শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিপিএল নিয়ে ‘জুয়ার সাগরে’ ভাসছে কুমিল্লায়

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৭, ২০১৯
news-image

 

সেলিম সজীবঃ

একটা ছোট ঘটনা দিয়েই শুরু করা যাক। গতকাল দুপুর সাড়ে ১২ টা, কুমিল্লা চকবাজার এক হোটেলের সামনে এবং ভিতরে কয়েকজন যুবকের জটলা। হোটেলের টিভিতে চলছে বিপিএলের ম্যাচ। হোটেলে বসে কেউ চা খাচ্ছেন, কেউবা অন্যকিছু, আবার কেউ দাঁড়িয়ে টিভিতে বিপিএলের ম্যাচ দেখছেন। চলছে খেলা নিয়ে আলোচনা-বিশ্লেষণ। চায়ের দোকানটিতে উপস্থিত কয়েক যুবকের মধ্যে একধরনের অস্থিরতাও লক্ষ্য করা গেলো। খেলা নিয়ে বার বার মোবাইল ফোনে কথা বলছিলেন তারা।

এদের একজন বলছিলেন, ‘কুমিল্লার পক্ষে কত? ৩:১! আমার ৫ হাজার?’ আরেকজন বলছিলেন, সিলেটের ২ হাজার। সোহেব মালিক দুই উইকেট নিতে পারবে না। ৫০০ টাকা লাগাও।

কথাগুলো শুনলে কৌতুহলী হওয়াটাই স্বাভাবিক। তবে এই কথাগুলোই হচ্ছে বেটিং বা জুয়ার সাংকেতিক ভাষা। যাকে ভালো ভাষায় বললে ‘বেটিং’ এবং আরেকটু সহজ করে বললে ক্রিকেট নিয়ে জুয়া খেলা।

সেই জুয়া হয় নানাভাবে। দলের হার-জিত, পরের বলে কত রান বা ছয়-চার হবে কি না, পরের ওভারে ব্যাটসম্যান আউট হবেন কি না, একজন বোলার কত উইকেট পাবেন, ব্যাটসম্যান কত রান করবেন, দলের কত রান হতে পারে, নির্দিষ্ট দল কত রান বা উইকেটের ব্যবধানে জিতবে ইত্যাদি ছোটখাটো নানা বিষয় নিয়েই চলছে বাজি ধরা। বাজির দরও ঠিক করেন নিজেরাই।

তবে শুধু চকবাজার নয়, কুমিল্লার পাড়া-মহল্লাসহ সারাদেশ বিপিএলের সময় চলে ক্রিকেট নিয়ে জমজমাট জুয়ার আসর।

এমনকি গ্রামগঞ্জেও পুরোদমে চলে ক্রিকেট নিয়ে এই জুয়া বা বেটিং। বিপিএল, আইপিএল, বিশ্বকাপ, ওয়ানডে, এমনকি দেশ-বিদেশের টেস্ট খেলা ঘিরেও চলে বাজিকরদের রমরমা জুয়া। যেখানে জড়িয়ে পড়েছেন স্কুল-কলেজের শিক্ষার্থী, যুবক ও ব্যবসায়ীসহ অনেকেই। এমনকি সমাজের শ্রমজীবী মানুষেরা, যারা ‘দিন আনে দিনে খায়’ তারাও এই জুয়ার জালে পড়ে হারাচ্ছেন কষ্ট করে জমানো সামান্য পুঁজি।

অনেকই আবার এই জুয়ার খপ্পরে পরে যখন নিঃস্ব হচ্ছেন তখন জুয়ার পুঁজি যোগাতে চুরি ও ছিনতাইয়ের মতো বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডেও জড়িয়ে পড়ছেন। এছাড়া স্কুল-কলেজের কোমলমতি ছাত্ররা বিপথগামী হচ্ছে। একইসঙ্গে জুয়ায় হার-জিতকে কেন্দ্র করে পারিবারিক ও সামাজিক অস্থিরতা দিন দিন বাড়ছে।

তবে সবচেয়ে অবাক করা বিষয় আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন সাইটের মাধ্যমে চলে এই জুয়া বা বেটিং খেলা। ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোতেও দেখা যায় বেটিং এর অপশন।

তাই শিগগিরই যদি এই ক্রিকেট জুয়াকে বন্ধ করতে কঠোর পদক্ষেপ না নেওয়া হয়, তবে পরিণতি হবে ভয়াবহ।

আর পড়তে পারেন