শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিকাশের প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১০, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
আপনার মুঠোফোনে একটা বিকাশ মেসেজ আসলো। ১/২ মিনিট পরেই কল দিয়ে কেউ একজন বলবে ভাই আপনার বিকাশ নাম্বারে ৫/৬ হাজার টাকা ভুলে চলে গেছে, আমি এই সেই বিকাশ দোকান থেকে বলছি। আপনি হয়তো বিকাশ একাউন্ট চেক না করেই মেসেজ দেখেই বলে দিলেন ‘হা’ আসছে। অপরপ্রান্ত থেকে বলবে ভাই এই টাকাটা দয়া করে এই নাম্বারে বিকাশ করে দেন। আপনি কথামত কাজ করলেন। আপনার বিকাশ একাউন্ট থেকে আপনার টাকা প্রতারকের হাতে চলে গেল। আপনি কল সেন্টারে কল করে অভিযোগ দিলেন। কলসেন্টার আপনার অভিযোগ শুনে লিখে রাখল। কিন্তু প্রতারকও সনাক্ত হবে না। আপনি টাকা ফেরত পাবেন না। এভাবে প্রতারিত হচ্ছেন বিকাশ গ্রাহকেরা। কুমিল্লাজুড়ে ঘটছে এমন ঘটনা অহরহ।
বিভিন্ন সূত্রমতে, একটি প্রতারক চক্র দেশজুড়ে প্রতারণার জাল বুনে আছে। তাদের লোক বিকাশ দোকানগুলোর আশেপাশে ঘুর ঘুর করে। কে টাকা তুলছে, কে পাঠাচ্ছে এসব নজরদারি করে। পরে সেখান থেকেই প্রতারণার ফাঁদ আটে । সেই ফাঁদে বেশিরভাগ মানুষই পড়ে যায়।
সম্প্রতি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বাসিন্দা লোকমান হোসেন রুবেল নামের এক ছাত্রনেতা বিকাশ প্রতারণার শিকার হয়েছেন। তিনি ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জনস্বার্থে এই বিষয়টি অবহিত করেন। ফেসবুক স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন-“আমাকে ০১৮৭৯২৫৪৭৪৭
এই নাম্বার থেকে ফোন দেয়া হয়েছে। ০১৮৮৫৫৯৩৭৬৮-এই নাম্বার থেকে ম্যাসেজ আসছে ২,৬২০ টাকা এডিট করা এসএমএস। আমাকেও ০১৮৮৫৫৯৩৮৩৭ দিয়ে ফোন করে এই টাকাটা ফেরত পাঠানোর জন্য বলে। আমি এসএমএসটি ভালভাবে না দেখেই টাকা দিয়ে দিয়েছি, জানিনা এভাবে কত মানুষ প্রতারিত হচ্ছে। যদি একজনও এটা পড়ে উপকৃত হয় এজন্যই এই লেখাটা লিখা। ”
বেশ কয়েক মাস আগে কুমিল্লা সদরের বাসিন্দা ইমতিয়াজের কাছে চৌদ্দগ্রাম থেকে একটা কল আসল। ওই লোকটি বলল-ভাই আপনার মুঠোফোনে ৬ হাজার টাকা ভুলে চলে গেছে। আমি মিয়াবাজার থেকে বলছি। আমাদের দোকান থেকে বিকেলেও আপনার বিকাশে টাকা গেছে। ৬ হাজার টাকা এই নাম্বারে বিকাশ করে দেন। ইমতিয়াজ দেখল-আসলে বিকালে তো টাকা আসছে। এখন হয়তো ভুলে আবার পাঠিয়ে দিছে। ইমতিয়াজ একাউন্ট চেক না করে টাকা পাঠিয়ে দিল ওই নাম্বারে। টাকা চলে গেল প্রতারকের হাতে। এরপর বিকাশ চেক করে দেখল একাউন্ট খালি। ফোন দিল ওই নাম্বারে। প্রতারক বলল- নেটওয়ার্কে সমস্যা । আপনি আরো ২ হাজার টাকা বিকাশ একাউন্টে ঢুকান। তখন আগের টাকাটাসহ পেয়ে যাবেন। ইমতিয়াজ ২ হাজার টাকা নিজ একাউন্টে ঢুকালো। দেখলো ৬ হাজার টাকা যোগ হয়নি। ওই নাম্বারে কল করলো। ওই নাম্বার থেকে বললো-আমি যেভাবে বলি সেভাবে পিনকোড বসান। ইমতিয়াজ বসালো -দেখল ২ হাজার টাকাও চলে গেছে প্রতারকের কাছে । পরে ইমতিয়াজ বুঝতে পারলো সে প্রতারণার ফাঁদে পড়েছে। পরে নাম্বারটি খুঁজ পেল বাগেরহাটের একটি মার্কেটের নাম্বার। বিকাশ কর্তৃপক্ষকে এ বিষয়ে অভিযোগ জানালেও কোন সমাধান হয়নি। এভাবেই প্রতারিত হচ্ছে গ্রাহকরা।
এসব প্রতারকদের আইনশৃঙ্খলা বাহিনীও খুঁজে বের করতে পারে না। কারন তারা খুবই সুচতর। ঘনঘন নাম্বার পরিবর্তন করে। বিকাশ কর্তৃপক্ষও এ বিষয়ে উদাসিন ভূমিকা পালন করে।

আর পড়তে পারেন