বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশে প্রবেশ করে মসজিদ নির্মাণে বাধা দিল ভারতের বিএসএফ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৪, ২০২১
news-image

ডেস্ক রিপোর্ট:

সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তে একটি প্রাচীন মসজিদ পুনর্র্নিমাণ কাজে ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফের বাধার অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে সোমবার (২২ মার্চ) রাতে সীমান্ত এলাকায় মৃদু উত্তেজনা দেখা দেয়।

এ ঘটনায় সিলেটের বিয়ানীবাজার উপজেলার গজুকাটা সীমান্ত এলাকায় অনেক উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে ছাড় দিতে নারাজ বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)। ইতিমধ্যে বিএসএফ সীমান্ত এলাকায় ব্যাংকার খনন করে মহড়া দিলে পাল্টা প্রস্তুতি নিয়েছে বিজিবি। এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। আতঙ্কিত অনেকে ইতোমধ্যে পরিবার নিয়ে বাড়ী ছেড়ে অন্যত্র অবস্থান নিয়েছেন।

জানা যায়, বিয়ানীবাজার উপজেলার গজুকাটা সীমা এলাকার ১৩৫৭নং পিলারের ভিতরে বাংলাদেশ অংশে গজুকাটা গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদের ২শ’ বছরের পুরনো পাকা ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় এলাকাবাসী পুনর্র্নিমাণের উদ্যোগ নেন।

দুবাগ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আফতাব উদ্দিন বলেন, ২০১৮ সালে মসজিদ পুনর্র্নিমাণের সিদ্ধান্ত গ্রামবাসী নেওয়ার পর তারা বিজিবি’র সহায়তা চান। তৎকালীন বিজিবি-৩২ ব্যাটলিয়ানের কমান্ডার বিএসএফ’র কমান্ডারের সাথে বৈঠক করেন। বৈঠকে মসজিদ নির্মাণের সিদ্ধান্ত হলে তারা নির্মাণ কাজ শুরু করেন। কিন্তু নির্মাণ কাজের নিচ অংশের পিলারসহ আনুষঙ্গিক কাজ শেষে ছাদ ঢালাইয়ের জন্য প্রস্তুতির এক পর্যায়ে বিএসএফ সরাসরি বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে মসজিদ নির্মাণ কাজে বাধা দেয়।

এর ৩ বছর পর গত সপ্তাহে বিজিবি-৫২’র সাথে বিএসএফ’র বৈঠকে মসজিদটি পুনর্র্নিমাণের বিষয়ে আলোচনা হয় এবং তা পুনর্র্নিমাণ করতে বিএসএফ বাধা প্রদান করবে না বলে আশ্বস্ত করে। এতে মসজিদ নির্মাণের কাজ ফের শুরু করলে শনিবার বিকেলে বিএসএফ তাতে বাধা প্রদান করে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এ নিয়ে বিজিবি’র পক্ষ থেকে পতাকা বৈঠকের আহবান জানালেও বিএসএফ তাতে সায় দেয়নি।

মঙ্গলবার বিজিবি ৫২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী জানিয়েছেন, ভারতীয় বাহিনী জিরো লাইনের ১৫০ গজের ভেতরে প্রবেশ করে কোন ধরনের বাধা প্রদান করতে পারে না। তারা সীমান্ত আইন লঙ্ঘন করে ২শ বছরের পুরনো মসজিদ পুনর্র্নিমাণে বাধা প্রদান করেছে। মসজিদের ইমাম হাফিজ বিলাল আহমদ জানান, বিএসএফ এর বাধার পর থেকে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

দুবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, ২শ’ বছরের প্রাচীন এই মসজিদ নির্মাণ কাজে আমাদের সহযোগিতা রয়েছে। বিএসএফ মসজিদ নির্মাণ কাজে বাধা প্রদান ও নির্মাণ কাজ বন্ধ করে দেয়ায় মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

বিজিবি ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকি জানিয়েছেন, ভারতীয় বাহিনী জিরো লাইনের ১৫০ গজের ভেতরে প্রবেশ করে কোন ধরণের বাঁধা প্রদান করতে পারে না। তারা সীমান্ত আইন লঙ্ঘন করে ২শ বছরের পুরনো মসজিদ পুনঃনির্মাণের বাঁধা প্রদান করেছে। বিএসএফ এখানে বাঁধা দিয়ে অন্যায় করছে।

তিনি আরও বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে যে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে আমরা প্রস্তুত রয়েছি। তিনি জানান, গজুকাটা সীমান্তসহ তার আওতাধীন সকল এলাকায় বিজিবির শক্তি বৃদ্ধি করা হয়েছে।

আর পড়তে পারেন