শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদ্যুতের দাম না বাড়ালেও চলতো: জ্বালানি বিশেষজ্ঞ ম তামিম

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

বিদ্যুতের মূল্যবৃদ্ধিকে সরকারের পক্ষ থেকে ‘সহনীয়’ বলা হলেও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম তামিম মনে করছেন, এই মূল্যবৃদ্ধি না করলেও চলতো। বিদ্যুতের দাম না বাড়িয়ে উৎপাদনে ব্যবহৃত জ্বালানি তেলের দাম কমানোর সুযোগ ছিল সরকারের সামনে।

বিবিসি বাংলাকে দেয়া সাক্ষাৎকারে অধ্যাপক তামিম এসব কথা বলেন।

বাংলাদেশে আরেক দফায় বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে সিপিবি, বাসদ ও গণতন্ত্রিক বাম মোর্চা আজ সারা দেশে অর্ধ দিবস হরতালের ডাক দিয়েছে। দেশের অন্যতম প্রধান বিরোধী দল আজকের হরতালকে সমর্থন করছে। পাশাপাশি বিকল্প ধারা, নাগরিক ঐক্য ও জেএসডিও আজকের হরতালের সমর্থন করেছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ইউনিট প্রতি গড়ে ৩৫ পয়সা দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে যা ডিসেম্বর মাসে কার্যকর হবার কথা রয়েছে।

বিদ্যুতের যে দাম বাড়ানো হয়েছে সে বিষয়ে বিবিসি বাংলার এক সাক্ষাতকারে জ্বালানি বিষয়ের বিশেষজ্ঞ অধ্যাপক ড. ম তামিমের কাছে প্রশ্ন ছিলো, বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়টি কতখানি অর্থনৈতিক ও রাজনৈতিক?

এমন প্রশ্নের জবাবে ড. ম তামিম বলেন, বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়টি মূলত অর্থনৈতিক। এখানে রাজনৈতিকভাবে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয় নেই। তিনি আরো বলেন, অতীতে আমাদের গ্যাস ভিত্তিক বিদ্যুৎ ছিলো, গ্যাসের দাম কম হওয়াতে বিদ্যুৎ উৎপাদন খরচও কম ছিলো। ২০০৭ সাল থেকে যখন গ্যাস সরবরাহ ঘাটতি দেখা দিল তখন ধীরে ধীরে বিদ্যুতের চাহিদা বাড়ার সাথে সাথে বিদ্যুৎ উৎপাদনে তেলের দিকে ঝুকে যায়। তেল ভিত্তিক বিদ্যুৎ দ্রুত আনা যায় বলেই তেল ভিত্তিক বিদ্যুৎ শুরু করা হয়েছে বলেন তিনি।

জ্বালানি তেলের দাম বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদনের ওপর একটা প্রভাব পড়বে, এবং তা মোকাবেলা করার জন্য বাংলাদেশের সামনে কি পথ খোলা রয়েছে?

জবাবে ম তামিম বলেন, বিষয়টি বাংলাদেশের জন্য অত্যান্ত ঝুঁকিপূর্ণ ব্যাপার। তিনি বলেন, এই মুহূর্তে যেহেতু ৩০ শতাংশের বেশি বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে জ্বালানি তেল থেকে। তার সাথে জ্বালানি তেলের দাম কম থাকার কারণে বিদ্যুৎ উৎপাদন এখনো ক্রয় সীমার কাছে আছে বলেন তিনি। তবে কোনো কারণে যদি জ্বালানি তেলের দাম বৃদ্ধি পায় তাহলে এটি বাংলাদেশের উপরে মারাত্মক আঘাত হিসেবে আসবে এবং অর্থনৈতিকভাবে বিপদজনক পরিস্থিতি তৈরি হবে বলেন তিনি।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে যদি তুলনা করে দেখা হয় তাহলে বাংলাদেশে বিদ্যুতের ব্যয় বেশি না কম?

এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাইরে বিদ্যুৎ উৎপাদন বাংলাদেশের তুলনায় খরচ বেশি। সেখানে নানা রকম সংমিশ্রণের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। তিনি আরো বলেন, দেশ টু দেশ ভেরি করে তবে আমাদের আশেপাশে যে দেশ আছে তার মধ্যে ভারত ও পাকিস্থানের দিকে দেখি তাহলে দেখা যবে আমাদের বিদ্যুৎ উৎপাদনের খরচ মোটামোটি সমপর্যায়ে চলে এসেছে।

নতুন করে যে বিদ্যুতের দাম বাড়ানো হলো, দাম না বাড়িয়ে সরকারের সামনে অন্য কোনো পথ কি খোলা ছিলো?

জবাবে তিনি বলেন, হ্যাঁ সরকারের সামনে পথ খোলা ছিলো। তেলের মূল্য আন্তর্জাতিক বাজারে এই মূহুর্তে যে মূল্য যা আছে বর্তমানে বাংলাদেশের বাজারে তার চেয়ে আরো বেশি মূল্যে বিক্রি করা হচ্ছে।

তিনি আরো বলেন, বিশেষ করে ডিজেল থেকে প্রায় ৭’শ থেকে ৮’শ মেগাওয়াড বিদ্যুৎ উৎপাদন হয়। ডিজেলের মূল্য যদি কমানো যায় তাহলে গড় বিদ্যুৎ উৎপাদন খরচ কমে যাবে। এবং সেই প্রেক্ষিতে এবারের বিদ্যুতের দাম বাড়ানো হলো তা না করলেও হতো বলেন তিনি।

বাংলাদেশে পারমাণবিক ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন আজ বেশ অগ্রগতি হতে যাচ্ছে। তবে সারা পৃথিবী যখন পরমাণু শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের পথ থেকে সরে যাচ্ছে সেখানে বাংলাদেশ তা গ্রহণ করতে যাচ্ছে?

এমন প্রশ্নের জবাবে ম তামিম বলেন, কিছু কিছু দেশ পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে যাচ্ছে আবার কিছু কিছু দেশ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে। তিনি আরো বলেন, একটি দেশে কি ধরণের উৎস আছে তার ওপরে ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয়া হচ্ছে। যেসব দেশে এক সময় সবচেয়ে বেশি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন হতো ফ্রান্সে। তবে ফ্রান্স ধীরে ধীরে পারমাণবিক বিদ্যুৎ থেকে সরে আসছে। ফ্রান্সে তাদের সুযোগ আছে এবং ধীরে ধীরে তার সরে আসছে। তবে চীন, ভারত, হংকং এবং দক্ষিণ কোরিয়া তাদের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাড়াচ্ছে। এগুলো নির্ভর করে একটি দেশের মধ্যে কি ধরণের জ্বালানি উৎস আছে তার ওপরে নির্ভর করে সিদ্ধান্ত হচ্ছে।

আর পড়তে পারেন