বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পৌর নির্বাচন: সরে দাঁড়ালেন ৭ জন মেয়র প্রার্থীসহ ৫৮ প্রার্থী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১১, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

প্রথম ধাপের পৌরসভা নির্বাচন থেকে সাত জন মেয়র প্রার্থীসহ ৫৮ প্রার্থী সরে দাঁড়ালেন । মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) পর্যন্ত তারা নিজেদের নির্বাচন থেকে সরিয়ে নেন।

৫৮ প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় প্রথম ধাপের নির্বাচনে ২৫টি পৌরসভায় চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ২১৮ জন প্রার্থী। তাদের মধ্যে মেয়র পদে ৯৩ জন, সাধারণ কাউন্সিলর ৮৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৭৭ জন রয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের আনুষ্ঠানিক প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এরপরই শুরু হবে আনুষ্ঠানিক প্রচার। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

২২ নভেম্বর ২৫টি পৌরসভার তফসিল ঘোষণা করে নির্বাচন করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী এসব পৌরসভায় আগামী ২৮ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জানা গেছে, প্রথম ধাপের পৌরসভা নির্বাচনে মেয়র পদে ১১২ জন মনোনয়নপত্র দাখিল করেন। আপিল ও বাছাইয়ে প্রার্থিতা বাতিলের পর বৈধ প্রার্থী ছিলেন ১০০ জন। তাদের মধ্যে সাত জন প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় রইলেন ৯৩ জন মেয়র প্রার্থী।

সাধারণ কাউন্সিলর পদে ৯৩৮ জন মনোনয়নপত্র দাখিল করেন। আপিল ও বাছাইয়ের পর বৈধ প্রার্থী ছিলেন ৮৯৭ জন। বাকি প্রার্থীদের মধ্যে ৪৯ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। ফলে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় রইলেন ৮৪৮ জন। একইভাবে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২৮৩ জন মনোনয়নপত্র দাখিল করেন। আপিল ও বাছাইয়ের পর বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ২৭৯ জনে। তাদের মধ্যে দুই জন মনোনয়নপত্র প্রত্যাহার করায় চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় রইলেন ২৭৭ জন প্রার্থী।

আর পড়তে পারেন