বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফাইজারের করোনা ভ্যাকসিন বিশ্বের সব মানুষ পেতে হবে

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১১, ২০২০
news-image

 

তারিক চয়নঃ

জার্মান সংস্থা বায়োএনটেক-এর সঙ্গে মিলে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করেছে মার্কিন ঔষধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার। সোমবার এমন তথ্য প্রকাশ পেলে তা নিয়ে সারা বিশ্বে বইছে আনন্দের বন্যা। কিন্তু সারা বিশ্বের বিশেষ করে বাংলাদেশসহ দরিদ্র দেশগুলোর সব অসহায় মানুষ করোনার ভ্যাকসিন পাবে কিনা তা এখনো নিশ্চিত নয়।

করোনা মহামারীর শুরু থেকেই এর ভ্যাকসিন আবিষ্কার হলে তাকে ‘গ্লোবাল কমন গুড’ ঘোষণার জন্য বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুসের উদ্যোগে একটি আবেদনে অনেক নোবেলবিজয়ী, রাষ্ট্রপ্রধান, রাজনৈতিক নেতা, শিল্পী, এনজিও সহ বহু প্রখ্যাত ব্যক্তি ও প্রতিষ্ঠান ইতিমধ্যেই স্বাক্ষর করেছেন। গ্লোবাল কমন গুডের অর্থ করোনার ভ্যাকসিনের উপর বিশ্বের সব মানুষের সমান অধিকার থাকতে হবে, যেমন আলো-বাতাসের উপর সবার সম অধিকার রয়েছে।

এ নিয়ে কাজ করা পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স- নামক প্রচারণার পক্ষ থেকে পোস্ট করা একটি টুইট আজ ইউনুস সেন্টার তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে পোস্ট করেছেঃ

“খুব ভাল খবর যে ফাইজার ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে। কিন্তু বড় ঔষধ কোম্পানির মুনাফা এবং একচেটিয়া ব্যবসা করার অর্থ সময় মতো পর্যাপ্ত পরিমাণে ডোজ উৎপাদন করা যাচ্ছে না। ফাইজার এবং বায়োএনটেককে অবশ্যই তাদের ভ্যাকসিন প্রযুক্তিটি প্রকাশ এবং অন্যদের সাথে ভাগ করে নিতে হবে যাতে করে সারা বিশ্বের জন্য প্রয়োজনীয় শ শ কোটি ডোজ ভ্যাকসিন এখন সম্ভাব্য সবচেয়ে কম মূল্যে উৎপাদন করা যায়। অন্যথায় কোটি কোটি মানুষ যাদের এই ভ্যাকসিনের জরুরি প্রয়োজন, ভাগ্যবঞ্চিত হবে। বিশ্ব অপেক্ষায় বসে থাকতে পারে না।”

উল্লেখ্য, ঢাকাস্থ ইউনুস সেন্টার, পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স এর অন্যতম সদস্য।

আর পড়তে পারেন