শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাসের অগ্রিম ৮০ ভাগ টিকিট বিক্রি শেষ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ঈদুল আজহা উপলক্ষে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে মঙ্গলবার (৭ আগস্ট)। বৃহস্পতিবার (৯ আগস্ট) তৃতীয় দিনেই বিভিন্ন সড়ক পথের অধিকাংশ ট্রিপের টিকিট বিক্রি হয়ে গেছে।

টিকিট ছাড়ার কয়েক ঘণ্টার মধ্যে ২০ আগস্টের টিকিট উধাও হয়ে যায়। সবগুলো বাস কাউন্টার থেকে টিকিটপ্রত্যাশীরা ফিরে যান ২০ আগস্টের টিকিট না পেয়ে। আগামী ২১, ২২ আগস্ট ঈদুল আজহা ধরে বিক্রি হচ্ছে বাসের অগ্রিম টিকিট।

এবার যাত্রীদের চাহিদার শীর্ষে ছিল ২০ আগস্টের টিকিট। কিন্তু সেই আকাঙ্খা পূরণ না হওয়ায় অনেকেই যাত্রা আগাতে থাকেন অর্থাৎ ১৯, ১৮ এবং ১৭ আগস্ট। বৃহস্পতিবার যারা টিকিট কিনতে গিয়েছিলেন তাদের ভাগ্যে জোটেনি ১৮ আগস্টের টিকিটও।

বাসের টিকিটের জন্য রাজধানীর গাবতলী বাস টার্মিনালে ভিড় না থাকলেও বালুরমাঠ হানিফ বাস কাউন্টারে টিকিটপ্রত্যাশীদের উপস্থিতি ছিল। তবে প্রথমদিনের মতো নয়। খুব বেশি লাইন নেই। যখন যে আসছেন টিকিট নিয়ে চলে যাচ্ছেন।

এদিকে হানিফ কাউন্টার থেকে নোটিশ টাঙিয়ে দেওয়া হয়েছে ১৮, ১৯, ২০, ২১ আগস্টের কোনো রুটের সিট খালি নেই। এখন যারা টিকিট পেতে ইচ্ছুক তাদের এই চারদিন বাদ দিয়ে কাটতে হবে। এবার ঈদের যাত্রা ধরা হয়েছে ১৪ আগস্ট থেকে।

উত্তরবঙ্গে চলাচলকারী বাসগুলোর মধ্যে হানিফ পরিবহন সবচাইতে বেশি বাস ছাড়ে। এখান থেকে ঠাকুরগাঁও, পঞ্চগড়, পলাশবাড়ী, গাইবান্ধা, ঘোরঘাট, ভাদুরিয়া, ফুলবাড়ী, দিনাজপুর, ডিমলা, চিলাহাটী, ভাইলাগঞ্জ, ঝাড়বাড়ী, চিরিরবন্দর, জয়পুরহাট, হিলি, নাটোর, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের টিকিট দেওয়া হচ্ছে বালুর মাঠের হানিফ কাউন্টার থেকে।

হানিফ এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার মোশাররেফ হোসাইন বাংলানিউজকে বলেন, আমাদের নন-এসি বাসের প্রায় ৭০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে। যা আছে সেগুলো পেছনের দিকে। তাছাড়া ১৮-২১ আগস্টের সবগুলো রুটের টিকিট বিক্রি। এখন ১৪-১৭ আগস্টের টিকিট দেওয়া হচ্ছে। একই অবস্থা সোহাগ পরিবহনেও।

বেনাপোল-যশোর-খুলনা রুটে চালাচলকারী সোহাগ পরিবহনের অগ্রিম টিকিটের মধ্যে ২০-২১ আগস্টের সব টিকিট বিক্রি হয়ে গেছে।

সোহাগ পরিবহনের গাবতলী শাখার কাউন্টার ম্যানেজার সোলায়মান হোসেন বাংলানিউজকে বলেন, আমাদের ৮০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে। এখন পেছনের দিকে কিছু সিট ফাঁকা আছে।

কাঙ্খিত তারিখে টিকিট না পেলেও হতাশা নেই যাত্রীদের মনে। কেননা তাদের চাই ঈদের আগে বাড়ি ফেরা। গাবতলী বালুর মাঠে হানিফ বাসের কাউন্টার থেকে জয়পুরহাটের টিকিট কিনে বেশ খুশি মনে হচ্ছিল সিটি কলেজের শিক্ষার্থী রিয়াজউদ্দিন রাজ।

তিনি বাংলানিউজকে জানান, আমি প্রথম ঈদের আগে ঢাকা থেকে বাড়িতে যাচ্ছি। আমি চেয়েছিলাম ১৯ আগস্টের টিকিট কিন্তু পাইনি। তাই ১৪ আগস্টের টিকিট নিয়েছি। টিকিট হাতে পেয়ে ভাল লাগছে। তার কাছ থেকে জয়পুরহাটের ভাড়া নেওয়া হয়েছে এক হাজার ৪০ টাকা। তবে একটু ব্যতিক্রম দেখে গেছে ঢাকা-নাজিরপুর-চিতলমারী রুটে চলাচলকারী সেবা গ্রিন লাইন বাসের। তাদের এখনো অগ্রিম টিকিট ছাড়েনি। আগামীকাল শুক্রবার থেকে এই পরিবহনটি টিকিট ছাড়বে। এই রুটে চলাচলকারী অন্যারাও নাকি একইদিন অগ্রিম টিকিট ছাড়বে বলে জানান সেবা গ্রিন লাইনের কাউন্টার ম্যানেজার শরিফুল ইসলাম।

সরকার নির্ধারিত ভাড়া হচ্ছে প্রতি কিলোমিটার ১ টাকা ৪২ পয়সা ধরে এর সঙ্গে যোগ হবে টোল চার্জ-ফেরি ভাড়া ৬৭ টাকা ২০ পয়সা। অর্থাৎ যদি ৩১০ কিলোমিটার পথ হয় তাহলে ভাড়া আসবে ৬২৮ টাকা ৪৫ পয়সা। বাস কাউন্টারগুলো বাস ভাড়ার এই চার্ট টাঙানো রয়েছে।

 

আর পড়তে পারেন