শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপিকে লড়াকু করবে তৃণমূল

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০১৬

ঢাকা: ভোটের উত্তাপে এক হচ্ছে বিএনপির তৃণমূল। এতদিন বিএনপির তৃণমূল দলে প্রাধান্য না পেলেও খোদ দলটির চেয়ারপারসন তৃণমূলকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। বিএনপিকে একটি শক্তিশালী সাংগঠনিক পর্যায়ে নিয়ে যেতে এবার লড়বে তৃণমূল। এমন ইঙ্গিত দিচ্ছেন দলের সিনিয়র নেতাকর্মীরা।
শুধু সাংগঠনিকভাবেই শক্তিশালী হওয়া নয়, বিএনপিকে একটি গঠনমূলক রাজনৈতিক শক্তির দিকে এগিয়ে নিতেই তৃণমূল থেকে আসবে বাতাসের ঝাপটা। বিভিন্ন এলাকায় বিএনপির মধ্যে রয়েছে গ্রুপিং। রয়েছে ২ থেকে ৩টি প্যানেল। ইতিমধ্যেই এসব প্যানেলকে একটি প্যানেলে রূপান্তরের কোজ শুরু করেছে নেতাকর্মীরা।

khaleda_2
বিএনপির তৃণমূল পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দলকে ঢেলে সাজাতে এবং ছাত্রদল-যুবদলকে শক্তিশালী করতে এখন নিয়মিত শীর্ষ পর্যায়ের নেতারা তৃণমূলে যোগাযোগ বাড়িয়েছে। সে যোগাযোগ হচ্ছে নিয়মিতই। আর তৃণমূলের মতকে প্রাধান্য দিতে খোদ নির্দেশ রয়েছে চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তরফ থেকেও।

গ্রামীণ জনপদের মাঠ-ঘাট-প্রান্তরে ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে এখন সাজ সাজ রব। চারদিকে উৎসবের আবহ। ভোটের দিন গণনা চলছে। নৌকা-ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন হবে। আর এই সুযোগকেই কাজে লাগিয়ে নিজেদের যোগ্য করে তুলতে চাই বিএনপির তৃণমূল।
বিএনপি সূত্রে জানা গেছে, পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে সাবেক এমপি অথবা এমপি প্রার্থী ছিলেন এমন নেতাদের মতামতকে প্রাধান্য দেয়া হয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রে তৃণমূলের মতামত তেমন একটা গুরুত্ব পায়নি। কিন্তু এবার বিএনপির হাইকমান্ডের পক্ষ থেকে ইউপি চেয়ারম্যান পদে তৃণমূলের মতামতের ভিত্তিতেই প্রার্থী ঠিক করার নির্দেশনা দেয়া হয়েছে।

একারণে সম্ভাব্য প্রার্থীরা দলীয় মনোনয়ন লাভের প্রত্যাশায় দৌড়ঝাঁপ করছেন। লবিং-তদবির নিয়ে ছুটোছুটি করছেন উপজেলা ও জেলা নেতাদের কাছে। মামলার শিকার বিএনপি নেতারা জামিনের জন্য আপিল করছেন আদালতে। দলের একজন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বলেন, ইউনিয়ন, উপজেলা ও জেলা নেতাদের মতামতের ভিত্তিতেই প্রার্থী তালিকা চূড়ান্ত করার নির্দেশ দিয়েছেন চেয়ারপারসন।
বিএনপির যুগ্ম-মহাসচিব মোহাম্মদ শাহজাহান একটি জাতীয় দৈনিককে জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচনে ধানের শীষের প্রার্থী বাছাই হবে সম্পূর্ণ তৃণমূলের মতামত অনুযায়ী। সৎ, যোগ্য ও বিগত দিনে যারা আন্দোলন-সংগ্রামে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন তাদের মধ্য থেকে তৃণমূল নেতাদের মতামতের ভিত্তিতে প্রার্থী নির্ধারণ করা হবে।
দলের একজন শীর্ষ নেতা বলেন, তৃণমূল নেতাদের মাঠে ধরে রাখতে হবে। নির্বাচনের কারণে অন্তত কিছুটা স্বস্তিতে থাকতে পারে নেতা-কর্মীরা। রাজনৈতিকভাবে প্রতিকূল পরিস্থিতিতে থাকা বিএনপি ইউপি নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিতে চায়। দলীয় প্রতীক ধানের শীষের জনপ্রিয়তা যাচাইয়ের অন্যতম সুযোগ এটা।আস

আর পড়তে পারেন