প্রশাসনের অবহেলায়, অব্যবস্থাপনায় এখন বিলীনের পথে। উপজেলার প্রবেশ পথে ইঞ্জি. মুঞ্জুরুল আহসান মুন্সী পৌর শিশু পার্কটির অবস্থা এতোই নাজুক যে চারদিকের সীমানা প্রাচীর ভেঙে যাওয়ায় কুকুর, বিড়াল থেকে শুরু করে স্থানীয় বখাটেদের উৎপাত, নেশাখোরদের অবাধ যাতায়ত ও স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীদের নিরাপদ আড্ডার জোন হিসেবে পরিনত হয়েছে।
জানা যায়, ২০০৩ খ্রি.’র ১৯ ডিসেম্বর তৎকালীন কুমিল্লা জেলা প্রশাসক তারিক-উল-ইসলাম এ পার্কটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন। পরে ২০০৫ খ্রি.’র ২৭ এপ্রিল চারদলীয় জোটের স্থানীয় সাংসদ ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সীর আমন্ত্রণে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মন্ত্রী প্রয়াত আব্দুল মান্নান ভূঁইয়া এ পার্কটি উদ্বোধন করেন ব্যাপক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে। উদ্বোধনের পর থেকে শিশুদের জন্য এ পার্কটি ব্যাপক বিনোদনের মাধ্যম হলেও মাত্র দেড় বছর পর বন্ধ হয়ে যায়। দীর্ঘ সাড়ে ১২ বছর পড়ে আছে সংস্কারহীন অবস্থায়। রাজনৈতিক প্রতিহিংসা ও দীর্ঘ সময়ে সংস্কার না হওয়ায় পার্কের দেয়ালের রঙ-প্লাস্টার খসে পড়েছে, সীমানার রড ভেঙে নিয়ে গেছে মাদকসেবীরা, নেই হাতি, ঘোড়া, দোলনা, বাঘসহ শিশুদের খেলনা সরঞ্জামের কোন অস্তিত্ব। ময়লা-আর্বজনা আর আগাছার দখলে পুরো পার্ক। পুরো বছরেই গেইটে ঝুলতে থাকে তালা। তৎকালে কত লক্ষ টাকায় পার্কটিগুলো নির্মাণ করা হয়েছে তা অনুসন্ধানে কোন তথ্য দিতে পারেনি দেবিদ্বার পৌর অফিস।
অন্যদিকে, দেবিদ্বার সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে শহীদ জিয়া পৌর পার্কটিও বিগত চারদলীয় জোটের প্রভাবশালী সাংসদ ইঞ্জি. মঞ্জুরুল আহসান মুন্সীর হস্তক্ষেপে নির্মাণ করা হয়। পার্কটির চারপাশে লোহার গ্রীলে পরিবেষ্ট ও সৌন্দর্য বর্ধনের জন্য নানা রংয়ের বৈদ্যুতিক বাতি এবং বিশ্রামের জন্য উন্নত মানের টাইলস্ দিয়ে ঢেলনি নির্মাণ করা হলেও এখন কোন কিছুরই অবশিষ্ট নেই।


সৌন্দর্য বর্ধনের জন্য নানা জাতের দেশী-বিদেশী ফুলের চারাগুলো নষ্ট হয়ে পরিনত হয়েছে আগাছা ও ঝোপঝাড়ে। আর এ ঝোপঝাড়ের আড়ালে পথচারী ও স্থানীয় ব্যবসায়ীদের মূলমূত্র ত্যাগই হয়েছে পার্কটির শেষ আশ্রয়স্থল। স্থানীয়রা জানান, এ পার্কগুলো এলাকায় সৌন্দর্য বর্ধন ও বিনোদনের জন্য নির্মাণ করা হলেও অজ্ঞাত কারণে প্রশাসনের কোন দৃষ্টি নেই, যে যার মত করে ব্যবহার করছে। উদ্বোধনের পর থেকে বছর খানেক চালু থাকলেও এখন ভবঘুর, নেশাখোরদের আনাগোনা, যত্রতত্র মূলমূত্র ত্যাগ, রেন্ট কারের গাড়ি ও প্রাইভেট হসপিটালের এ্যাম্বুলেন্স পার্কিংসহ কয়েকটি ফুটপাত দোকানের দখলে পার্কগুলো।
উপজেলা সদরে বিনোদন কেন্দ্র বলতে এ দুটি পার্ক ছাড়া আর কিছু নেই, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরও স্থানীয়দের জন্য বিনোদন কেন্দ্র স্থাপনের কোন উদ্যোগ নেওয়া হয়নি। উপজেলা নির্বাহী কর্মর্কতা ও পৌর প্রশাসক মো. সাইফুল ইসলামের কাছে পৌর পার্কগুলো বিষয়ে জানতে চাইলে তিনি খুব দ্রুতই তা সংস্কারের উদ্যোগ নিবেন বলে এ প্রতিবেদকে জানান কিন্তু দীর্ঘ দুই বছর গত হলেও এখনও সংস্কারের মুখ দেখেনি পার্কগুলো।


এ ব্যাপারে আবারও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক মো. সাইফুল ইসলাম’র কাছে জানতে চাইলে তিনি বলেন, এ পার্ক গুলো দীর্ঘদিন পরিত্যাক্ত হয়ে আছে, রাজনৈতিক প্রতিহিংসায় এতো দিন পার্কগুলো সংস্কারের প্রস্তাব আসেনি এখন রাজনৈতিক ভাবেই সংস্কারের প্রস্তাব এসেছে, খুব শিগগিরই উপজেলা পৌর শিশু পার্কটি সংস্কার করা হবে পর্যায়ক্রমে শহীদ জিয়া পৌর পার্কটি সংস্কারেরও উদ্যোগ নেয়া হবে।

আর পড়তে পারেন