শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদেশগামী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষায় বাড়তি ফি, কুমিল্লা সিভিল সার্জন অফিসে দুদকের অভিযান

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৬, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টারঃ
বিদেশগামী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার ছাড়পত্র দিতে অবৈধভাবে বাড়তি ফি নেয়া হচ্ছে দুদকের হটলাইনে (১০৬) নাম্বারে এমন অভিযোগে কুমিল্লা সিভিল সার্জন অফিসে অভিযান পরিচালনা করেছে দুদকের কর্মকর্তা।

রবিবার (২৬ আগষ্ট) অভিযোগের সত্যতা যাচাইয়ে দুদকের সহকারী পরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে দুই সদস্যের একটি টিম কুমিল্ল সিভিল সার্জন অফিসে আসেন এবং দুর্নীতি প্রতিরোধে জেলা সিভিল সার্জনকে নির্দেশনা দিয়ে যান।

দুদক সূত্র জানায়, অভিযোগের সত্যতা যাচাইয়ে দুদকের সহকারী পরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে দুই সদস্যের একটি টিম কুমিল্লা সিভিল সার্জন অফিসে যায়। সেখানে জানা যায়, সিভিল সার্জন অফিসে আগত শ্রমিকদের স্বাস্থ্য সনদ পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু টেস্ট করানো বাধ্যতামূলক। কিন্তু শ্রমিকরা বেসরকারি হাসপাতাল থেকে টেস্ট করাতে বাধ্য হচ্ছেন। দুদক টিমের উপস্থিতিতে কুমিল্লা জেলা সিভিল সার্জন এক সপ্তাহের মধ্যে এসব দুর্নীতি বন্ধে ব্যবস্থা নিবেন বলে জানান।

এ বিষয়ে কুমিল্লা জেলার সিভিল সার্জন ডা. মজিবুর রহমান জানান ‘১০৬ নম্বরে একটি নির্দিষ্ট অভিযোগের ভিত্তিকে দুদক কর্মকর্তারা এখানে উপস্থিত হন। তারা অভিযোগের ভিত্তিতে জানায়, মেডিনোভা নামের একটি প্রাইভেট হাসপাতাল প্যাথলজি পরীক্ষায় বেশি টাকা নিচ্ছে। আমি তাদের আশ্বস্থ করেছি, এক সপ্তাহের মধ্যে সব প্যাথলজি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার নির্ধারিত ফির চেয়ে বেশি নেওয়া হচ্ছে কিনা সে ব্যাপারে তদন্ত করবো। এছাড়া দুদকের টিম আরো জানতে চেয়েছে, বিদেশগামী শ্রমিকরা কোন দালালের খপ্পরে পড়ছে কি না ? আমি তাদের বলেছি- এখানে কোন দালালের অস্তিত্ব নেই। এ বিষয়ে আমাদের নজরদারি রয়েছে।

সিভিল সার্জন আরো জানান, সরকারি অফিসে কয়েকটি টেস্ট করানো যায়, বাকিগুলো প্রাইভেট হাসপাতালে করতে হয়। সেখানেই মূলত হয়রানির শিকার হয় বিদেশগামি শ্রমিকরা। আমরা এসব প্রাইভেট হাসপাতালের বিরুদ্ধে তদন্ত শুরু করেছি।

আর পড়তে পারেন