শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন প্রজাতির ফলের চারা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৯, ২০২১
news-image

 

এমডি. আজিজুর রহমান, বরুড়া :

কুমিল্লা জেলার বরুড়া উপজেলায় ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন প্রজাতির ফল ও ঔষধি গাছের চারা।

মঙ্গলবার (২৯ জুন) বরুড়া পৌরসদর বাজারের জগন্নাথ বাড়ির সামনে বিভিন্ন ফল ও ঔষধিগাছের চারা সাজিয়ে রাখার দৃশ্য দেখা যায়।

জানা গেছে, বরুড়া উপজেলার বিভিন্ন এলাকায় এখন চারা রোপনের উপযোগী সময়। তাই ক্রেতাদের চাহিদাও বেড়েছে অনেকগুন। উপজেলার আগানগর ইউনিয়নের রাজাপুর গ্রামের রাজাপুর নার্সারি ও ভবানীপুর ইউনিয়নের উত্তর দিঘলী নার্সারির দোকানে মালটা, আম, লিচু, আপেল, আঙ্গুরসহ বিভিন্ন প্রজাতির ফলের ও ঔষধিগাছের চারা সাজিয়ে রাখা হয়েছে। এসব চারা গাছে ফলনও দেখা যায়।

বরুড়া উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় দুই শতাধিক নার্সারি রয়েছে। বরুড়ার মানুষের চাহিদা মিটিয়ে এসব নার্সারির মালিকরা কুমিল্লার বিভিন্ন উপজেলায়ও বিক্রি করছেন চারা।

এ ব্যাপারে রাজাপুর ও উত্তর দিঘলী নার্সারির আবুল কাসেম ও সুলতান আহমদ জানান, নার্সারি ব্যবসা ভালো চলছে। বাজারে চাহিদাও বেড়েছে অনেকগুন। আমাদের কাছে বিভিন্ন দামের ফল ও ঔষধিগাছের চারা গাছ রয়েছে।  ক্রেতার চাহিদা মিটাতে আমাদের নার্সারিতে পর্যাপ্ত চারাও রয়েছে। প্রয়োজনে আবুল কাসেম ০১৮৭৩০৮২২৯৪, সুলতান আহমেদ ০১৮৭০৯৫৪৪৮৯।

এ বিষয়ে বরুড়া উপজেলা কৃষি অফিসার নজরুল ইসলাম জানান, আমরা মানুষদের ফল ও ঔষধিগাছ লাগানোর বিষয়ে পরামর্শ দিয়ে থাকি। বরুড়ার অধিকাংশ নার্সারির মালিকরা আমাদের কাছ থেকে নিয়মিত পরামর্শ নিয়ে ব্যবসায় ভালো লাভবান হয়েছেন।

আর পড়তে পারেন