শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে শান্তিনিকেতনে হচ্ছে বাংলাদেশ ভবন

আজকের কুমিল্লা ডট কম :
মে ৭, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

এ মাসেই উদ্বোধন হতে যাচ্ছে শান্তিনিকেতনের মাটিতে বর্তমান বাংলাদেশ সরকারের নিজস্ব ঠিকানা। নামকরণ করা হবে বাংলাদেশ ভবন। শান্তিনিকেতনে চীন ভবন, জাপান ভবনের পাশে থাকবে বাংলাদেশ ভবন। এই ভবন প্রতিষ্ঠানের মধ্যে দুই দেশের সংস্কৃতির বন্ধন আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে। ভবন উদ্বোধন সংক্রান্ত কাজকর্মের খবর জানতে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বেশ কয়েকবার কলকাতায় গিয়েছেন।

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নির্মিত হচ্ছে এই বাংলাদেশ ভবন। ২০১৩ সালে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে শেখ হাসিনা এ নিয়ে আলোচনা করেন। আলোচনার ফল এই বাংলাদেশ ভবন। শীঘ্রই এই ভবন উদ্বোধন কালে দুই দেশের বর্তমান প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। বিশ্ব ভারতীর এক কর্মকর্তা জানান যে এই মাসের বিশ্বভারতীর সমাবর্তনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসবেন। ওই সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী কে আমন্ত্রণ জানানো হলে তখনই উদ্বোধনী অনুষ্ঠানটা সম্পন্ন করা যেতে পারে।

সম্প্রতি বাংলাদেশের সংস্কৃতমন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে ১২ সদস্যের একটি দল বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের শেষ পর্যায়ের কাজ পরিদর্শনে জন্য গিয়েছেন। বিশ্বভারতীর কর্মকর্তাদের সাথে এক আলোচনায় তারা ভবনের সৌন্দর্য বর্ধনের জন্য কিছু প্রস্তাব দেন। সেই প্রস্তাব অনুযায়ী মুক্তিযুদ্ধের বিষয়ের ওপর ভিত্তি করে বাংলাদেশ ভবন সেজে উঠছে।

বাংলাদেশ ভবন নির্মাণের ফলে দুই দেশের রবীন্দ্র গবেষক ও বাংলাদেশ নিয়ে যারা গবেষণা করেন তাদের জন্য বাংলাদেশ ভবন একটি বড় ভূমিকা পালন করবে। বিশ্বভারতীর শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা বাংলাদেশ ভবন নিয়ে বেশ উচ্ছসিত। প্রায় ৪ হাজার বর্গ ফুটের এই ভবনে থাকবে একটি সংগ্রহশালা যেখানে থাকবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন ও দর্শন এবং বাংলাদেশে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের স্মৃতিবিজড়িত সামগ্রী সমূহ। এছাড়া ও থাকবে একটি গ্রন্থাগার এবং একটি অত্যাধুনিক সাংস্কৃতিক মঞ্চ।

বাংলাদেশ ভবন উদ্বোধনের মাধ্যমে দুই দেশের সংস্কৃতির সম্পৰ্ক আরো জোরালো হবে। আমাদের দেশের নিজস্ব সংকৃতি, ঐতিহ্য সম্পর্কে দেশের বাহিরের মানুষ জানতে পারবে। আওয়ামীলীগ সরকার শুধু দেশের ভিতরের উন্নয়ন করেই ক্ষান্ত হননি। তারা বিদেশের মাটিতেও দেশের নাম উজ্জ্বল করতে সব সময় সচেষ্ট। এই উন্নয়ন ও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী।

আর পড়তে পারেন