শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রী যাই বলুক, শেষ মূহুর্তে আলোচনায় আসতে হবে

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১২, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার বিষয়টি প্রধানমন্ত্রী নাকচ করে দেওয়ার পর বিএনপির নীতিনির্ধারকরা মনে করেন, যেহেতু রাজনীতিতে শেষ কথা বলে কোনো কথা নেই। তাই প্রধানমন্ত্রী এখন নাকচ করলেও শেষ মূহুর্তে তো তিনি তার সিদ্ধান্ত পরিবর্তনও করতে পারেন। সরকার প্রধান এখন মুখে যত কথাই বলুক না কেন, তাদেরকে আলোচনায় আসতে হবে। দলটির একাধিক নীতিনির্ধারক এমনটা মনে করেন।

বিএনপির নেতারা মনে করেন, বিএনপিকে বাদ দিয়ে আরেকটি ৫জানুয়ারির নির্বাচন করে ক্ষমতা দখল করবে এবার সেটা সম্ভব হবে না। বিএনপিকে বাদ দিয়ে দেশে কোনো নির্বাচন হবে না। আর বিএনপিকে বাদ দিয়ে সরকার যদি নির্বাচনের পথে হাঁটে তাহলে তখন বিএনপি কি সিদ্ধান্ত নেবে তা এখনো বলার সময় আসেনি। সময়ই বলে দেবে তখন কি হবে।

দলটির এক নেতা বলেন, গত চার বছর ধরে সরকার প্রধান হিসেবে তিনি ( প্রধানমন্ত্রী) সংকট নিরসনে আলোচনায় বসার অনাগ্রহ দেখানোর কারণই হচ্ছে দেশকে একটা অস্থিতিশীল অবস্থার দিকে ঠেলে দেওয়া, দেশের নির্বাচন ব্যবস্থাকে একেবারে ভঙ্গুর করে ফেলা এবং গণতন্ত্রকে একটা অনিশ্চিত পথে নিয়ে যাওয়া। আর তিনি এটা করছেন একারণে তিনি জানেন আলোচনায় বসলে নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচনের দাবিকে অগ্রাহ্য করার কোনো সুযোগ তার থাকবে না। আর প্রধানমন্ত্রী ও তার দল এমন সব কর্মকান্ডের সঙ্গে জড়িত যে একটা নিরপক্ষে নির্বাচন হলে তাদের পক্ষে আর ক্ষমতায় আসা সম্ভব হবে না। এসব ভেবেই প্রধান মন্ত্রী আলোচনায় বসতে চান না। তবে বিএনপির নীতিনির্ধারকরা মনে করেন,

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বিএনপি জাতীয় সংসদ নির্বাচনে যাবে না। আর খালেদা জিয়াকে ছাড়া কোনো নির্বাচনও হবে না। তিনি বলেন, শেখ হাসিনার অধীনেই যদি বিএনপি নির্বাচনে যেত, তাহলে সেটা ২০১৪ সালেই যাওয়া যেত। পাঁচ বছর পরে কেন যাবে ?

বিএনপির এই নীতিনির্ধারক বলেন, আগামী নির্বাচনও ৫ জানুয়ারির মতো হলে সে নির্বাচনেও ভোটাররা যাবেন না। এ ধরনের নির্বাচন করে আওয়ামী লীগ ক্ষমতায় যদি টিকে থাকতে চাইলে থাকুক। খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে সরকার। এটা উদ্দেশ্যবিহীন মামলা নয়। খালেদা জিয়া, তারেক রহমান ও দলের সিনিয়র নেতাদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে রাজনীতি থেকে দূরে রাখার জন্য। বিএনপি এসব মামলা আদালতের পাশাপাশি রাজনৈতিকভাবেও মোকাবিলা করবে।

আগামী নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না এ নিয়ে চিন্তা ভাবনা করা থেকে বিরত থাকতে কথিত বোদ্ধা মহলের প্রতি আহবান জানিয়ে গয়েশ্বর বলেন, নির্দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন হলে সেই নির্বাচনে আওয়ামী লীগ অংশ নেবে কি না তা নিয়ে চিন্তা করেন। বিএনপিকে নিয়ে চিন্তা করা লাগবে না। তারা এতো অপকর্ম করেছেন, এতো অপরাধ করেছেন, যে ক্ষমতায় না থাকলে তারা রেহাই পাবেন না।

দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান বলেন, সরকার এবং সরকারি দল যতই আলোচনার প্রস্তাব নাকচ করুন না কেন, আগামী নির্বাচন বিএনপিকে ছাড়া হবে না। বিএনপিকে ছাড়া আগামী নির্বাচন হওয়ার কোনো সুযোগ বাংলাদেশে নেই। যদি নির্বাচন হয় তাহলে বিএনপির সঙ্গে আলোচনায় সরকারকে বসতেই হবে। সরকার শেষ মূর্হুতে আলোচনায় আসতে বাধ্য হবে। সরকার শেষ মূর্হুতে বাধ্য হবে নিরপেক্ষ নির্বাচন দিতে। অপেক্ষা করুন, দেখুন সরকার কিভাবে আলোচনায় আসে। সরকার আলোচনায় না আসলে তাহলে ছেড়ে দিক। নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচন হোক।

তিনি বলেন, সরকার যদি মনে করে বিএনপিকে বাদ দিয়ে বা এই সরকারের অধিনে নির্বাচন হবে তাহলে সরকার কল্পনার রাজ্যে বাস করছে। আগামী নির্বাচনে বিএনপি অংশ গ্রহণ করবে এবং নির্বাচনকালিন সরকারের অধিনেই নির্বাচনে অংশ নেবে। আমরা সরকারের সঙ্গে আলোচনায় বসতে চাই কিভাবে সেই নির্বাচনকালিন সরকার হবে। তাই বলবো বিএনপিকে মাইনাস করে সরকার আরেকটি নির্বাচন করতে পারবে না।

আর পড়তে পারেন