বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বসন্ত-ভালোবাসা দিবস: কুমিল্লায় ফুলের বাজারে আগুন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৪, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

সৌন্দর্যের প্রতীক ফুল। আর এই ফুলকে ভালোবাসে না এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। ভালোবাসা ভালোলাগার সঙ্গে ‘ফুল’ নামক উপকরণটা অঙ্গাঙ্গীভাবেই জড়িত। “বিশ্ব ভালোবাসা দিবস” বা “ভ্যালেন্টাইন ডে” সারাবিশ্বের কোটি কোটি প্রেমিকযুগলের জন্য পরম আকাঙ্ক্ষিত একটি দিন। এবার এই দিনের সাথে যোগ হয়েছে বসন্ত উৎসব। বিগত বছরগুলোতে ১৩ ফেব্রুয়ারি বস্ত উৎসব আর ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস। এবার একই দিনে দুটি উৎসব পালনের সুযোগ। তাই কুমিল্লার ফুলের দাম ৩/৪ গুণ বেড়েছে। বলা যায় এখন ফুলের বাজারে আগুন। ভালোবাসা দিবসকে রাঙাতে কতোই না আয়োজনের কথা ভাবেন যুগলরা। যার মূল অনুসঙ্গ রঙ-বেরঙের ফুল। তাই এই ভালোবাসা দিবসকে কেন্দ্র করে কয়েকগুন বেড়ে যায় ফুলের চাহিদা।

কুমিল্লা নগরীর বাণিজ্যিক ফুলের দোকান ছাড়াও অলিতে-গলিতে ফুলের পসরা সাজিয়ে বসেছেন অনেকেই। বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব উপলক্ষে মাত্র একদিনের জন্য ফুল বিক্রেতা তারা। ভালোবাসা দিবসকে কেন্দ্র করে যেহেতু বেড়ে যায় ফুলের চাহিদা তাই এই চাহিদাকে কাজে লাগিয়ে ফুলের দাম কয়েকগুন বাড়িয়ে দেন বিক্রেতারা। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অলি-গলিতে ফুলের পসরা সাজিয়ে ফুল বিক্রি করছেন অস্থায়ী ফুল বিক্রেতারা। ফুলপ্রেমী সব বয়সের মানুষেই ভিড় করছেন এসব দোকানে।

অস্থায়ী এসব দোকানে মূলত গোলাপের চাহিদা থাকলেও গোলাপের পাশাপাশি বিক্রি হচ্ছে সাদা মাম ফুল, হলুদ মাম, গাঁদা, রজনীগন্ধা, জিপসি, চেরি, গ্লাডিওলাস। নগরীর কান্দিরপাড়ের জিলা স্কুল রোডে মসজিদের মার্কেটের নিচে স্থায়ী দোকানের পাশাপাশি বসেছে অনেক  অস্থায়ী দোকান। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে গভীররাত পর্যন্ত ফুল কিনতে দেখা গেছে বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে।

রাতে ফুল কিনতে আসা ব্যবসায়ি রাসেল জানান, ফুলের দাম অনেক বেশি । এক একটা গোলাপ ফুল এরা বিক্রি করছে ২০/৩০ টাকা করে।শুক্রবার সকালে এর দাম আরো বেড়ে যাবে। মানুষের চাহিদা দেখে এরা দাম বাড়িয়ে দিয়েছে। এছাড়াও রজনীগন্ধা, গ্লোসি, অর্কিড, গাঁদা, বেলী ফুলের মালার দাম অনেকগুণে বেশি নিচ্ছে।

এ বিষয়ে অস্থায়ী ফুল বিক্রেতা রবিউল জানান, এ দিবসে ফুলের গুরুত্ব থাকে অনেক বেশি। তাই কিছু লাভের আশায় বন্ধুরা মিলে ফুল বিক্রি করছি। এই দিনে সবাই একটু বেশি দামই রাখে।

ফুল ব্যবসায়ি মোঃ সোহেল জানান, সাদা মাম ফুল ২৫ টাকা, হলুদ মাম ফুল ২০ টাকা, ঝাড় বালা ৩০ টাকা, প্লাষ্টিকের মালা ১ শত টাকা, গেলো রিয়া স্টিক ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।ব্যবসাটা মূলত একদিনেই হয়। তাই দাম একটু বেশি।

ভালোবাসা দিবসকে সামনে রেখে রাস্তার মোড়ে ফুলের দোকানের পসরা সাজিয়ে বসেছেন অনেকেই । বেঁচাকেনাও চলছে খুব ভালো এমনটা জানিয়ে ফুল বিক্রেতারা বলেন, এই বেঁচাকেনা ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসের সকাল থেকে রাত পর্যন্ত চলবে।

 

আর পড়তে পারেন