শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় বেপরোয়া গতিতে চলছে ব্যাটারি চালিত রিক্সা, বাড়ছে দুর্ঘটনা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৯, ২০১৭
news-image

 

এম.ডি আজিজুর রহমান, বরুড়া :
বরুড়ায় বেপরোয়া গতিতে চলছে ব্যাটারি চালিত রিক্সা। ফলে যখন-তখন ঘটছে দুর্ঘটনা। আহত হচ্ছে যাত্রীরা। রবিবার ও সোমবার দুপরে ব্যাটারি চালিত ২টি রিক্সা ব্যাপরোয়া গতিতে কিছু সংখ্যক যাত্রী নিয়ে বরুড়া মধ্যম বাজার থেকে সাহার পদুয়া ও লতিফপুরের উদ্দেশ্যে যাওয়ার পথে বরুড়া হসপিটাল রোডে এসে গতি নিয়ন্ত্রণ করতে না পেরে পিকআপের পিছনে ধাক্কা দেয়। সাথে সাথে রিক্সা থেকে ছিটকে পড়ে ১শিশুসহ দুই নারী গুরুতর আহত হয়। রক্তাক্ত অবস্থায় আহত যাত্রীদের স্থানীয় লোকজনের সহযোগীতায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য পাঠানো হয়।
পেরোয়া গতির কারণে যাত্রীরা প্রতিনিয়ত এ ধরনের দুর্ঘটনার শিকার হচ্ছে। রিক্সা এ দেশের অনেকেরই প্রিয় বাহন। খোলা-মেলা বলে চড়তে আরাম, খুব দূরে না হলে যে কোন গন্তব্য স্থানে যাওয়া যায়, ভাড়াও অধিকাংশ সময় নাগালে থাকে, পরিবেশ দূষণ হয় না বললেই চলে, রিক্সা ভ্রমন কারো কারো কাছে রোমাঞ্চেরও বিষয়- সব মিলিয়ে রিক্সা চড়তে পছন্দ করেন না এমন লোক খুব একটা পাওয়া যাবে না।
তবে মানুষের রোমাঞ্চের অনেকটা অংশই কেড়ে নিয়েছে নব আবিষ্কার ব্যাটারি চালিত রিক্সা। ক্রমশই প্রাণঘাতী হয়ে উঠেছে ব্যাটারী চালিত এই রিক্সা। ব্যাটারি চালিত রিক্সার কিছু উপকারিতা ও অপকারিতা আছে। সমিকরণ করলে অপকারিতার পরিমান সিংহ ভাগ।
দেখা যায় যে, ব্যাটারি চালিত রিক্সা তার ক্ষমতার তুলনায় অনেক দ্রুত ছুটতে পারে বিধায় অন্যান্য মটরজান যেমন সিএনজি চালিত গাড়িকে অভারটেক করার চেষ্ঠা করে। এতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় ধরনের র্দুঘটনা। মাঝে মধ্যে বিভিন্ন স্থানে রিক্সা উল্টে যাওয়ার ঘটনা ঘটছে। যা কিনা দেখার কেউ নেই।
অতীতে দেখা গেছে, শীতকালেও বিদ্যুৎ এর লোড শেডিং। তার অনেকটা অংশই দায়ী এই রিক্সা। কারন ব্যাটারি চার্জ করতে প্রচুর পরিমান বিদ্যুৎ খরচ হয়। যেখানে বিদ্যুতের অভাবে মানুষ অতিষ্ট। নেই কোন প্রশাসনিক ব্যবস্থা। সরকারী ভাবে অবৈধ বলা হলেও তার কোন ব্যবস্থা চোখে পড়ার মত নয়। আইন আছে, তবে আইনের সঠিক প্রয়োগ হচ্ছেনা বলে মনে করছেন সুশীল সমাজ।

আর পড়তে পারেন