শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় শসা চাষে কৃষকের মুখে হাসি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৭, ২০১৭
news-image

 

এম. ডি আজিজুর রহমান, বরুড়া:
কুমিল্লার বরুড়ায় চলতি মৌসুমে শসার বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। বর্তমানে ক্ষেত থেকে শসা তোলা ও বাজারজাত করনে ব্যস্ত সময় পার করছেন এখানকার কৃষকরা।
পবিত্র রমজানে শশার ব্যাপক চাহিদা থাকায় বাজার দাম ভাল পাওয়ায় হাসি ফুটে উঠেছে এখানকার শসা চাষি কৃষকদের মুখে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় এবং সময়মত বীজ বোপন ও সুষম সারের ব্যবহারের ফলে বিগত বছরে তুলনায় এ অঞ্চলে এবার শসা’র বাম্পার ফলন হয়েছে। উৎপাদন খরচের তুলনায় বাজার দর বেশী হওয়ায় খুশি এখানকার কৃষকেরা। তাছাড়া লাভ বেশি হওয়ায় দিন দিন শসা চাষেও আগ্রহী হয়ে উঠছেন তারা। বিভিন্ন ধরণের সবজির মধ্যে শসা অন্যতম। আমাদের দেশে প্রায় সারাবছরই শসা পাওয়া যায়। এর ইংরেজি নাম ঈঁপঁসনবৎ ও বৈজ্ঞানিক নাম হচ্ছে ঈঁপঁসরং ংধঃরাঁং. বাংলাদেশে প্রায় সব অঞ্চলেই শসা জন্মে। আমাদের দেশের অনেক জায়গায় এখন ব্যবসায়িক ভিত্তিতে শসা চাষ ও বাজারজাত করা হচ্ছে। একজন বেকার নারী বা পুরুষ নিজের কর্মসংস্থান ব্যবস্থার জন্য নিজের জমিতে অথবা বর্গা নেওয়া জমিতে শসা চাষ করে ব্যবসা শুরু করতে পারে।
উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, এ বছর অন্যান্য বছরের তুলনায় শসার বাম্পার ফলন হয়। বরুড়ার ৩নং উ:খোশবাস ইউনিয়নের বগাবাড়ীয়ার শসা চাষী আয়নাল হক,জামাল,মনির ,রফিক,শহিদ জানান, প্রতি মণ শসা উৎপাদনে তাদের খরচ হয় ২শ থেকে ২২০ টাকা। শসার স্বাভাবিক বাজার মূল্য ৫শ থেকে ৬শ টাকা হলেও রমজানে শসার চাহিদা বেশী হওয়ায় এবার প্রতিমণ শসা এখানে বিক্রি হচ্ছে ১১শ থেকে ১২শ টাকায়। এতে করে দিগুন লাভ হওয়ায় রোজায় খুশি এখানকার শসা চাষীরা। এ অঞ্চলের উৎপাদিত শসা সু-স্বাদু হওয়ায়, জেলা বাসীর চাহিদা মিটিয়ে তা রপ্তানি হচ্ছে ঢাকা, চট্র্রগ্রাম,বি-বাড়ীয়াসহ দেশের বিভিন্ন জেলায়। খরচের তুলনায় বাজার দর বেশী এবং ফলন ভালো হওয়ায় এ অঞ্চলে শসা চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।
উপজেলা কৃষি কর্মকর্তা তারিকুল ইসলাম মাহমুদ বলেন, এখানকার কৃষকরা শসা উৎপাদনে খুবই পারদর্শী এবং ধৈর্য্যশীল। কঠোর পরিশ্রমী হওয়ার ফলে কৃষকরা শসা চাষে সফল হচ্ছে। এ অঞ্চলে দিন দিন এর উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

আর পড়তে পারেন