শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশী ভ্রমণকারীদের ভিসা সহজীকরণকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছি- শ্রিংলা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারৎ

বাংলাদেশ সফরকালে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা  বলেছেন, বাংলাদেশী ভ্রমণকারীদের ভিসা সহজীকরণকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছি। ঢাকায় হাই কমিশনার থাকাকালীন আমরা ভিসার জন্য অপেক্ষার সময় শূন্যে নামিয়ে এনেছিলাম এবং আমরা যে সব এলাকায় প্রবেশাধিকার সীমাবদ্ধ ছিল তা অপসারণের জন্যও জোর দিয়েছিলাম। যার কারণে আমাদের বাংলাদেশী বন্ধুরা উত্তর-পূর্ব ভারতে নিকটবর্তী পর্যটন কেন্দ্রগুলিতে যেতে পারত না।

ফলস্বরূপ, আজ বাংলাদেশে আমাদের সবচেয়ে বেশি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিসা কার্যক্রম পরিচালিত হয়। গত বছর, আমরা আমাদের বাংলাদেশী বন্ধুদের ভারত ভ্রমণের জন্য ১৬ লাখের বেশি ভিসা দিয়েছি। আমরা সমস্ত প্রবীণ নাগরিক, মুক্তিযোদ্ধা এবং ব্যবসায়ীদের জন্য পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা দিচ্ছি। বাংলাদেশী রোগীরা নিয়মিত ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতীয় হাসপাতালগুলিতে যেতে পারেন। হাসপাতালে ভর্তি এবং অপারেশন করার প্রয়োজন না হলে আলাদা মেডিকেল ভিসার প্রয়োজন নেই। আমরা সারা বাংলাদেশ জুড়ে ১৫টি ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি) চালু করেছি। একজন বাংলাদেশী নাগরিক এই ১৫টি আইভিএসির যে কোনটিতে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

২০১৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়, ভারত সরকার আখাউড়া এবং ঘোজাডাঙ্গা চেকপয়েন্ট থেকে শুরু করে পর্যায়ক্রমে ভারত-বাংলাদেশ সীমান্তে বিদ্যমান স্থলবন্দর ব্যবহার করে বাংলাদেশী ভ্রমণকারীদের জন্য সমস্ত বিধিনিষেধ অপসারণের সিদ্ধান্ত নিয়েছে। আমরা ভ্রমণকে আরও সরল ও সহজ করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি, যাতে মানুষে-মানুষে সম্পর্কই হয়ে উঠে আমাদের অংশীদারিত্বের মূল উপাদান।

আর পড়তে পারেন