শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় ধীরগতিতে চলছে সড়ক নির্মাণ কাজ: ধূলাবালিতে অতিষ্ঠ এলাকাবাসী

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৮, ২০২১
news-image

এমডি. আজিজুর রহমান, বরুড়া:
কুমিল্লার বরুড়া উপজেলার শাকপুর ইউনিয়নের শাকপুর এলাকার ইজ্ঞিনিয়ার গেইট থেকে চৌওরী পর্যন্ত মূল সড়কের নির্মাণ কাজ ধীরগতিতে করার অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, উপজেলার শাকপুর এলাকার ইঞ্জিনিয়ার গেইট থেকে চৌওরী পর্যন্ত মূল সড়কের নির্মাণ কাজ আনুমানিক গত দুই মাস পূর্বে শুরু করে মিথিলা ট্রেডিং নামের ঠিকাদারি প্রতিষ্ঠানটি। দীর্ঘ দুই মাস কার্পেটিং ছাড়া এভাবে পড়ে থাকায় ধূলাবালি বাতাসে সাথে উড়ে আশপাশের বসবাসরত মানুষের জীবন অতিষ্ঠ করে তুলেছে। বায়ু দূষণের ভয়াবহ প্রভাব পড়ছে পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের ওপর। সকাল-বিকাল আশপাশের বসবারত মানুষরা পানি ছিটিয়েও ধূলাবালির প্রকোপ নিয়ন্ত্রণে আসছে না। যানবাহন চলাচলের সময় ধূলাবালি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ফলে দূষণের মাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে যায়। অনেকেই হাপানি, স্বাসকষ্ট, সর্দি ও কাশিসহ না না ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন।

স্থানীয় বাসিন্দা আমির হোসেন, দেলোয়ার, আনোয়ার, মিল্লাত, হাসেম, মহরম আলী, কামালসহ আরো অনেকে জানান, নিজের প্রয়োজনে তারা মাঝে মাঝে পানি ঢেলে যাচ্ছেন। এতেও কোন কাজ হয় না। ধূলাবালির কারনে অসুস্থ হওয়ার পাশাপাশি ব্যবহৃত কাপড় ও ঘরের আসবাবপত্র পর্যন্ত নষ্ট হচ্ছে। তারা দ্রুত সড়কের নির্মাণ কাজ সম্পাদন করার আহ্বান জানান।

এ ব্যাপারে মিথিলা ট্রেডিং নামের ঠিকাদার প্রতিষ্ঠানের সত্বাধিকারী ও সাবেক জেলা পরিষদ সদস্য সোহেল সামাদ বলেন, নির্মাণ সামগ্রীর দাম উর্ধগতির কারনেই ধীরগতি। তবে, আগামী সপ্তাহে কার্পেটিং এর কাজ শুরু করে নির্ধারিত সময়ে কাজ শেষ করা হবে। এ বিষয়ে বরুড়া উপজেলা ইঞ্জিনিয়ার ফুয়াদ জানান, ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে কথা হয়েছে। আগামী সপ্তাহে কার্পেটিংয়ের কাজ শুরু করে যথাসময়ে শেষ করা হবে।

আর পড়তে পারেন