শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুকে নারী ক্রিকেটারদের নিয়ে এ কেমন ফাঁদ!

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৩, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট:

সামাজিক মাধ্যমগুলোতে ফেইক আইডির জন্য অরিজিনাল আইডি পাওয়া দুস্কর। বিশেষ করে তারকাদের বেলায় এটা যেন আশ্চর্য এক বিষয়। ক্রিকেট তারকা থেকে শুরু করে ফুটবল সব তারকার নামেই রয়েছে একাধিক ফেইক আইডি। এত দিন শুধু এ তালিকায় সাকিব তামিমরা থাকলেও এখন যোগ হয়েছেন সালমারা।

নারী ক্রিকেটার নাম ব্যবহার করে খোলা হচ্ছে আইডি এবং তা থেকে করা হচ্ছে প্রতারণা। জানা যায়, নারী ক্রিকেটারদের ছবি ব্যবহার করে আইডি খুলে সখ্যতা ঘরে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টাও করছে একটি চক্র। প্রতারণা ১- রাত ১২টার দিকে একজন ক্রীড়া সংবাদিকের ফেসবুক মেসেঞ্জারে ক্ষুদে বার্তা এলো।

সেটি দিয়েছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক অলরাউন্ডার রুমানা আহমেদ। কিছুক্ষণ চ্যাটিং করার পরই রুমানা চাইলেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের নম্বর। ক্রীড়া সাংবাদিকের সন্দেহ হতেই রুমানা আহমেদ সেই আইডি থেকে দেয়া হচ্ছিল অসংলগ্ন উত্তর। এত রাতে কেন সাকিব ও মোস্তাফিজের নম্বর দরকার- এমন প্রশ্নের জবাবে সেই আইডি থেকে বলা হলো, ‘আপনি সাংবাদিক, নম্বর থাকলে দেন না থাকলে এত কথা কেন!’ এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে জানানোর কথা বলতেই এবার হুমকি- ‘বলেন বিসিবি কি করতে পারবে দেখে নিব! আপনাকেও দেখে নেবো।’

একই দলের ক্ষুদে বার্তা এসেছে আরো কয়েকজন ক্রীড়া সাংবাদিকের কাছে। শুধু রুমানাই নয়, বাংলাদেশ দলের নারী ক্রিকেটার ফাহিমার নামে ভুয়া আইডি খুলেও একই ধরনের প্রতারণার চেষ্টা হচ্ছে। প্রতারনা ২- দারুণ ক্রিকেট ফ্যান তিনি। ক্রিকেটারদের ফলো করাই তার কাজ। পড়েন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। বেশির ভাগ ক্রিকেটারকেই তিনি ফলো করেন। বা তাদের সঙ্গে যে ভাবেই হোক ছবি তুলে আইডিতে পোস্ট করেন। ক্রিকেটাররাও তাকে দারুণ ফ্যান হিসেবে চেনেন। একদিন হাঠাৎই তার আইডিতে বেশকিছু নারী ক্রিকেটারের রিকোয়েস্ট। এর মধ্যে রুমানা আহমদে ও ফাহিমার ভুয়া আইডি অন্যতম।

সেই সময় দল খেলছিল দক্ষিণ আফ্রিকাতে। তাই ক্রিকেট সেই ভক্ত লিখেন আপনিতো এই সময় মাঠে খেলার কথা। এই সময় আপনি ফেসবুকে কিভাবে এসএমএস দিচ্ছেন? আর আমার সঙ্গে তোলা ক্রিকেটার ছবি ও তাদের নম্বর আপনাকে দিবো কেন? তখনও আসে নানা রকম অসংলগ্ন উত্তর। এমনকি গালাগালিও দেয়া সেই ক্রিকেট ভক্তকে। এরপর একদিন হঠাৎ করেই তার কাছে মোবাইলে টাকা নেই ফ্লেক্সি লোড করার কথা বলেন। এমন অসংখ্য অভিযোগ রয়েছে নারী ক্রিকেটারদের আইডি নিয়ে। যার সবই ভুয়া বলেই পরে প্রমাণিত হয়েছে। মূলত এ সব আইডি গুলোর চেষ্টা ক্রিকেটার নাম্বার যোগার করা। ও টাকা চেয়ে প্রতারণা করা।

বিষয়গুলো বেশ ভালোভাবেই জেনেছেন নারী ওয়ানডে দলের অধিনায়ক রুমানা আহমেদ। প্রথমবারের মতো এশিয়া কাপ জিতে ইতিহাস সৃষ্টি করা এ নারী দলের সেরা ক্রিকেটারও বেশ বিব্রত এ বিষয়ে। তিনি দৈনিক বলেন, ‘আমি বিষয়গুলো শুনেছি। বেশ বিব্রত করেছে আমাকে। শুনেছি আমার নামে আইডি খুলে ছেলে ও মেয়ে ক্রিকেটার নম্বর চেয়েছে। এমনকি কারো কারো কাছে টাকাও চেয়েছে। আসলে এই আই আমার না। আমি এরমধ্যে বিসিবি’র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম ভাইকে বিষয়টি জানিয়েছি। আমরা চেষ্টা করছি আমাদের আইডিগুলো ভেরিফাইড করে ফেলতে। যে অন্যকেউ এ ধরনের কাজ করতে না পারে। প্রয়োজন হলে পরে আইনি ব্যাবস্থা নিবো। কারণ এর সঙ্গে আমাদের মানসম্মান জড়িত।

আর পড়তে পারেন