বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পুলিশ সুপারের নির্দেশে বদলে গেলো চাঁদপুর লঞ্চঘাটের চিত্র

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন চাঁদপুর:
ইলিশের বাড়ি চাঁদপুরে ভোগান্তির আরেক নাম হিসেবে যাত্রীদের কাছে পরিচিত ছিলো চাঁদপুর লঞ্চঘাট। লঞ্চে ওঠা আর লঞ্চ থেকে নামতে গিয়ে সিএনজি-স্কুটার চালক কিংবা ঘাটের কুলিদের আচরনে বিরম্ভনায় পরেনি এমন অভিজ্ঞাতা খুব কমই ছিলো এই রুটে চলাচলরত লঞ্চ যাত্রীদের। এছাড়াও সিএনজি-স্কুটার চালকদের দ্বারা যাত্রীদের টানাহেঁচড়া ও যাত্রী হয়রানি বন্ধে এবং যাত্রী চলাচল নির্বিঘ্ন করতে বিভিন্ন কার্যক্রম চালু করেছে চাঁদপুর জেলা পুলিশ।

চাঁদপুর লঞ্চঘাটে সিএনজি-স্কুটার চালকদের দ্বারা যাত্রীদের হয়রানি ছিলো নিত্যদিনের দৃশ্যপট। এ নিয়ে প্রতিদিনই চালক ও যাত্রীদের মাঝে কথা কাটাকাটি হতো। কখনো কখনো এটি হাতাহাতির ঘটনাও ঘটে যেত। এ বিষয়ে গত কয়েকদিন পূর্বে চাঁদপুরের কয়েকটি স্থানীয় পত্রিকায় ও অনলাইন পত্রিকাগুলোতে বিষদভাবে সংবাদ প্রকাশ করা হয়। এ সংবাদের প্রেক্ষিতে চাঁদপুরের পুলিশ সুপার মোঃ জিহাদুল কবির বিপিএম, পিপিএম, এ যাত্রী হয়রানির বিষয়টি জানতে পেরে তার নির্দেশে গত মাসের ১৪ তারিখ বেলা ১১টায় লঞ্চঘাটে যাত্রী হয়রানি বন্ধে অতিরিক্ত পুলিশ সুপার (চাঁদপুর সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরীর নেতৃত্বে অভিযান চালানো হয়।

পরবর্তীতে পুলিশ সুপার জিহাদুল কবিরের নির্দেশে যাত্রী হয়রানি রোধে সকাল থেকে রাত অবদি পর্যন্ত চাঁদপুর মডেল থানার পুলিশের একটি টিম মনিটরিং এর জন্য নিয়োজিত রাখেন। গত ৫/৬ দিন পূর্বে পুলিশ সুপারের নির্দেশ মতে টার্মিনাল ঘাট এলাকায় সিএনজি স্কুটার চালকদেরকে সচেতন করে কোন কোন সড়কে চলাচলকারী সিএনজি স্কুটার কোথায় দাঁড়াব সেই সাইন বোর্ড সাটিয়ে দেওয়া হয়ছে। সাইনবোর্ডগুলোর মধ্যে রয়েছে মতলব, ফরিদগঞ্জ, রায়পুর-লক্ষীপুর, রামগঞ্জ-সোনাইমুড়ি, হাজীগঞ্জ, আলগী বাজার ও অন্যান্য।এই সাইনবোর্ড সাটানোর পর এখন যে সাইনবোর্ডের পিছনে সেই সব সড়কের চলাচলকারী সিএনজি স্কুটারগুলো লঞ্চ যাত্রীদের অপেক্ষায় দন্ডায়মান থাকছে।

কোন চালকই এখন আর পল্টুনের ভেতর প্রবেশ করতে পারছে না। তাছাড়া ব্যাটারি চালিত অটোবাইকগুলো নির্দিষ্ট স্থানে থাকার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে রোড বেকার স্থাপন করে দেওয়া হয়েছে।

লঞ্চের এক যাত্রী জুয়েল হাজী দৈনিক আজকের কুমিল্লাকে বলেন, আগে ঢাকা থেকে আসার পথে চাঁদপুর লঞ্চ ঘাটে লঞ্চ থেকে নেমে আগের মত গন্তব্যে যাওয়ার জন্য সিএনজি স্কুটার ও অটো বাইক চালকরা টানা হেচড়া করছে না। আমরা নির্বিঘ্নে লঞ্চ থেকে নেমে যেথায় যাব সেখানকার গাড়িতেই উঠতে পারছি। এজন্য চাঁদপুরের পুলিশ সুপার মোঃ জিহাদুল কবির, বিপিএম পিপিএম কে আমরা লঞ্চ যাত্রীরা শুভেচ্ছা জানাই। এ শৃঙ্খলা যেন সবসময় বিরাজ করে সেই দিকে পুলিশ প্রশাসন দৃষ্টি দিলেই চলবে।

আর পড়তে পারেন