বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিবিম্ব থিয়েটারের ৩৬ তম প্রযোজনায় রম্যনাটক ‘হোম সার্ভিস’ মঞ্চায়ন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ
হোম সার্ভিসের নামে নাটকের নায়িকা জুইদের বাসার টাকা পয়সাসহ সকল মূল্যবান জিনিসপত্র প্রতারণা করে নিয়ে যান তথাকথিত টিবিসিসি কোম্পানির এক যুবক। সবকিছু নিয়ে যাওয়ার পর জুইয়ের বাবা মা বুঝতে পারেন তারা প্রতারণার শিকার হয়েছেন। ঘটনার প্রেক্ষিতে চলতে থাকে নাটক।

নাটকের এক পর্যায়ে বিয়ে হয় নায়ক কিংশুক ও নায়িকা জুইয়ের। তাদের নতুন সংসার শুরু হয়। সেই বাসাতে আবার আসেন প্রতারক সেই টিবিসিসি হোম সার্ভিস দেয়া যুবক। দরজায় কড়া নাড়েন। বলেন আমি টিবিসিসি থেকে এসেছি, আমরা নানা রকম হোম সার্ভিস দিয়ে থাকি। নায়িকা দেখেই চিনতে পারেন প্রতারক যুবককে। তারপর নায়কের সাহায্যে তাকে বেঁধে পুলিশকে (নায়কের বাবাকে) খবর দেয়া হয়। পুলিশ এসে টাউট, বাটপার চিটার কম্পানির (টিবিসিসি) ওই যুবককে জেলে প্রেরন করা হবে বলে জানান। পুলিশের হাত থেকে বাঁচার জন্য আকুতি শুরু হয় ওই যুবকের।

এক পর্যায়ে কান্নারত অবস্থায় যুবক বলতে থাকেন, আপনাদের যত বাহাদুরি আর হম্বিতম্ব আমাদের মতো চুনোপুটিদের সাথে। কেন, রাঘব বোয়ালদের ধরতে পারেন না? যারা আস্ত দেশটাকেই চুরি ডাকাতি করছে নিয়মিত, তাদের বেলায় !! যারা দেশের সম্পদ নষ্ট করছে, দেশের টাকা বাহিরে প্রাচার করছে, সন্ত্রাস করছে তাদের ধরতে পারেন না? এমন চরিত্র আর বার্তা দিয়ে সমাজ ও রাষ্ট্রের নানারকম অসঙ্গতি তুলে ধরা হয়।

নাট্যকার জাহেদুল আলমের রচনায় এবং ফারহানা আহমেদের নির্দেশনায় নাটকটি মঞ্চায়িত হয়। নাটকটির সার্বিক নির্দেশনায় ছিলেন প্রতিবিম্ব থিয়েটারের সভাপতি নাট্যকার শাহজাহান চৌধুরী। নাটক হোম সার্ভিস প্রতিবিম্ব থিয়েটারের ৩৬তম প্রযোজনা। গত বুধবার রাতে কুমিল্লা বীরচন্দ্র নগর মিলনায়ত (টাউনহলে) নাটকিটর প্রথম মঞ্চায়ন হয়। শুধু নারী দর্শনার্থীদের জন্য গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় একই মঞ্চে নাকটির দ্বিতীয় মঞ্চায়ন হয়। বুধবার রাতে এবং বৃহস্পতিবার দুপুরে প্রচুর দর্শক টিকিটের বিনিময়ে নাটকটি দেখতে আসেন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সালমা সরকার চৈতি (জুই), ফারহানা আহমেদ (জুইয়ের মা), আশিক শিশির (জুইয়ের বাবা), নন্দন ভৌমিক(টিবসিসি যুবক), মাহমুদুল হাসান (কিংশুক), পূজা দে (কিংশুকের মা), কামরুল হাসান (পুলিশ অফিসার ও নায়কের বাবা)।

আর পড়তে পারেন