শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তান ক্রিকেটের পরিবর্তনে দিকনির্দেশনা দিলেন ইমরান

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৯, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্ক :

বহু সমস্যায় জর্জরিত পাকিস্তান ক্রিকেট। সম্ভবত ইতিহাসের সবচেয়ে বাজে সময় কাটাচ্ছে দলটি। গেল বছর থেকে ওয়ানডেতে চরম অধারাবাহিক। এ সময়ে আফগানিস্তান, হংকং, জিম্বাবুয়ে ছাড়া কোনো দলের বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেটে একচেটিয়া জিততে পারেনি। এ অবস্থায় ঘনিয়ে আসছে বিশ্বকাপের দিনক্ষণ।

আলোচিত সময়ে টেস্টেও পাকিস্তানের অবস্থা নাজুক, যা একটু সাফল্য টি-টোয়েন্টিতে। তবে ক্রিকেটের স্বীকৃত দুই ফরম্যাট টেস্ট ও ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ পাঁচেও নেই সরফরাজ বাহিনী। বিষয়টি ভাবিয়ে তুলেছে দেশটির প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানকে। শিগগির এ বেহাল অবস্থার পরিবর্তন চান তিনি।

এ লক্ষ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন ইমরান। সেখানে রীতিমতো তাদের ধুয়ে দিয়েছেন তিনি। পরিপ্রেক্ষিতে বোঝানোর চেষ্টা করলে পিসিবিকর্তাদের উদ্দেশে বিশ্বকাপজয়ী অধিনায়ক সোজাসাপ্টা বলেন, ৪০ বছর ধরে ক্রিকেট খেলেছি। আমাকে বোঝাতে এসো না।

এতেই ক্ষ্যান্ত হননি সাবেক কিংবদন্তি অলরাউন্ডার। পাকিস্তান ক্রিকেটের আমূল পরিবর্তনে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের আদলে পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেট সাজানোর পরামর্শ দিয়েছেন ইমরান।

প্রায় এক দশক ধরে মাঠ ও মাঠের বাইরে ভুগছে পাকিস্তান। ২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার ওপর সন্ত্রাসী হামলার পর দেশটি থেকে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত। এ সময়ে ক্রিকেট খেলুড়ে কোনো বড় দল সেখানে সফরে যায়নি। আইপিএলেও খেলার সুযোগ পান না পাকিস্তানের ক্রিকেটাররা। দীর্ঘদিন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজও হচ্ছে না। এসব অচলায়তন ভেঙে যত দ্রুত সম্ভব সব কিছুর পরিবর্তন চান ইমরান।

এ ছাড়া জাতীয় দলের জন্য খেলোয়াড় নির্বাচন পদ্ধতিও ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। আশ্বাসও নাকি দিয়েছেন পিসিবি সভাপতি এহসান মানি। সন্ত্রাসসহ বিভিন্ন সমস্যাকবলিত দেশটির জিও টিভি জানিয়েছে, ইমরানকে আশ্বস্ত করেছেন মানি। মূল দলের জন্য ক্রিকেটার নির্বাচনব্যবস্থা উন্নত করতে বোর্ড সবরকম চেষ্টাই করবে বলে জানিয়েছেন তিনি।

আর পড়তে পারেন