শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পিতার স্বীকৃতি থেকে বঞ্চিত শিশু সানজিদার আকুতি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৪, ২০১৭
news-image

 

সিদ্দিকুর রহমান নয়ন , শাহরাস্তিঃ

আমার ক্ষুধা লেগেছে, আমি খেতে চাই, আমার পড়তে ইচ্ছা করছে। আমি পড়তে চাই, আমি আমার বাবার কাছে যেতে চাই, তোমরা আমাকে আমার বাবার কাছে পাঠিয়ে দাও- এমন মানবিক আকুতি নিয়ে কেঁদে কেঁদে কথা গুলো বলেছে পিতার স্বীকৃতি বঞ্চিত ৭ বছরের শিশু সানজিদা। ঘটনাটি চাঁদপুরের শাহরাস্তি উপজেলার টামটা উত্তর ইউনিয়নের ইছাপুরা গ্রামে ঘটে।
জানা যায়, ওই গ্রামের অলি উল্লার স্ত্রী ছালেহা বেগম গর্ভধারণ করার পর তার স্বামী মারা যান। মৃত্যুর কয়েক মাস পর ছালেহার ঘরে এক কন্যা সন্তান জন্ম গ্রহণ করে। তার নাম তানজিনা আক্তার। তানজিনাকে পেয়ে মা ছালেহা আর বিয়ে করেনি। পরের বাড়িতে ঝিয়ের কাজ করে তানজিনার ভরণ পোষণ চালান তিনি। দেখতে-দেখতে তানজিনা বড় হয়ে উঠলো। বয়স তখন-১৫। একই বাড়ির মৃত জয়নাল আবেদিনের পুত্র আবদুল ওহাব ওরফে ওয়াছিবের নজর পড়ে তানজিনার উপর। ওয়াছিব সম্পর্কে চাচা হতো। বিভিন্ন সময় সে তানজিনাকে কু-প্রস্তাব দিতো। একদিন বিকেলে তানজিনার মায়ের অনুপস্থিতি টের পেয়ে ওয়াছিব তানজিনাদের ঘরে প্রবেশ করে এবং হাত, মুখ বেঁধে তাকে ধর্ষন করে। এতে নাবালিকা তানজিনা গুরুতর অসুস্থ্য হয়ে পড়ে। এ ঘটনা কাউকে না বলার জন্য তানজিনাকে হুমকি-ধমকি সহ ভয়ভীতি দেখায় ওয়াছিব। তানজিনা ওয়াছিবের ভয়ে ঘটনাটি আর কাউকে বলেনি। এক পর্যায়ে তানজিনা গর্ভধারণ করে। এভাবেই চলে যায় ৭ মাস। ঘটে দেহের পরিবর্তন। মায়ের চোখে তা ধরা পড়ে। জিজ্ঞাসাবাদে তানজিনা মাকে সব কথা খুলে বলে। তানজিনার মা ছালেহা বেগম বিষয়টি এলাকার গন্যমান্য ব্যক্তিদের অবহিত করেন এবং তাদের পরামর্শ নিয়ে শাহরাস্তি থানায় একটি মামলা দায়ের করেন। যার নং- ১২/৬৯, তাং- ২৯/০৬/২০১০ইং। মামলা চলমান অবস্থায় প্রায় আড়াই মাস পর তানজিনা একটি কন্যা সন্তান প্রসব করে। যার নাম সানজিদা আক্তার।
মামলার নথি সূত্রে জানা যায়, ২০০৯ সালের ৩০ আগষ্ট শুক্রবারে বিকেলে তানজিনাকে একা পেয়ে হাত ও মুখ বেঁধে জোরপূর্বক ধর্ষন করে ওয়াছিব। ধর্ষনের পর তার হাতে থাকা ধারালো ‘দা’ দিয়ে কুপিয়ে তাকে ও তার মাকে হত্যা করবে যদি ঘটনাটি কাউকে বলে। এ ব্যাপারে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২০০০ সংশোধনী ২০০৩ এর ৯-(১) ধারায় মামলাটি রুজু করা হয়। পরে একই মামলা রাষ্ট্রপক্ষ পরিচালনা করতে জিআর ১২৪/১০ মামলায় রুপান্তরিত হয়।
এ ব্যাপারে মামলার বাদীনি তানজিনা বলেন, ওয়াছিব আমাকে জোর পূর্বক ধর্ষন করেছে। এ বিষয়টি কাউকে না বলার জন্য হুমকি-ধুমকি ও ভয়ভীতি দেখিয়েছে। এক পর্যায়ে যখন আমি গর্ভধারণ করি তখন তাকে জানালে তিনি আমাকে বিয়ে করবেন এবং আমার নামে জায়গা জমি লিখে দিবেন বলে সান্ত¡না প্রদান করেন। বিষয়টি চারদিকে জানা জানি হলে ওয়াছিব অস্বীকার করেন এবং সানজিদা তার সন্তান নয় বলে আবারও হুমকি-ধুমকি সহ আমাদের বসত ঘরে আগুন দিয়ে আমাদের পুড়িয়ে মারার হুমকি দেয়। আমার বিধবা মা ও আমার সন্তান সানজিদাকে ওয়াছিবের রোষানল থেকে রক্ষা করার জন্য মামলা দায়ের করি। আমার সন্তান তার পিতার স্বীকৃতির আলোকে পিতৃ পরিচয় নিয়ে বাঁচতে চায়। সানজিদার পিতা আবদুল ওহাব ওরফে ওয়াছিবের স্বীকৃতি আদায়ে সংশ্লিষ্ট প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সমাজ পতিদের কাছে সার্বিক সহযোগিতা কামনা করেন তিনি।
তানজিনার মা ছালেহা বেগম বলেন, স্বামীর মৃত্যুর পর তার ভিটি আগলে পড়ে রয়েছি। সন্তানের মুখের দিকে তাকিয়ে পরের বাড়িতে ঝিয়ের কাজ করছি। মামলা করায় ওয়াছিব আমাদের ক্ষয়-ক্ষতিসহ শিশু সানজিদাকে অপহরণ করে নিয়ে যাওয়ার জন্য বহুবার চেষ্টা করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে ওয়াছিব আমার গায়ে হাতও তুলেছে। তার অধিক অত্যাচারে অতিষ্ঠ হয়ে স্বামীর ভিটা মাটি বিক্রি করে বাপের বাড়িতে বসবাস করছি। এখনও সে আমাদের মামলা তুলে নেয়ার ব্যাপারে হুমকি-ধুমকি প্রদর্শন করছে। শিশু সানজিদার জীবনের নিরাপত্তায় পিতার স্বীকৃতি জরুরী, তাই সবার সহযোগিতা কামনা করেন তিনি।

আবদুল ওহাব ওরফে ওয়াছিব বলেন, আমাকে ফাঁসানো হয়েছে। ওই সন্তান আমার নয়। তাদের সাথে আমার পারিবারিক সম্পর্ক রয়েছে। আমাকে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করার লক্ষ্যে তারা এমন ঘটনাটি সাজিয়েছে।
এলাকাবাসী বলেন, তানজিনার চলাফেরায় আশপাশের লোকজনের সন্দেহ সৃষ্টি হয়। এক পর্যায়ে ঘটনাটির আতœ প্রকাশ ঘটে। তানজিনার মা ছালেহা বেগম বিষয়টি এলাকার গন্যমান্য ব্যক্তিদের অবহিত করেন। সম্পূর্ণ ঘটনার আলোকে ওয়াছিব এ ঘটনার সাথে প্রকৃত ভাবে জড়িত তা বিভিন্ন আলোচনায় প্রমানীত হয়। এছাড়া উক্ত এলাকার বহুলোকে ওয়াছিব কে তানজিনার ঘরে যেতে দেখেছে এবং ওয়াছিব প্রায়ই ওই ঘরে যেতো। ওই সময় তানজিনার মা ছালেহা বেগম বাড়িতে থাকতেন না। তানজিনা আর ওয়াছিব সম্পর্কে চাচা-ভাতিজী বিধায় এলাকার লোকজন সন্দেহের দৃষ্টিতে দেখেননি । এ ব্যাপারে শিশু সানজিদাকে তার নিজ ঔরষজাত কন্যা হিসেবে ওয়াছিবের গ্রহন করা উচিত বলে তারা মনে করেন।

আর পড়তে পারেন