শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিধি-নিষেধ উপেক্ষা করে চাঁদপুরে বেড়েছে যান চলাচল

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৫, ২০২১
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুরে কঠোর বিধি-নিষেধে মানুষকে যেন আর ঘরে আটকেই রাখা যাচ্ছে না। সোমবার লকডাউনের পঞ্চম দিন সকাল থেকেই গুড়ি গুড়ি ও দুপুরের পর ভারী বৃষ্টির ঝাপটা উপেক্ষা করেই কেউ প্রয়োজনে আবার কেউ বিনা প্রয়োজনে ঘর থেকে বেরিয়েছে।

এ ছাড়াও চাঁদপুরের বিভিন্ন সড়কজুড়ে দেখা গেছে প্রচুর রিকশার চলাচল। আর সিএনজি-অটোরিকশা, ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক যান চলাচলও বেড়েছে বেশ। যদিও সড়কে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা ছিলেন তৎপর। তবে চাঁদপুরের বিভিন্ন পাড়া-মহল্লার ছবি ছিল আগের দিনগুলোর মতোই একদম স্বাভাবিক। এলাকাগুলোতে বাজার ও নিত্যপ্রয়োজনীয় দোকানের পাশাপাশি অন্য দোকানও খোলা রাখতে দেখা যায়। অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মামলা ও জরিমানা করা হয়েছে। অনেককে করা হয়েছে আটক।

৪ দিনের তুলনায় সোমবার (৫ জুলাই) সড়কে অহেতুক অনেকেই বের হতে দেখা যায়। বিভিন্ন বাজারগুলোতে প্রশাসনের উপস্থিতি দেখে সতর্ক হয়ে যান আগত মানুষজন। ধরা পড়লে বিভিন্ন অজুহাত দেখাতে ভুলে যান না। আর সিএনজিগুলো আটকালে যাত্রীদের যেন অজুহাতের শেষ নেই। এদিকে প্রজ্ঞাপন অনুযায়ী নিত্যপয়োজনীয় দোকানপাট খোলা থাকবে বিকাল ৫টা পর্যন্ত। কিন্তু অসাধু ব্যবসায়িরা এ যেনো কিছুই মানছে না। আর হোটেল রেস্তোরাঁ খোলা থাকবে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত। তাও আবার বিক্রি করতে হবে পার্সেল। ব্যবসায়িদের কাছে এ নিয়ম যেন প্রজ্ঞাপনে সীমাবদ্ধ।

এদিকে চাঁদপুর শহরের তুলনায় গ্রামাঞ্চলে বিধিনিষেধ ভঙ্গ করতে দেখা গেছে বেশিরভাগ। এছাড়াও জেলায় করোনার সংক্রমণ দিন দিন বেড়েই চলছে। কিন্তু গ্রামাঞ্চলে বেশিরভাগ মানুষের মুখে নেই মাস্ক।

দেশে করোনার সংক্রমণ ও এতে মৃত্যু তুলনামূলকভাবে বাড়তে থাকায় ১ জুলাই থেকে শুরু হয়েছে সাত দিনের কঠোর লকডাউন। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়িয়ে (১৪ জুলাই রাত ১২টা পর্যন্ত) প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সোমবার (৫ জুলাই) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আর পড়তে পারেন