বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় সোনাইমুড়ী ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৮, ২০১৮
news-image

এমডি আজিজুর রহমান, বরুড়া:
কুমিল্লার বরুড়ায় সোনাইমুড়ী ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (৮ নভেম্বর) লক্ষিপুর জেলার রামগঞ্জ উপজেলা ফতেহপুর জামেউল উলুম ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার উপাধ্যক্ষ আবুল কাশেম মো. ইউছুফ কুমিল্লা জেলা শিক্ষা অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেন ।

অভিযোগ সূত্রে জানা যায়, শনিবার ( ২২ সেপ্টেম্বর) উপজেলার সোনাইমুড়ী ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ নিয়োগ নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৬ জন প্রার্থী অংশগ্রহণ করে। বরুড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও স্থানীয়দের উপস্থিতিতে লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে ৬ প্রার্থীর মধ্যে আবুল কাশেম মো. ইউছুফ প্রথম স্থান অধিকার করায় প্রাথমিকভাবে তাঁকে অধ্যক্ষ হিসেবে ঘোষণা করা হয়। তিনি আরো জানান, যোগদানের পূর্বে প্রয়োজনীয় মূল সনদপত্রগুলো মাদ্রাসার শিক্ষক প্রতিনিধি মোস্তফা ও ডাঃ সুমনের মাধ্যমে তিনি জমা প্রদান করেন। নিয়োগ পূর্বে কাগজপত্র গ্রহণের পর তাকে ফোন করে নিয়োগ কমিটির ও মাদ্রাসার সভাপতির বরাত দিয়ে ১ লক্ষ টাকা দাবী করা হয়। কিন্তু তিনি সে টাকা দিতে অপারগতা প্রকাশ করেন। পরবর্তীতে তিনি জানতে পারেন তাঁকে বাদ দিয়ে পরীক্ষায় ৪র্থ তম স্থান অধিকারী রাকিব উদ্দিনকে মোটা টাকার সুবিধা নিয়ে নিয়োগ দেওয়া পায়তারা করছে। ইতিমধ্যে নিয়োগ কমিটি, অবৈধভাবে মৌখিক ও লিখিত খাতায় নিখুতভাবে নাম্বার বাড়িয়ে দিয়ে তাকে নিয়োগ দিয়েছে বলে জানা যায়।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক মাদ্রাসার এক দাতা সদস্য জানান, আবুল কাশেম মো. ইউছুফের অভিযোগটি সঠিক। নিয়োগ কমিটি স্থানীয় প্রভাবশালী হওয়ায় কেউ এ বিষয়ে মুখ খুলছে না। তাছাড়া স্থানীয় গন্যমাণ্য ব্যাক্তিরা আবুল কাশেম মো. ইউছুফকে বাদ দিয়ে রাকিব উদ্দিনকে অবৈধভাবে নিয়োগের পায়তারার বিরুদ্ধে প্রতিবাদ করে। এ বিষয়কে কেন্দ্র করে এলাকাবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে বলে জানা যায়।

এদিকে মাদ্রাসায় অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ এনে কুমিল্লা বিজ্ঞ আদালতে উপজেলার ছোট তুলাগায়ের নাজিম আলীর ছেলে মো. উবায়দুল্লাহ বাদী হয়ে বিদ্যালয়ের সংশ্লিষ্ট ১০ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। মামলাটি চলমান রয়েছে বলে জানা যায়। (মামলা নং- ৪/১৬, সন- ১৪/১/২০১৬ ইং)

এ বিষয়ে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও নিয়োগ কমিটির সদস্য সচিব এমদাদ উল্লাহ‘র কাছে জানতে চাইলে, তিনি এ সর্ম্পকে মত প্রকাশে অনিচ্ছা প্রকাশ করে মুঠোফেনের সংযোগটি বিচ্ছিন্ন করে দেন। পরবর্তীতে তিনি আর ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে সোনাইমুড়ী ফাজিল মাদ্রাসার ও নিয়োগ কমিটির সভাপতি মোস্তফা কামালের মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টাকালে তিনি কলটি রিসিভ করে তিনি মোস্তফা কামাল নয় বলে সংযোগটি বিচ্ছিন্ন করে দেন।

এছাড়াও এ ব্যাপারে নিয়োগ কমিটির সহ-সভাপতি আবদুর রহিম, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও ডিজির প্রতিনিধি‘র মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাদের পাওয়া যায়নি।

আর পড়তে পারেন