বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পোল্যান্ডে ইপিবিএর সম্মেলন অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৬, ২০১৮
news-image

মাহবুব আলম লাভলুঃ
ইউরোপে প্রবাসী বাংলাদেশী কমিউনিটি সমৃদ্ধ ও বাংলাদেশিদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে ঢাকায় পোল্যান্ড ও ইউক্রেন দূতাবাস চালু ও ইউক্রেনে বাংলাদেশ দূতাবাস চালুর দাবি ইউরোপের বৃহৎ সামাজিক সংগঠন ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন (ইপিবিএ) ।

গত রবিবার পোল্যান্ড এর ওয়ার্সতে হোটেল গুমান এর বলরুমে অনুষ্টিত এক সম্মেলনে এসব দাবি জানান বক্তারা । তারা বলেন ইউরোপে শুধুমাত্র ফ্রান্স বা জার্মানি এরকম দেশ এর পাশাপাশি পূর্ব ইউরোপের দেশগুলির সাথে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধি করতে পারলে অধিকহারে কর্মসংস্থান সৃষ্টি সম্ভব । ইপিবিএ কেন্দ্রীয় সহসভাপতি খলিলুল কাইয়ুম এর সভাপতিত্বে ইপিবিএ পোল্যান্ড শাখার সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান তুহিন এর পরিচালনায় এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন পোল্যান্ড এ নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ মাহফুজুর রহমান ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইপিবিএ কেন্দ্রীয় সভাপতি শাহনুর খান , সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসেইন মনির , কেন্দ্রীয় সহসভাপতি শওকত হোসেইন বিপু , কামরুল হাসান জনি , জিকু বাদল , মামুন মিয়া , তেরাউল ইসলাম , নাহার মমতাজ , ইপিবিএ বাংলাদেশ কোর্ডিনেটর ইকবাল করিম নিশান , যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম , মোতালেব খান , ইপিবিএ ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান , ইপিবিএ ইতালি শাখার সভাপতি লায়লা শাহ , যুক্তরাজ্য শাখার সভাপতি শাহরিয়ার সুমন , সাধারণ সম্পাদক শামীম , ইপিবিএ কেন্দ্রীয় কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেইন সাইফুল রিসার্চ এন্ড ডেভোলফমেন্ট সম্পাদক সুলতান বাবর,কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক আব্দুর রহিম আকাশ , ইপিবিএ ফ্রান্স শাখার যুগ্ম সাধারণ সম্পাদক সুমন আহমদ , মনোয়ার হোসেইন মুজাহিদ , আন্তর্জাতিক সম্পাদক আফরোজ হোসেইন লাভলু , সদস্য জাফর আজাদী , আজিজুর রহমান , যুক্তরাজ্য শাখার সাংগঠনিক সম্পাদক বেলাল আহমদ , সাংস্কৃতিক সম্পাদক স্মৃতি আজাদ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত ইপিবিএ নেতৃবৃন্দ ।

এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন ইপিবিএ ইতালি শাখার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন মজুমদার । অনুষ্ঠানে রাষ্ট্রদূত তার বক্তব্যে প্রবাসীদের সমস্যা সমাধানে ইপিবিএ এর ভূয়সী প্রশংসা করে বলেন ইপিবিএ প্রবাসীদের অধিকারে যেভাবে আওয়াজ উঠিয়েছে এ ধারা অব্যাহত থাকলে প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে প্রেরণ , ভোটাধিকার সহ সকল সমস্যা সমাধান হবে ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পোল্যান্ড প্রবাসীদের সমর্থনের ভিত্তিতে পোল্যান্ড প্রবাসীদের সমস্যা সমাধানে কাজ করার সুবিধার্থে আগামী দুই বছরের জন্য ৩১ সদস্য বিশিষ্ঠ কমিটি ঘোষণা দেন কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার ওসমান হোসেইন মনির । পোল্যান্ড এর বিশিষ্ঠ কমিউনিটি নেতা হাসান আব্দুল কাইয়ুম কে সভাপতি , মোঃ জহিরুল ইসলাম কে সহসভাপতি , মোহাম্মদ হোসেইন শরীফকে সাধারণ সম্পাদক , মাসুদুর রহমান তুহিনকে সাংগঠনিক সম্পাদক , সুরাইয়া ফেরদৌসী ইমাকে মহিলা সম্পাদিকা করে পোল্যান্ড শাখার কমিটি ঘোষণা করা হয় ।

ছবি ক্যাপশনঃ সভাপতি হাসান আব্দুল কাইয়ুম ,সহ-সভাপতি মোঃ জহিরুল ইসলাম , সাধারন সম্পাদক মোহাম্মদ হোসেইন শরীফ , সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান তুহিন, মহিলা সম্পাদিকা সুরাইয়া ফেরদৌসী ইমা পোল্যান্ড শাখার কমিটির সদস্যবৃন্দ ।

মতলব উত্তরে ইউপির সদস্য পদে উপ-নির্বাচন শান্তিপূর্ন ভাবে সম্পূর্ণ
মতলবে ১৫শ’ ভোটোরের ভোট গ্রহনে দায়িত্ব পালন করছেন শতাধিক
মাহবুব আলম লাভলু ঃ
মতলব উত্তর উপজেলার ফতেপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডে মঙ্গলবার উপ-নির্বাচনের ভোট গ্রহন শান্তিপূর্ন ভাবে শেষ হয়েছে। শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠুভাবে ভোট গ্রহনের জন্য ১৫শ’ ভোটোরের ভোট গ্রহনের দায়িত্বে ছিলেন শতাধিক জন।
এই নির্বাচন শান্তিপূর্নভাবে সম্পন্নের লক্ষ্যে কাজ করছে পুলিশের স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টীম, স্থায়ী টীম ও আনসারসহ আইন শৃংখলা বাহিনীর জন ৪৫সদস্য। সার্বক্ষনিক তদারকির জন্য রয়েছেন একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পর্যবেক্ষক দল। আছে ফায়ার সার্ভিসের সবধরনের ব্যবস্থায় সুসজ্জিত(গাড়ীসহ) ৬সদস্য বিশিষ্ট একটি টীম, প্রিজাইডিং ও পুলিংয়ের সদস্য ১৬জন, মেডিক্যাল টীম, নির্বাচন পর্যবেক্ষনে রয়েছেন বেশ ক’জন সাংবাদিক। এছাড়াও নির্বাচন পর্যবেক্ষন করেছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ, উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ও অফিসার ইনচার্জ আনোয়ারুল হক কামাল।
নির্বাচনে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- নিজাম উদ্দিন (টিউবওয়েল) ও দেলোয়ার হোসেন (মোরগ)।
পূর্ব নাউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের এ ওয়ার্ডে পুরুষ ভোটার ৮শ’ আর নারী ভোটার ৭শ’। এ ওয়ার্ডটি উত্তর নাউরী, পূর্ব নাউরী ও নাউরী (হিন্দুপাড়া) গ্রাম নিয়ে গঠিত। এ ওয়ার্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. রেহান উদ্দিন ঢালীর মৃত্যুতে এ পদটি শূণ্য হয়।
১নং ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ১ হাজার ৫শ ৯০ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৮০০ জন এবং মহিলা ভোটার ৭৯০ জন। তার মধ্যে ৮৭০ ভোটার ভোট দানে অংশ গ্রহণ করে। অনুপস্থিত ভোটারের সংখ্যা ৭২০ জন। নির্বাচন শেষে প্রাপ্ত ফলাফলে দেলোয়ার হোসেন (প্রতীক মোরগ) প্রাপ্ত ভোট ৪৩৬ পক্ষান্তরে নিজাম উদ্দিন (প্রতীক টিউবওয়েল) প্রাপ্ত ভোট ৪১১। বেসরকারি ফলাফলে দেলোয়ার হোসেন ২৫ ভোট ব্যবধান বিজয়ী হয়।
ছবি ক্যাপশনঃ মতলব উত্তর উপজেলার ফতেপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডে মঙ্গলবার উপ-নির্বাচনে বিজয়ী প্রার্থীসহ সমর্থক

আর পড়তে পারেন