শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুক ইনবক্সে ভাইরাস আতংক

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৭, ২০১৬

friending-employers-bad-move2_4486বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সম্প্রতি এক ‘ইনবক্স ভাইরাস’ আতংক বিরাজ করছে। ইনবক্সে কোনো একটি লিংক পাঠিয়ে দিচ্ছে পরিচিত মানুষ কিন্তু মূলত সেই ব্যক্তি ভুলে লিংকে ক্লিক করার কারণে অন্যদের ইনবক্সে একই ভাইরাসে সংক্রমিত হচ্ছে।

ফেসবুক স্ট্যাটাসে জানা গেছে, এ দেশে তথ্যপ্রযুক্তিতে অনেক দক্ষ লোকও এই ম্যালওয়্যারের সর্বনাশে পড়ছেন একেবারেই অসচেতনতার কারণে। বিশেষজ্ঞরা বলছেন, দুর্বৃত্তচক্র ম্যালওয়্যার ছড়ানোর ক্ষেত্রে চটকদার বা চিত্তাকর্ষক ছবি কিংবা ভিডিও ফুটেজের লোভ দেখাচ্ছে। তাদের ফাঁদের লিংকে ক্লিক করলেই ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন, একই সঙ্গে তার সঙ্গে সম্পৃক্ত অন্যদেরও শংকায় ফেলে দিচ্ছেন। বিশেষজ্ঞদের পরামর্শ, এই বিপদ থেকে নিজের অ্যাকাউন্ট সুরক্ষায় সচেতনতার বিকল্প নেই।

পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা (সিকিউরিটি সেটিং) আরও সুরক্ষিত করা দরকার। ঘন ঘন ম্যালওয়্যারের আহ্বান এলে অ্যাকাউন্ট অল্প সময়ের জন্য ডি-অ্যাকটিভও করে রাখা যেতে পারে। ইনবক্সের পাশাপাশি এ ধরনের ম্যালওয়্যারের লিংক ট্যাগও করা হয়। এই ট্যাগ করা হয় আবার একসঙ্গে অনেককে, যাতে ব্যবহারকারীর বিশ্বস্ততা অর্জন সহজ হয়।

তথ্যপ্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, সম্প্রতি ছড়িয়ে পড়া ম্যালওয়্যারটির নাম ফেসবুক এপিআই। আর এটি instagram.com নামে একটি লিংক ব্যবহার করে ছড়ানো হচ্ছে। কেউ ভুল করে ইনবক্সের এই লিংকে ক্লিক করলেও সঙ্গে সঙ্গে ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে অনুরোধ করেছেন বিশেষজ্ঞরা।

আর পড়তে পারেন