বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় কাল বৈশাখী ঝড়ে বোরো ধানের ব্যাপক ক্ষতি,কৃষকেরা দিশেহারা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৬, ২০১৭
news-image

সাকিব আল হেলাল,বরুড়া:
কুমিল্লার বরুড়া উপজেলায় ভারী বর্ষণ ও দমকা বাতাসে পরিপক্ক হতে থাকা প্রায় ১৩ হাজার হেক্টর জমির বোরো ধান হুমকির মুখে। এতে করে কৃষকদের কপালে চিন্তার ভাঁজ প্রসারিত হচ্ছে। ফসল ঘরে তুলতে পরবে কিনা এ চিন্তায় কৃষকেরা দিশেহারা হয়ে পরেছে।
গত ১৫দিনে দু’একদিন পর পর মাঝারি বৃষ্টি আর দমকা বাতাস প্রবাহিত হওয়ায় নুয়ে পড়ছে ধান গাছ, তলিয়ে যাচ্ছে ক্ষেতে জমে থাকা পানিতে।এভাবে আরো কিছু দিন বৃষ্টি অব্যহত থাকলে উপজেলার হাজার হাজার হেক্টর জমির বোরো ফসলের আরো ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন উপজেলার প্রায় পাঁচ হাজার কৃষক।
সরেজমিনে গিয়ে উপজেলার খোশবাস (উঃ), আগানগর, ভবানীপুর, শাকপুর,ভাউকসার, গালীমপুর,আদ্রাসহ ১৫ টি ইউনিয়নের একাধিক কৃষকদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েকদিনের বৃষ্টি আর দমকা বাতাসে ধানের শীষগুলো নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে জমির সব ধান পরিপক্ক নাও হতে পারে। এছাড়াও যেগুলো কিছুটা পরিপক্ক হয়েছে সেগুলোও বাতাসে নুয়ে পড়ে পানির সাথে মিশে গিয়ে নষ্ট হয়ে যাচ্ছে। যার কারনে কৃষকেরা তাদের কাঙ্খিত ফসল ঘরে তুলতে পারবেন না কিনা এমন শংকায় দিন কাটছে তাদের।
উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১৫ জন কৃষক শঙ্কা প্রকাশ করে বলেন, ভারি বৃষ্টির কারনে এ বছর কৃষি শ্রমিকের মজুরি বৃদ্ধি পাবে। কারণ মাঠে জমে থাকা পানি থেকে ধান কাটা ও সংগ্রহ অনেক কষ্টের আর এ কারনে কৃষি মজুরি বেড়ে যাবে। বৃষ্টির সাথে দমকা বাতাস ও শিলা বৃষ্টিতে ফসলের যে ক্ষতি হয় তা কাটিয়ে উঠা এসব প্রান্তিক কৃষকদের পক্ষে সম্ভব নয়। খোশবাস ইউনিয়নের বগাবাড়ীয়া গ্রামের কৃষক সফিকুর রহমান, ছিদ্দিকুর রহমান, আব্দুস ছালাম ও দেওন্নগর আলী আকবরসহ আরো অন্তত ২০জন কৃষক জানান, বিগত বছরগুলোতে সামান্য ঝড়-বৃষ্টি হলেও এ বছরের মত এমন ধারাবাহিক ঝড়-বৃষ্টি আর দমকা বাতাস প্রবাহিত হয়নি। এখনো আষাঢ়-শ্রাবন মাস আসেনি,তার আগেই এমন ঝড়-বৃষ্টি ভাবিয়ে তুলছে কৃষক সম্প্রদায়কে।

আর পড়তে পারেন