বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রযুক্তির নেতিবাচক প্রভাব চিওড়া সরকারি কলেজের ফলাফলে!!!

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৫, ২০১৭
news-image

মো ঃ বেলাল হোসাইন,চৌদ্দগ্রাম ঃ

প্রযুক্তি যেমন মানুষের জীবনযাত্রায় এনেছে গতি, তেমনি করেছে ব্যাপক ক্ষতি। ক্ষতিকর দিকের মধ্যে সবচেয়ে নেতিবাচক প্রভাব পড়েছে দেশের তরুন সমাজের উপর। এর প্রভাবে বর্তমানে ছাত্র ছাত্রীরা পড়াশুনা বাদ দিয়ে দিন রাত ফেসবুক-ইন্টারনেট নিয়ে ব্যস্থ বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা। পড়ালেখা, কলেজের স্বাভাবিক ক্লাশ বাদ দিয়ে ফেসবুকই যেন তাদের পড়ালেখা। ফেসবুক-ইন্টারনেট ব্যবহারকারী ছাড়া ছাত্র-ছাত্রী খুজে পাওয়া দায়। প্রজুক্তির ক্ষতিকর এই দিকের শিকার হয়েই ২০১৭ সালের এইচএসসি’র ফলাফলে বিবর্ণ চিত্র চৌদ্দগ্রামের বিভিন্ন কলেজের। শতকরা পাশের হার মাত্র ৪৯.৫২%। এর মধ্যে কুৎসিতভাবে খারাপ ফলাফল করেছে চৌদ্দগ্রাম উপজেলার ঐহিয্যবাহী কলেজ চিওড়া সরকারী কলেজ। এই বছর প্রতিষ্ঠানটির উচ্চমাধ্যমিক পরীক্ষার পাশের হার মাত্র ৯.৫০%। যা চৌদ্দগ্রাম উপজেলার ৮টি কলেজের মধ্যে সর্বনিম্ন। এ বছর কলেজটি থেকে ২২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে মাত্র ২১ জন কৃতকার্য হয়েছে, বাকী ২০০জন অকৃতকার্য।
অভিভাবক ও স্থানীয় বেশ কয়েকজন সচেতন নাগরিকের সাথে সরেজমিনে কথা বলে জানা যায়, ছাত্রদের অতিরিক্ত ইন্টারনেট প্রীতি, ছাত্র রাজনীতির বিরূপ প্রভাব, অভিভাবকদের সচেতনতার অভাব, নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্যদের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া, শিক্ষক সংকট এবং শিক্ষকদের জন্য বাসভবনের ব্যবস্থা না থাকায় চিওড়া কলেজের এ ফলাফল। আধুনিকতার ছোয়ায় কলেজের শিক্ষার্থীরা এতটাই গা ভাসিয়ে দিয়েছে যে, পরিক্ষার প্রস্তুতিতো দুরের কথা নিয়মিত ক্লাশ করার প্রয়োজনীয়তাই তারা অনুধাবন করতে ব্যর্থ। এমনকি পরিক্ষার পূর্বের দিনও শিক্ষার্থীদের দেখা যায় অনলাইনে সক্রিয়। প্রযুক্তির প্রতি অতিরিক্ত আসক্তিতে অভিভাবকদের অসচেতনতা এবং ধর্মীয় অনুশাষন না থাকাকেই দায়ী করেন সচেতন মহল। অভিভাবকরা ছেলেমেয়েদের ইন্টারনেট কিংবা ফেসবুক ব্যবহারে অমনোযোগী কিংবা বাঁধার সৃষ্টি করে পড়ালেখাতে মনোযোগী করার চেষ্টা করলে এই কলেজের ফলাফল আরও ভালো হত। স্থানীয়রা আরও জানান, এইচএসসি পরিক্ষার পূর্বে নির্বাচনী পরিক্ষায় ব্যর্থ্যদেরও রাজনৈতিক কিংবা প্রভাবশালীদের চাপে নিয়ে নেওয়া হয়। এতে করে শিক্ষার্থীদের মনে কোন ভয় কাজ করে না। নির্বাচনি পরিক্ষায় ব্যর্থরাই কলেজের সার্বিক খারাপ ফলাফল অর্জনে অন্যতম ভুমিকা পালন করে। এছাড়াও শিক্ষক সংকট ও শিক্ষকদের পর্যাপ্ত আবাসিক ব্যবস্থা না থাকাকেও খারাপ ফলাফলের জন্য দায়ী করেন অভিভাবক ও সচেতন মহল। প্রতিষ্ঠার পর থেকেই শহর এলাকার বাইরে হওয়ায় এবং পর্যাপ্ত ভালো শিক্ষার্থী না থাকায় সরকারীভাবে নিয়োগকৃত শিক্ষকরা এ কলেজে আসতে চান না। ফলে কলেজের বেশ কয়েকটি বিষয়ে নিয়মিতই শিক্ষক সংকট থাকে। ঐতিহ্যবাহী এ কলেজটির শিক্ষক এবং আবাসিক সংকট ও শিক্ষার মানোন্নয়নে সরকার গুরুত্ব না দিলে হয়তো বন্ধই হয়ে যাবে। অভিভাবক এবং স্থানীয়তের দাবী, অচিরেই এসব সমস্যা সমাধান করে চিওড়া কলেজের পূর্বের ঐতিহ্য ফিরিয়ে আনার।
চিওড়া সরকারী কলেজের অধ্যক্ষ প্রমোদ কুমার নাথ ছাত্র-ছাত্রীদের অতিরিক্ত ইন্টারনেট প্রীতি এবং প্রযুক্তিতে আসক্তির কথা স্বীকার করে জানান, অনেক সময় শিক্ষার্থীদের নোটিশ দিয়েও ক্লাশে আনা যায় না। প্রযুক্তিতে আসক্ত হয়ে প্রায়ই ২-৩ ক্লাশ করেই বের হয়ে যাওয়ার ঘটনাও ঘটে। তিনি আরও জানান, বর্তমানে কলেজে বাংলা, ইংরেজী এবং আইসিটি পদে কোন শিক্ষক নাই। এইচএসসি পরিক্ষা চলাকালীন সময়ে জীববিজ্ঞান ও রসায়নেরও কোন শিক্ষক ছিল না। এছাড়াও তিনি শিক্ষকদের আবাসিক সংকটের কথা স্বীকার করে বলেন, বর্তমানে আবাসিকের ২টি রুমে ৪-৫ জন করে অত্যন্ত কষ্টে থাকেন। পরিবার নিয়ে যেসকল শিক্ষক আছে তারা ভাড়া বাসায় থাকেন।

আর পড়তে পারেন